Thank you for trying Sticky AMP!!

দক্ষিণ আফ্রিকা অধিনায়ক টেম্বা বাভুমা

ছিটকে গেলেন বাভুমা, অধিনায়ক হিসেবে অবসর নেবেন এলগার

গত ফেব্রুয়ারিতে ডিন এলগারকে সরিয়ে টেম্বা বাভুমাকে টেস্ট অধিনায়ক করেছিল দক্ষিণ আফ্রিকা। গুঞ্জন আছে, নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ায় এবং কোচের সঙ্গে সম্পর্ক ভালো না থাকায় জাতীয় দলের হয়ে খেলার আগ্রহ হারিয়ে ফেলেছেন এলগার। যার জেরে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছেন।

পরিহাস হচ্ছে, ৩ জানুয়ারি কেপটাউনে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে এলগারই দক্ষিণ আফ্রিকার অধিনায়ক। হ্যামস্ট্রিংয়ের চোটে ভোগা বাভুমার এই সিরিজে আর খেলতে পারবেন না। বৃহস্পতিবার সেঞ্চুরিয়ান টেস্টের পরে তাঁর ছিটকে যাওয়ার খবর নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড (সিএসএ)।

বাভুমা চোটে পড়েছেন মঙ্গলবার টেস্টের প্রথম দিনই। ২০তম ওভারে ফিল্ডিংয়ের সময় চোট পেয়ে মাঠ ছেড়ে যান বাভুমা। এরপর স্ক্যান করিয়ে তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসে আর ব্যাটও করতে নামেননি বাভুমা। ৪০৮ রানে নবম উইকেট হারানোর পর দক্ষিণ আফ্রিকা ইনিংস সমাপ্ত জানিয়ে মাঠ ছাড়ে।

কেপটাউন টেস্ট খেলে অবসর নেবেন ডিন এলগার

তবে বাভুমাকে ছাড়াই ম্যাচটিতে বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। আর সেই জয়ের নায়ক এলগারই। ৩৬ বছর বয়সী এই বাঁহাতি ব্যাট হাতে খেলেন ১৮৫ রানের ইনিংস। এ ছাড়া বাভুমার অবর্তমানে অধিনায়কের দায়িত্বও পালন করেন। ম্যাচে প্রোটিয়ারা ভারতকে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে হারায়। ম্যাচসেরা হন এলগার।

এখন বাভুমার চোটে কেপটাউনে আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ ম্যাচটিতে আনুষ্ঠানিকভাবেই অধিনায়কত্ব করার সুযোগ এলগারের সামনে।

Also Read: বাভুমা ‘আনফিট’, কোচকে খোঁচা গিবসের