Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানের সাবেক পেসার মোহাম্মদ আমির

ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে আইপিএল খেলার কথা ভাবছেন আমির

২০০৮ সালের প্রথম আইপিএলে খেলেছেন পাকিস্তানের বেশ কয়েক ক্রিকেটার। শোয়েব আকতার, সোহেল তানভীররা সেই আইপিএলে বেশ আলো ছড়িয়েছিলেন। তবে দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে এরপর আর আইপিএলে খেলা হয়নি পাকিস্তানের কোনো ক্রিকেটারের।

ভুল! একজন অবশ্য খেলেছেন। তিনি পাকিস্তানি অলরাউন্ডার আজহার মেহমুদ। এই অলরাউন্ডার অবশ্য খেলেছেন ‘ব্রিটিশ’ ক্রিকেটার হিসেবে। এবার পাকিস্তান পেসার মোহাম্মদ আমিরও আজহার মেহমুদের পথে হাঁটতে পারেন। ২০২৪ সাল থেকে আইপিএল খেলার কথা ভাববেন এই পেসার।

Also Read: আমির কখন বাবরের সমালোচনা করেন, জানালেন ওয়াহাব রিয়াজ

পাকিস্তানের অলরাউন্ডার আজহার মেহমুদ আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর ব্রিটিশ নাগরিকত্ব নেন। ব্রিটিশ পাসপোর্ট থাকার কারণে আইপিএলে খেলার সুযোগ পেয়েছিলেন মেহমুদ। কলকাতা নাইট রাইডার্সের হয়ে এক মৌসুমে ও কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে দুই মৌসুম খেলছেন তিনি। হঠাৎ এই অলরাউন্ডারের পথে আমির হাঁটতে পারেন এই আলোচনা কেন?

২০২০ সালের ডিসেম্বরে আমির আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন

২০২০ সালের ডিসেম্বরে আমির আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। কারণ হিসেবে তিনি তখনকার বোর্ড ও কোচিং স্টাফদের দ্বারা ‘মানসিক অত্যাচার’-এর অভিযোগ আনেন। পরে শোনা যায়, কোচের পদ থেকে মিসবাহ-উল হক ও ওয়াকার ইউনিস এবং পিসিবি চেয়ারম্যানের পদ থেকে রমিজ রাজা সরে গেলে আবার জাতীয় দলে ফিরতে পারেন। তাঁরা সবাই সরে গেলেও পাকিস্তানের জার্সিতে আমিরের ফেরার সম্ভাবনা খুবই ক্ষীণ।

Also Read: আমিরকে নিয়ে খবরটা তাহলে সত্যি নয়!

৩১ বছর বয়সী এই পেসার ব্রিটিশ নাগরিক নাজরিস খানকে বিয়ে করায় আগামী বছরই পেতে যাচ্ছেন ব্রিটিশ নাগরিকত্ব। এ কারণেই আমিরের আইপিএল খেলা নিয়ে আলোচনা উঠেছে। এর জবাব স্থানীয় এক সংবাদমাধ্যমে দিয়েছেন আমির।

আজহার মেহমুদ

পাকিস্তানের হয়ে ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি জেতা এই ক্রিকেটার জানিয়েছেন, ‘প্রথমত, আমি ইংল্যান্ডের হয়ে খেলব না। আমি পাকিস্তানের হয়ে খেলেছি। দ্বিতীয়ত, এখনো এক বছর লাগবে। তখনকার পরিস্থিতি কী হবে? আমি সব সময়ই বলি, আমি ধাপে ধাপে এগোই। আমরা জানি না, আগামীকাল কী হবে, ২০২৪ সাল থেকে আইপিএল নিয়ে ভাবা শুরু করব।’

পাকিস্তানের জার্সি তুলে রাখলেও বিশ্বের নানা ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেন আমির। সম্প্রতি জিম্বাবুয়েতে হতে যাওয়া জিম অ্যাফ্রো টি-টেন লিগের দল ডারবান কালান্দার্সে নাম লিখিয়েছেন এই পেসার।

Also Read: অবসর ভেঙে পাকিস্তান দলে ফিরছেন আমির, পিসিবির সবুজ সংকেত