Thank you for trying Sticky AMP!!

ওয়ানডেতে কোহলির চেয়ে ২১টি সেঞ্চুরি কম করেছেন সাঙ্গাকারা।

কোহলির সেঞ্চুরি দেখে সাঙ্গাকারার প্রশ্ন—আমি কোথায়

ওয়ানডে ইতিহাসে টানা ৪ ম্যাচে শতক করা একমাত্র ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। এই সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও তিনি। তবে সর্বোচ্চ সেঞ্চুরিয়ানের তালিকায় বেশ পিছিয়ে লঙ্কান এই কিংবদন্তি। ২৫টি শতক নিয়ে আছেন তালিকার ৯ নম্বরে। আর এ নিয়েই গতকাল ধারাভাষ্য দেওয়ার সময় মজা করেছেন তিনি নিজেই।

রেকর্ড ৪৯টি ওয়ানডে শতকের কীর্তি গড়ে সবার ওপরে শচীন টেন্ডুলকার। তবে বিরাট কোহলি যেভাবে ছুটছেন, তাতে পূর্বসূরিকে ছাড়িয়ে যেতে খুব বেশি সময় লাগার কথা নয়।

তিরুবনন্তপুরামে কাল শ্রীলঙ্কার বিপক্ষে ১৬৬ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়েছেন কোহলি। সর্বশেষ ৪ ম্যাচে এটি কোহলির তৃতীয় শতক। তাঁর ৪৬তম ওয়ানডে শতকের দিনে ভারতও গড়েছে বিশ্ব রেকর্ড। লঙ্কানদের তাঁরা হারিয়েছে ৩১৭ রানে, যা এই সংস্করণে রানের হিসেবে সবচেয়ে বড় ব্যবধানে জয়। এ জয়ে তিন ম্যাচের সিরিজে লঙ্কানদের ধবলধোলাই করেছে রোহিত শর্মার দল।

টেন্ডুলকারকে ছাড়িয়ে যেতে পারেন কোহলি

শ্রীলঙ্কার এবারের ভারত সফরে ধারাভাষ্যকারের ভূমিকায় ছিলেন সাঙ্গাকারা। কাল কোহলি শতক পূরণ করতেই টিভি স্ক্রিনে ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরিয়ানদের তালিকায় থাকা শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের পরিসংখ্যান দেখানো হয়। সেখানে নিজের নাম না দেখে সাঙ্গাকারা মজার ছলে প্রশ্ন করেন, ‘আমি কোথায়?’ তাঁর কথা শুনে হাসতে হাসতেই সঙ্গী ধারাভাষ্যকার বলেন, ‘এটা শীর্ষ পাঁচজনের তালিকা। এখানে তুমি নেই।’

ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরিয়ানের তালিকায় তিনে আছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং (৩০)। এক সেঞ্চুরি কম নিয়ে তাঁকে ছোঁয়ার অপেক্ষায় রোহিত শর্মা। শীর্ষ পাঁচের শেষজন সাঙ্গাকারারই সাবেক সতীর্থ সনাথ জয়াসুরিয়া। তাঁর সেঞ্চুরি ২৮টি।

দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা ‘ম্যাজিক্যাল ফিগার’ ছুঁয়েছেন ২৬ বার। এরপরেই আছেন এবি ডি ভিলিয়ার্স, ক্রিস গেইল ও সাঙ্গাকারা। তাঁদের প্রত্যেকেরই শতক ২৫টি করে। তবে ২৫টি শতক পূরণে ডি ভিলিয়ার্স ও গেইলের চেয়ে বেশি ম্যাচ লাগায় তালিকায় সাঙ্গাকারাকে রাখা হয়েছে তাঁদের পেছনে।

Also Read: ওয়ানডে সেঞ্চুরির রেকর্ডে টেন্ডুলকারের আরও কাছে কোহলি