Thank you for trying Sticky AMP!!

পাকিস্তানি পেসার হারিস রউফ

বিগ ব্যাশের জন্য হারিস রউফকে সহজে ছাড়ছে না পিসিবি

দেশের বাইরের লিগে খেলার ব্যাপারে অনাপত্তিপত্র দেওয়া নিয়ে কঠোর অবস্থানে চলে গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে হারিস রউফের শুরু থেকে খেলাও অনিশ্চয়তায় পড়ে গেছে তাতে।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, অন্তত ১১ ডিসেম্বরের আগে রউফকে বিগ ব্যাশে খেলার অনাপত্তিপত্র দেওয়া হবে না। এরপরও যে অনাপত্তিপত্র সঙ্গে সঙ্গেই দিয়ে দেওয়া হবে, সেটিরও কোনো নিশ্চয়তা নেই। বিগ ব্যাশ শুরু হবে আগামী মাসের ৭ তারিখ।

আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত চলবে পাকিস্তানের ন্যাশনাল টি-টোয়েন্টি কাপ। বলা হচ্ছে, পিসিবি আশা করছে যাতে রউফ এ টুর্নামেন্টের পুরোটাই খেলেন। ফলে ওয়াহাব রিয়াজ নতুন প্রধান নির্বাচক হয়ে আসার পর নতুন মোড়ই নিচ্ছে রউফের সঙ্গে পিসিবির সম্পর্ক।

গত সপ্তাহে অস্ট্রেলিয়া সিরিজের টেস্ট দল ঘোষণার সময় ওয়াহাব বলেছিলেন, রউফ শুরুতে আগ্রহ দেখালেও পরে এ সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। তাঁর মতে, টেস্ট সিরিজের জন্য তাঁকে প্রাথমিকভাবে বিবেচনা করার কথা বললেও পরে মত পাল্টান রউফ। অবশ্য ঠিক কী ঘটেছিল, এ ব্যাপারে পরস্পরবিরোধী মন্তব্য পাওয়া গেছে দুই পক্ষ থেকে।

পাকিস্তানের নতুন প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ

তবে খেলোয়াড়দের কোনো লিগে খেলার ব্যাপারে অনাপত্তিপত্র দেওয়ার ব্যাপারে প্রধান নির্বাচক হিসেবে ওয়াহাবের স্পষ্ট প্রভাবই আছে। রউফের অনাপত্তিপত্র পাওয়ার ব্যাপারটি তাই নতুন সংকটই তৈরি করছে।

Also Read: পাকিস্তানের টেস্ট দলে নতুন দুই মুখ, খেলতে আপত্তি হারিস রউফের

এমনিতে মেলবোর্ন স্টার্সে রউফ অন্যতম বড় তারকা। দক্ষিণ এশিয়ান দর্শকদের লক্ষ্য করে রউফকে ঘিরে বাণিজ্যিক পদক্ষেপও নিয়েছে তারা। এমসিজিতে এবার প্রথম তিনটি ম্যাচে ‘হাউস অব রউফ’ নামে সদস্যপদ বিক্রি, তাঁর নামে নির্দিষ্ট আসনও বিক্রি করছে দলটি।

জানুয়ারির মাঝামাঝিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টি-টোয়েন্টি সিরিজের সময় শুধু মেলবোর্নে খেলার কথা ছিল না রউফের। তবে অনাপত্তিপত্র সময়মতো না পেলে আরও একটা সময় তাঁকে পাবে না মেলবোর্ন।

এমনিতে কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের দেশের বাইরে কয়টি লিগে খেলার অনুমতি দেওয়া হবে, সে ব্যাপারেও দ্বিমত তৈরি হয়েছিল খেলোয়াড় ও বোর্ডের মধ্যে। শেষ পর্যন্ত দুটি লিগে খেলার ব্যাপারে দুই পক্ষ সম্মত হয়েছে বলে জানা গেছে। এরপরও নিয়ম অনুযায়ী কোনো লিগে খেলতে গেলে পিসিবির অনাপত্তিপত্র নিতে হয়।

এদিকে বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, প্রধান নির্বাচক রিয়াজের সঙ্গে অনাপত্তিপত্র নিয়ে তৈরি হওয়া সংকটের মাঝেই অবসর নিয়েছেন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। গত শুক্রবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ইমাদ।

Also Read: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ইমাদ ওয়াসিম

একটি সূত্র বলেছে, ‘কেন্দ্রীয় চুক্তিতে থাকা সব খেলোয়াড়কে ওয়াহাব পরিষ্কার করে জানিয়ে দিয়েছে, তাদের প্রথম প্রাধান্যের বিষয় হবে পাকিস্তানের হয়ে খেলা। সঙ্গে দলে আসতে অপেক্ষায় আছে, এমন যে কাউকেই ঘরোয়া ক্রিকেটে খেলতে হবে।’

এমন পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি ও টি-টেন লিগের সঙ্গে চুক্তি থাকা ইমাদ আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়িয়েছেন।