Thank you for trying Sticky AMP!!

তিন বছর পর ওয়ানডেতে শতরান পেলেন রোহিত শর্মা

১১০০ দিন পর রোহিত শর্মার ওয়ানডে শতক

ফর্মে নেই এটি বলা যাচ্ছিল না। রোহিত শর্মা শুধু শতকটাই পাচ্ছিলেন না। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ইন্দোরে তিনি শতক পেয়েছেন তিন বছর পর। নির্দিষ্ট করে বললে ১১০০ দিন পর। ২০২০ সালের জানুয়ারিতে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৯ রানের ইনিংস খেলেছিলেন। এরপর আজ। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিশতক হাঁকানো গিলও শতক পেয়েছেন। এই দুই শতকের সঙ্গে হার্দিক পান্ডিয়ার অর্ধশতকে ইন্দোরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে ৯ উইকেটে ৩৮৫ রান করেছে ভারত। টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিলেন কিউই অধিনায়ক টম ল্যাথাম।

Also Read: গিলকে ‘মিনি রোহিত শর্মা’ বলছেন রমিজ

ওয়ানডে ক্রিকেটে রোহিতের শতক না পাওয়াটা বেশ ভাবিয়েই তুলেছিল সবাইকে। অথচ, ৫০ ওভারের ক্রিকেটে তিনটি দ্বিশতকের মালিক তিনি। রোহিত এত দিন অর্ধশতক পেয়েছেন বেশ কয়েকটি, তিন অঙ্কেই শুধু পৌঁছতে পারছিলেন না। যদিও তিনি বলেছিলেন, শতক পাওয়াটা সময়ের অপেক্ষাই তাঁর জন্য। সেই অপেক্ষাটা আজ ফুরিয়েছে ইন্দোরে।

৩৮ বলে ৫৪ করেছেন হার্দিক পান্ডিয়া

এটি ওয়ানডেতে রোহিতের ৩০তম শতরান। আজকের শতকে তিনি পাশে বসেছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংয়ের। তিনি এখন পন্টিংয়ের সঙ্গে যৌথভাবে ওয়ানডে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ শতরানের মালিক। রোহিতের সামনে যে দুজন আছেন, তাঁরা দুজনই ভারতীয়—শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে আজকের শতকটি রোহিতের দ্বিতীয় দ্রুততম ওয়ানডে শতক। ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিনি ৮২ বলে তাঁর দ্রুততম শতকটি করেছিলেন।

শতরান পেয়েছেন শুবমান গিলও। রোহিত শর্মার সঙ্গে তাঁর ওপেনিং জুটিতে এসেছে ২১২ রান

রোহিতের ইনিংসটি ছিল তাঁর মতোই। ৮৫ বলে ১০১। ৯টি বাউন্ডারি আর ৬টি ছক্কা ছিল তাঁর ইনিংসে। শেষ পর্যন্ত বোল্ড হয়েছেন মিচেল ব্রেসওয়েলের বলে। শুবমান গিল ১১২ করে উইকেটের ডেভন কনওয়েকে ক্যাচ দিয়েছেন ব্লেইর টিকনারের বলে। ৭৮ বলের ইনিংসে গিল বাউন্ডারি মেরেছেন ১৩টি, ছক্কা ৫টি। রোহিত-গিলের ওপেনিং জুটিতে রান এসেছে ২১২।

Also Read: শানাকাকে রান আউট না করে ‘আসল জয়ী’ রোহিত

রোহিত, গিল ফেরার পর বিরাট কোহলি, সূর্যকুমার যাদবরা বেশিক্ষণ টিকতে পারেননি। টিকতে পারেননি ঈশান কিষানও। কোহলি ২৭ বলে ৩৬ করে ফিরেছেন জ্যাকব ডাফির বলে ফিন অ্যালেনের ক্যাচ হয়ে। সূর্যকুমারকেও ফিরিয়েছেন ডাফি। ঈশান হয়েছেন রানআউট। এই প্রতিবেদন লেখার সময় টসে হেরে ব্যাটিংয়ে নামা ভারতের সংগ্রহ ছিল ৪২ ওভার শেষে ৫ উইকেটে ৩১৩।

টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল নিউজিল্যান্ড

রোহিত–গিলের পর উইকেট পতন হচ্ছিল দ্রুতই। সেটি ঠেকিয়ে ভারতকে বড় সংগ্রহের দিকে নিয়ে গেছেন হার্দিক পান্ডিয়া। তিনি ৩৮ বলে ৩টি বাউন্ডারি ও ৩টি ছক্কায় করেন ৫৪। তাঁকে ভালোই সঙ্গ দিয়েছেন শার্দুল ঠাকুর। তিনি ১৭ বলে করেছে ২৫।

নিউজিল্যান্ডের জ্যাকব ডাফিও ‘সেঞ্চুরি’ করেছেন। তিনি ১০ ওভার বোলিং করে দিয়েছেন ১০০ রান। উইকেট নিয়েছেন ৩টি। ৭৬ রানে ৩ উইকেট নিয়েছেন ব্লেইর টিকনারও। ব্রেসওয়েল নিয়েছেন একটি উইকেট।