Thank you for trying Sticky AMP!!

অ্যান্ডারসনের ৭০০তম উইকেট ছিলেন ভারতের স্পিনার কুলদীপ যাদব

কুলদীপ আগেই জানতেন, অ্যান্ডারসনের ৭০০তম উইকেট হবেন তিনি

কুলদীপ যাদবের ভবিষ্যদ্বাণী তো মিলে গেল!

ধর্মশালা টেস্টে শনিবার টেস্ট ইতিহাসে তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে ৭০০ উইকেটের মাইলফলকের দেখা পান জেমস অ্যান্ডারসন। ইংলিশ এই পেসারের ৭০০তম উইকেট ছিলেন ভারতের স্পিনার কুলদীপ যাদব।

অবিশ্বাস্য ব্যাপার হলো, কুলদীপ আগে থেকেই বুঝতে পেরেছিলেন, তিনি–ই হতে যাচ্ছেন অ্যান্ডারসনের ৭০০তম উইকেট। অ্যান্ডারসনকে এই ভাবনার কথা কুলদীপ আগেই জানিয়েছিলেন।

Also Read: র‍্যাঙ্কিংয়ে অশ্বিনের ‘ছক্কা’

অ্যান্ডারসন ধর্মশালা টেস্টে তৃতীয় দিন শুরু করেছিলেন ৬৯৯ উইকেট নিয়ে। এর আগে টেস্টের দ্বিতীয় দিন শুবমান গিলকে ১১০ রানে আউট করে উইকেটসংখ্যা দাঁড়ায় ৬৯৯–এ। ৭০০তম উইকেটের জন্য বেশ অপেক্ষা করতে হয় এই ইংলিশ পেসারকে।

৭০০ উইকেট নেওয়ার পর অ্যান্ডারসন

কুলদীপের সেই ভবিষ্যদ্বাণীর কথা অ্যান্ডারসন বলেছেন বিবিসির ‘টেলএন্ডারস পডকাস্ট’–এ। সেখানে তিনি বলেছেন, ‘কুলদীপ থার্ড ম্যানে বল ঠেলে নন স্ট্রাইকে আসে, আমিও বোলিং মার্কে ফিরছিলাম। তখন ও বলল, আমি তোমার ৭০০তম উইকেট হতে যাচ্ছি। এমনভাবে বলেনি যে সে আউট হওয়ার চেষ্টা করছে। ব্যাপারটা ওর নিজের কাছে মনে হয়েছে বলেই বলেছে। পরে আমরা দুজনেই হেসেছি।’

Also Read: রোহিতের জন্য ‘মাঠে জীবন দিতে’ পারেন অশ্বিন

সেদিন গ্যালারিতে উপস্থিত ছিলেন অ্যান্ডারসনের বাবা মাইকেল। কীর্তিটি গড়ার পর অ্যান্ডারসন নিজে যতটা রোমাঞ্চিত ছিলেন, তার চেয়ে বেশি আনন্দ পেয়েছেন তাঁর বাবা। অ্যান্ডারসন এ নিয়ে বলেন, ‘আমার বাবা সেখানে ছিল, বাবার সঙ্গে ড্রিংকস করেছি, খুবই ভালো সময় কেটেছে। সে আমার চেয়ে বেশি রোমাঞ্চিত ছিল। সম্ভবত আমি আরও রোমাঞ্চিত হতাম, আমরা যদি টেস্ট ম্যাচটি অথবা সিরিজটি জিততাম।’

টেস্টের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় অ্যান্ডারসনের ওপরে এখন শুধু মুত্তিয়া মুরালিধরন (৮০০) ও শেন ওয়ার্ন (৭০৮)। সামনে ২০০ টেস্ট খেলার হাতছানিও আছে তাঁর সামনে। অ্যান্ডারসনের এমন অর্জনে মুগ্ধ পুরো ক্রিকেটবিশ্ব। এমন কীর্তিকে স্যার ডন ব্র্যাডম্যানের ব্যাটিং গড়ের (৯৯.৯৪) সঙ্গে তুলনা করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার নাসের হুসেইন। আর ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের কাছে মনে হচ্ছে, কল্পকথাকে হার মানানো এক কীর্তিই গড়েছেন অ্যান্ডারসন।

Also Read: ‘অভিনন্দন অশ্বিন, আমরা একসঙ্গে ৯৯ টেস্ট পর্যন্ত এলাম’