Thank you for trying Sticky AMP!!

আফগানিস্তানের বিপক্ষে হারের হতাশা নিয়ে মাঠ ছাড়ছে পাকিস্তান দল। পরশু রাতে চেন্নাইয়ে

পাকিস্তানের খেলাকে ‘আবর্জনা’ বললেন ওয়াকার

বিশ্বকাপে শুরুটা দারুণ হয়েছিল পাকিস্তানের। নিজেদের প্রথম দুই ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৮১ রানে ও শ্রীলঙ্কার বিপক্ষে ৬ উইকেটে জিতেছিল পাকিস্তান। শ্রীলঙ্কার দেওয়া ৩৪৫ রানের লক্ষ্য ছুঁয়ে বিশ্বকাপ ইতিহাসেরই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছিল বাবর আজমের দল।

কিন্তু শুরুর ছন্দটা আর ধরে রাখতে পারেনি পাকিস্তান। তৃতীয় ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে বাজেভাবে হেরে যায়। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও পেরে ওঠেনি। আর পরশু রাতে আফগানিস্তানের কাছে অপ্রত্যাশিত হারটা তো পাকিস্তানের অহমেই বড় আঘাত দিয়েছে। টানা তিন হারে বাবর–রিজওয়ানদের সেমিফাইনালে ওঠার সমীকরণ কঠিন হয়ে দাঁড়িয়েছে।

চেন্নাইয়ে পরশু আফগানিস্তানের বিপক্ষে ন্যূনতম লড়াইটুকুও করতে পারেনি পাকিস্তান। বাবরদের দেওয়া ২৮৩ রানের লক্ষ্য ৮ উইকেট হাতে রেখে টপকে গেছে আফগানরা; যা নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়। ওয়ানডেতে পাকিস্তাদের বিপক্ষেও এটা তাদের প্রথম জয়।

পাকিস্তানের ফিল্ডিংয়ের মান নিয়ে সবচেয়ে বেশি প্রশ্ন উঠেছে

পাকিস্তানের ব্যাটসম্যানরা খুব একটা খারাপ না করলেও আফ্রিদি–রউফ–শাদাবদের বোলিং হাশমতউল্লাহ শহীদির দলকে পরীক্ষায় ফেলতে পারেনি। এর চেয়েও দৃষ্টিকটু ছিল দলটির ফিল্ডিং। বাবর–আফ্রিদিদের হাত গলে অনেক বল বেরিয়ে গেছে, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক হাসিঠাট্টা চলছে।

Also Read: বাবরদের ‘দেখে তো মনে হয়, প্রতিদিন ৮ কেজি খাসির গোশত খায়’

আর পাকিস্তানের সাবেকরা তো প্রত্যাশিতভাবেই বাবরের দলকে সমালোচনার ছুরিতে ‘কচুকাটা’ করছেন। সে তালিকায় আছেন ওয়াকার ইউনিসও আছেন। কিংবদন্তি এই ফাস্ট বোলার বাবরদের খেলা দেখে এতটাই বিরক্ত যে তাঁর কিছুই বলার নেই। পাকিস্তান দলের খেলা ওয়াকারের কাছে ‘আবর্জনা’ মনে হচ্ছে।

এবারের বিশ্বকাপে ধারাভাষ্যকারের ভূমিকায় আছেন ওয়াকার। এ ছাড়া বিশ্বকাপের প্রধান সম্প্রচারকারী চ্যানেল স্টার স্পোর্টসের সঙ্গে কাজ করছেন। পরশু আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে ৫১ বছর বয়সী কিংবদন্তি স্টার স্পোর্টসকেই বলেছেন, ‘পাকিস্তানের ক্রিকেট নিয়ে কিছু বলতে চাই না। ওরা আবর্জনার মতো খেলেছে। আফগানিস্তান অসাধারণ খেলেছে।’

বিশ্বকাপে ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন ওয়াকার ইউনিস

পাকিস্তানের টানা তিন হারে অধিনায়ক বাবরই সমালোচিত হচ্ছেন বেশি। একে তো ব্যাট হাতে নিজের সেরাটা খেলতে পারছেন না, দলকে অনুপ্রাণিত করার মতো নেতৃত্ব দিতে পারছেন না; তার ওপর ম্যাচ হারের পর প্রতিপক্ষে খেলোয়াড়দের সঙ্গে খুব ঘনিষ্ঠ হতে দেখা যাচ্ছে তাঁকে। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হারের পর মাঠেই বিরাট কোহলির কাছ থেকে জার্সি চেয়ে নিয়েছিলেন বাবর।

Also Read: অস্ট্রেলিয়ার কাছে হারের পর ওয়াকার, ‘আমাকে শুধু পাকিস্তানি বলবেন না’

এ নিয়ে ব্যাপক সমালোচিত হলেও কর্ণপাত করেননি। পরশু আফগানদের বিপক্ষে হারের পর রহমানউল্লাহ গুরবাজকে নিজের ব্যাট উপহার দিয়েছেন বাবর। এ ব্যাপারটিকেও ভালোভাবে নিচ্ছেন না পাকিস্তানের সাবেকরা।

আকিব জাভেদ তো বাবরের নেতৃত্ব কেড়ে নেওয়ারই দাবি জানিয়েছেন। পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপজয়ী দলের এ সদস্য বলেছেন, ‘সাদা বলের সংস্করণে বাবর নিজেকে ভালো অধিনায়ক প্রমাণে ব্যর্থ হয়েছে। পাকিস্তান ক্রিকেটের ভবিষ্যতের কথা মাথায় রেখে শাহিন আফ্রিদি সেরা পছন্দ হতে পারে।’

Also Read: এখনো যেভাবে সেমিফাইনালে উঠতে পারে পাকিস্তান

৫ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে পয়েন্ট তালিকার পাঁচে আছে পাকিস্তান। শুক্রবার নিজেদের ষষ্ঠ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাবর আজমের দল।