Thank you for trying Sticky AMP!!

নিউজিল্যান্ড সিরিজের পারফরম্যান্স দিয়েই সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তাইজুল

আইসিসির মাসসেরা: এবার সেরা তিনে তাইজুল

নভেম্বরে আইসিসির মাসসেরা নারী ক্রিকেটার হয়েছিলেন বাংলাদেশের নাহিদা আক্তার। ডিসেম্বরের পুরস্কারও আসতে পারে বাংলাদেশে। ওই মাসের সেরা পুরুষ ক্রিকেটারের মনোনয়ন যে পেয়েছেন বাংলাদেশের তাইজুল ইসলাম। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের পারফরম্যান্স দিয়েই সেরা তিনে ঢুকেছেন এই বাঁহাতি স্পিনার। ডিসেম্বরের মাসসেরার মনোনয়নে তাইজুলের প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স ও নিউজিল্যান্ডের অলরাউন্ডার গ্লেন ফিলিপস।

ডিসেম্বরে সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১০ উইকেট পেয়েছিলেন তাইজুল। বাংলাদেশ ম্যাচটা জেতে ১৫০ রানে। মিরপুরে সিরিজের শেষ টেস্টে হারলেও দুই ইনিংস মিলিয়ে তাইজুল নিয়েছিলেন ৫ উইকেট। ১৫ উইকেট নিয়ে সিরিজসেরাও হন ৩১ বছর বয়সী বোলার।

Also Read: নির্বাচন জিতে পরদিনই মিরপুরে অনুশীলনে সাকিব

মাসসেরার লড়াইয়ে তাইজুলের প্রতিদ্বন্দ্বী গ্লেন ফিলিপস মিরপুর টেস্টে বল হাতে ৩ উইকেট নিয়েছে। সেই ম্যাচের প্রথম ইনিংসে ৮৭ রান করা মিডল অর্ডার ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে করেন ম্যাচজয়ী ৪০ রান। ১৩৭ রানের লক্ষ্যে ব্যাট করা নিউজিল্যান্ড ৬৯ রানেই হারিয়ে ফেলে ৬ উইকেট। সেখান থেকেই মিচেল স্যান্টনারকে (৩৫*) নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়া ফিলিপস অপরাজিত ছিলেন ৪০ রানে। এর আগে সিলেটে প্রথম টেস্টে ৪২ ও ১২ রান করার পাশাপাশি বল হাতে ৪ ও ১ উইকেট নেন উইকেটকিপার হিসেবে ৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ফিলিপস।

মিরপুর টেস্টে গ্লেন ফিলিপসের ব্যাটিংয়েই জিতেছে নিউজিল্যান্ড

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক কামিন্স মনোনয়ন পেয়েছেন পাকিস্তান সিরিজের প্রথম দুই টেস্টের পারফরম্যান্স দিয়ে। পার্থে প্রথম টেস্টে ৩ উইকেট নেওয়া পেসার মেলবোর্নে বক্সিং ডে টেস্টে দুই ইনিংসেই নেন ৫টি করে উইকেট। ওই দুই ম্যাচ সহজেই জিতেছে তাঁর দল।

Also Read: মাইকেল ক্লার্ক: ওপেনার স্মিথ লারার ‘৪০০’ রেকর্ডও ভেঙে দিতে পারে

মেয়েদের সেরা তিনে ৪১ বছর বয়সী ক্রিকেটার

মেয়েদের মাসসেরা লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন জিম্বাবুয়ের প্রেশাস মারাঙ্গে। ৪১ বছর বয়সী অফ স্পিনার প্রেশাস ২০২৪ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের আফ্রিকান অঞ্চলের বাছাইপর্বে ১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারি হয়েছেন।

জিম্বাবুয়ের ৪১ বছর বয়সী ক্রিকেটার প্রেশাস মারাঙ্গে

মাসসেরা লড়াইয়ে তাঁর প্রতিদ্বন্দ্বী দুই ভারতীয় জেমিমা রদ্রিগেজ ও দীপ্তি শর্মা। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টে ৫৫ গড়ে ১৬৫ রান করা দীপ্তি ১০.৮১ গড়ে নেন ১১ উইকেট। এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৫ উইকেট পেয়েছিলেন দীপ্তি। অন্যদিকে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টেই একটি করে ফিফটি পেয়েছেন জেমিমা। পরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি রানও আসে জেমিমার ব্যাট থেকে।

Also Read: সাহিত্যে নোবেলজয়ী একমাত্র প্রথম শ্রেণির ক্রিকেটার কে ও আরও ৯ প্রশ্ন