Thank you for trying Sticky AMP!!

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি

এসএ–টোয়েন্টিতে ধোনিকে পাওয়ার আশায় স্মিথ

বিরাট কোহলি-রোহিত শর্মারা বিদেশি টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলেন না, সেটা বেশ পুরোনো খবর। কারণটাও সবারই জানা, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ভারতের শীর্ষ ক্রিকেটারদের বিদেশের টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

রোহিত-কোহলিরা তো এখন ভারতের হয়ে খেলছেন বলে তাদের নাহয় সুযোগ নেই, কিন্তু মহেন্দ্র সিং ধোনি! ভারতের সাবেক এই অধিনায়ক ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন।

চেন্নাই সুপার কিংসের হয়ে শুধু আইপিএলটাই খেলছেন। সে জন্যই তাঁকে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে চেয়েছিলেন লিগের কমিশনার গ্রায়েম স্মিথ। তিনি খেলতে পারেন, এমন একটা গুঞ্জনও ছিল। তবে বিসিসিআইয়ের নিয়মের কারণে শেষ পর্যন্ত আর খেলতে পারেননি।

Also Read: অনলাইন প্রতারণার শিকার আইসিসি, খোয়া ২৫ কোটি টাকা

ভারতের ক্রিকেটারদের বাইরের দেশের লিগ খেলতে হলে বিসিসিআইয়ের কোনো চুক্তিতে থাকা তো যাবেই না, সঙ্গে দেশের ঘরোয়া ক্রিকেটকেও বিদায় বলতে হবে। ধোনি এখনো চেন্নাইয়ের হয়ে আইপিএলে খেলছেন। তবে ধোনিকে পাওয়ার আশা এখনো ছাড়েননি স্মিথ।

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ

সাবেক প্রোটিয়া অধিনায়ক বলেছেন, ‘ধোনির মতো কোনো ক্রিকেটারকে পেলে দারুণ হতো। আমরা প্রতিযোগিতামূলক একটা ক্রিকেট লিগ তৈরি করতে চাচ্ছি। ধোনির মতো কেউ যদি এই লিগে খেলে, তা আমাদের লিগের গুরুত্ব আরও বাড়াবে। সে এত বছর ধরে এই পর্যায়ে ক্রিকেট খেলছে। ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। ধোনিকে পাওয়ার কোনো সুযোগ যদি তৈরি হয়, আমি নিশ্চিতভাবে ধোনির সঙ্গে যোগাযোগ করব।’

Also Read: ধোনি ছাড়া সবাইকে ধুয়ে দিলেন কোহলি

শুধু ধোনি নন, ভারতের অনেক ক্রিকেটারকেই নতুন আঙ্গিকে শুরু হওয়া এই ফ্র্যাঞ্চাইজি লিগে খেলার ছাড়পত্র দেওয়ার গুঞ্জন ছিল। কারণ, সেই লিগে খেলা ছয়টি দলেরই মালিক ভারতীয়রা। নির্দিষ্ট করে বললে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকেরা। তবে বিসিসিআই আইপিএলের বাণিজ্যিক মূল্য ঠিক রাখতে তাদের সিদ্ধান্তে অটল থেকেছে।

এরপরও ভারতীয় ক্রিকেটারদের পাওয়ার আশা করছেন স্মিথ। এই বিষয় নিয়ে কাজও করছেন তিনি, ‘আমি আগেও বলেছি, বিসিসিআইয়ের সঙ্গে আমরা কাজ করছি। তাদের সঙ্গে আমাদের সম্পর্কটা বেশ ভালো। এ ধরনের বড় টুর্নামেন্ট সফলভাবে করতে তারা অভিজ্ঞ। তাই বিসিসিআইয়ের সঙ্গে ভালো সম্পর্ক রাখাটা জরুরি। আমরা আমাদের দিক থেকে চেষ্টা করছি।’