Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি

এশিয়া কাপ নিয়ে পিসিবি চেয়ারম্যানের ওপর বিরক্ত আফ্রিদি

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আসলে চায় কী?

গত দুই সপ্তাহ ধরে এশিয়া কাপ আয়োজন নিয়ে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি যে সব কথা বলেছেন, তাতে প্রশ্নটা যে কারও মাথায় আসবে। পাকিস্তান, ভারত ও যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বারবার নিজের অবস্থান থেকে সরে এসেছেন পিসিবি প্রধান। এ নিয়ে বিরক্ত পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। ঘন ঘন অবস্থান না বদলে এক জায়গায় স্থির থাকতে বলেছেন শেঠিকে।

সূচি অনুসারে এবারের এশিয়া কাপ হওয়ার কথা পাকিস্তানে। কিন্তু ভারত সরকারের অনীহার কথা বলে সেখানে খেলতে যেতে রাজি নয়। তারা চায় নিরপেক্ষ ভেন্যুতে খেলতে। ভারতের এই দাবি মেনে নিলে পাকিস্তানে হতে যাওয়া ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিও একই জটিলতায় পড়তে পারে বলে শঙ্কা পিসিবির। যে কারণে এশিয়া কাপেই ভারতকে পাকিস্তানে নিতে চায় তারা।

Also Read: ভারত ‘হাইব্রিড মডেল’ না মানলে বিশ্বকাপ বয়কট

তবে শুরুর এই অবস্থান থেকে সরে এসেছে পিসিবি। পাকিস্তানের মাটিতে এশিয়া কাপের প্রথম কয়েক ম্যাচ খেলে বাকি অংশ নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করতে চান, যেখানে ভারত তাদের সবগুলো ম্যাচ খেলবে। নিরপেক্ষ ভেন্যু কোথায় হবে, এ সংক্রান্ত আলোচনায় একবার সংযুক্ত আরব আমিরাত, একবার ইংল্যান্ড এমনকি অস্ট্রেলিয়ারও কথাও বলেন নাজাম শেঠি।

সামা টিভির ‘গেম সেট ম্যাচ’ অনুষ্ঠানে অংশ নিয়ে পিসিবি চেয়ারম্যানের বারবার অবস্থান বদল নিয়ে অসন্তোষ প্রকাশ করেন আফ্রিদি, ‘আমি বুঝতে পারছি না তিনি কেন ভাবছেন, সব জায়গায় সাক্ষাৎকার দিয়ে বেড়াতে হবে। আমি বিশ্বাস করি পিসিবি চেয়ারম্যানের চেয়ারটা সাহসী মনোবলের হবে, যেন কেউ চ্যালেঞ্জ করলে পাল্টা যুক্তি দেওয়া যায়। সিদ্ধান্ত বদল করলে সেটা যেন নির্ভুল হয়। কোনো সিদ্ধান্ত বদলাতে হলে সুনির্দিষ্টভাবে বদলাতে হবে। আপনি কি কারও সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেন, নাকি কার সঙ্গে সাক্ষাৎকার দিচ্ছেন, সে অনুযায়ী কথা বলেন?’

Also Read: বিশ্বকাপের ম্যাচ বাংলাদেশে খেলতে চায় পাকিস্তান

নাজাম শেঠি দ্বিতীয় দফায় পিসিবি চেয়ারম্যানের দায়িত্ব নেন গত বছরের শেষ দিকে। তখন পাকিস্তানের নিউজিল্যান্ড সিরিজের জন্য অন্তর্বর্তীকালীন নির্বাচক কমিটি করা হলে প্রধানের দায়িত্ব দেওয়া হয় আফ্রিদিকে। পরে সাবেক এই ক্রিকেটার জানান, দীর্ঘ মেয়াদের দায়িত্ব নিতে বললেও তিনি ইচ্ছে করে নেননি।

Also Read: পিসিবি চেয়ারম্যান মানসিকভাবে সুস্থ তো—প্রশ্ন রমিজ রাজার

অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাচকের দায়িত্ব ছাড়ার পর বিভিন্ন ঘটনায় পিসিবির কার্যক্রমে ভিন্নমত প্রকাশ করেছিলেন আফ্রিদি। এবার এশিয়া কাপ নিয়েও নাজাম শেঠির ওপর তাঁর অসন্তোষ স্পষ্ট, ‘আপনি কখনো বলছেন এশিয়া কাপ অস্ট্রেলিয়ায় হবে। একটি শক্তিশালী আসনে এভাবে বারবার অবস্থান করবেন না। আপনার উপদেষ্টাদের সঙ্গে কথা বলুন, তাদের কাছে নিজের ভাবনা ব্যাখ্যা করুন। আমরা আপনার সঙ্গেই আছি।’

Also Read: ভারত আইসিসির কাছ থেকে এত টাকা পাবে, তাতে খুশি নয় পাকিস্তান