Thank you for trying Sticky AMP!!

বিদায়ের ঘোষণা দিতে এসে কাঁদছেন ওয়াগনার

একাদশে সুযোগ পাবেন না জেনে অবসরে ওয়াগনার

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন নিউজিল্যান্ডের পেসার নিল ওয়াগনার। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের একাদশে তিনি থাকবেন না—নির্বাচকেরা তাঁকে এ কথা জানানোর পর অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এ মাসেই জন্মভূমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হওয়া সিরিজের শেষ ম্যাচটি তাই হয়ে গেল ওয়াগনারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিডের সঙ্গে বোঝাপড়ার পরই আজ সংবাদ সম্মেলনে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন ওয়াগনার। কোচের সঙ্গে আলোচনার পরই ৩৭ বছর বয়সী পেসার নিশ্চিত হন, অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের একাদশে থাকছেন না। ওয়েলিংটনের বেসিং রিজার্ভে হওয়া সংবাদ সম্মেলনে তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন কোচ স্টিডও।

Also Read: বিপিএল: হৃদয়ের সঙ্গে এই জুটি লিটনের ‘জীবনে সেরা’

নিউজিল্যান্ডের হয়ে ৬৪টি টেস্ট খেলেছেন দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া ওয়াগনার। ক্যারিয়ারে মাত্র ২৭.২৭ গড় ও ৫২.৭ স্ট্রাইক রেটে ২৬০ উইকেট নিয়েছেন তিনি। ১০০ উইকেট নেওয়া কিউই বোলারদের মধ্যে শুধু স্যার রিচার্ড হ্যাডলিরই তাঁর চেয়ে ভালো স্ট্রাইক রেট ছিল।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও প্রথম শ্রেণির ক্রিকেট চালিয়ে যাবেন ওয়াগনার। সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আপনি যেখানে অনেক কিছু দিয়েছেন এবং যা থেকে অনেক কিছু পেয়েছেন, তা থেকে সরে যাওয়া সহজ নয়। কিন্তু এখন সময় এসেছে অন্যদের এগিয়ে যাওয়ার এবং এই দলকে এগিয়ে নেওয়ার। আমি ব্ল্যাক ক্যাপসের হয়ে টেস্ট ক্রিকেট খেলার প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি এবং একটি দল হিসেবে আমরা যা অর্জন করতে পেরেছি, তার জন্য আমি গর্বিত।’

Also Read: ব্র্যাডম্যানের পরই যেখানে জয়সোয়ালের নাম

৬৪ টেস্টের ক্যারিয়ারের ৩২টি টেস্ট জিতেছেন ওয়াগনার। জয়ী ম্যাচে তিনি ২২ গড়ে উইকেট নিয়েছেন ১৪৩টি। ওয়াগনার ২০০৮ সালে জন্মভূমি দক্ষিণ আফ্রিকা ছেড়ে ওটাগোর হয়ে ঘরোয়া ক্রিকেট খেলতে নিউজিল্যান্ডের ডানেডিনে চলে আসেন। ২০১২ সালে কিউইদের হয়ে অভিষেক হয় তাঁর।

নিউজিল্যান্ডকে টেস্টের ১ নম্বর দল বানাতে ও ২০২১ সালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন করতে বড় ভূমিকা ছিল ওয়াগনারের। যদিও সাম্প্রতিক সময়ে দলে অনিয়মিত হয়ে পড়েছিলেন; নিউজিল্যান্ডের সর্বশেষ ১৭ টেস্টের ৭টিতে একাদশে ছিলেন রাখা হয়নি তাঁকে।

৬৪ টেস্টের ক্যারিয়ারের ৩২টি টেস্ট জিতেছেন ওয়াগনার

ওয়াগনার অবসর নেওয়ায় সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথের সঙ্গে তাঁর লড়াইটা আর দেখা যাবে না। লড়াইয়ে এগিয়ে ছিলেন আক্রমণাত্মক ওয়াগনারই। এই পেসারের বিপক্ষে ৭ ইনিংসে ব্যাটিং করে ৫ বারই আউট হয়েছেন স্মিথ। ওয়াগনারের বিপক্ষে স্মিথের গড় মাত্র ১৬।

টেস্টে নিউজিল্যান্ডের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারি ওয়াগনারের কখনো ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়নি।

Also Read: বিপিএল: নিশাম-ঝড় ম্লান করে লিটন-হৃদয়ের ব্যাটে ফাইনালে কুমিল্লা