Thank you for trying Sticky AMP!!

জন হার্ডম্যান

‘যাও, ক্রোয়েশিয়াকে শেষ করে দিয়ে আসো’

বেলজিয়ামের বিপক্ষে কানাডার পারফরম্যান্স অনেককেই অবাক করেছে। কারণ, ফিফা র‍্যাঙ্কিংয়ের দুই নম্বর দল বেলজিয়ামকে অনেকটা আটকেই ফেলেছিল কানাডা। হারলেও ম্যাচ শেষে ফুটবল বিশ্লেষক থেকে সমর্থক সবার মুখেই শোনা গেছে—জয়টা কানাডারই প্রাপ্য ছিল।

ম্যাচে কতটা দাপুটে ছিল কানাডা, আরেকটা পরিসংখ্যান দিলে তা স্পষ্ট হবে। বেলজিয়ামের বিপক্ষে কানাডা গোলপোস্টে শট নিয়েছিল ২২টি।  কানাডার বিপরীতে বেলজিয়ামের শট ছিল মাত্র ৯টি। ৯টিরই একটিতে গোল করে মিচি বাতশুয়াই। ১৯৭৮ বিশ্বকাপের পর এই প্রথম কোনো দল এক ম্যাচে ২০ বা তার বেশি শট নিয়েও গোলহীন।

Also Read: ক্যামেরুন হেরে গেল তারই সন্তানের গোলে

বিশ্বকাপের প্রথম ম্যাচেই কানাডার এমন পারফরম্যান্স কি শুধুই  ফ্লুক? উত্তরে বলতে হচ্ছে—না। কারণ, বিশ্বকাপ বাছাইয়ে জন হার্ডম্যানের অধীনে এই দলটা দুর্দান্ত পারফর্ম করেছিল। টানা ১৭ ম্যাচে অপরাজিত ছিলেন আলফানসো ডেভিসরা। ম্যাচ শেষে কোচ হার্ডম্যানের কণ্ঠেও ছিল ভালো খেলার তৃপ্তি ও আত্মবিশ্বাস। তাঁকে প্রশ্ন করা হয়েছিল—এমন হারের পর তিনি খেলোয়াড়দের কী বলেছিলেন?

উত্তরে পরের ম্যাচে জয়ের মন্ত্র শিষ্যদের কানে পুঁতে দেওয়ার কথা বলেছেন কানাডার কোচ হার্ডম্যান, ‘আমি তাদের বলেছি তারা এখানে খেলার যোগ্য। যাও, ক্রোয়েশিয়াকে শেষ করে দিয়ে আসো। খুবই সহজ বিষয়।’ আগামী রোববার কানাডার পরের ম্যাচে ২০১৮ বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলবে। ক্রোয়েশিয়া নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর সঙ্গে গোলশূন্য ড্র করেছে।  

কানাডার দুর্দান্ত পারফরম্যান্সের পর তাদের নিয়ে ভিন্নভাবে ভাবা শুরু করবে অন্য দলগুলো, মনে করেন হার্ডম্যান, ‘আমাদের নিয়ে অনেকের ভাবনা বদলে গেছে। দলগুলো এখন জানবে, আমরা কী করছি, কীভাবে আমরা খেলছি।  আমরা যদি আক্রমণের ধার বাড়াতে পারি, তাহলে এই ম্যাচগুলো থেকে কিছু পাব। গ্রুপটি এখন উন্মুক্ত আছে।’

Also Read: ‘বন্ধ দরজা’র পেছনে কী অনুশীলন করল আর্জেন্টিনা