Thank you for trying Sticky AMP!!

আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে রবিচন্দ্রন অশ্বিন

‘এত বছর খেলেও কোনো উন্নতি নেই অশ্বিনের’

মায়েরা এমন বলেন!

আর রবিচন্দ্রন অশ্বিনের মতো পরীক্ষার ফল দুটো হুবহু এক হলে তো কথাই নেই। ক্যারিয়ারের প্রথম টেস্ট ও শততম টেস্টে অবিকল একই পারফরম্যান্স করেছেন অশ্বিন।

নিজের অভিষেক টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেটে ১২৮ রান দেওয়া অশ্বিন সম্প্রতি তাঁর শততম টেস্টেও নেন ৯ উইকেট আর খরচ করেন ১২৮ রান। এই দুই টেস্টে ব্যাট হাতে কোনো রানও করতে পারেননি অশ্বিন।

একবার ব্যাটিংয়ের সুযোগ পেয়ে আউট হন ০ রানে। নিজের এই বিরল রেকর্ড সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার দিয়ে অশ্বিন জানিয়েছেন, এত বছর পরেও পারফরম্যান্স একই থাকলে তাঁর মা কী বলতে পারেন!

Also Read: সাকিব–তামিমদের ‘বাংলাদেশি মান’ থেকে এগিয়ে নাজমুল

অশ্বিনের টেস্ট অভিষেক ২০১১ সালে, দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর তিনি শততম টেস্ট খেলতে নামেন গত ৭ মার্চ, ইংল্যান্ডের বিপক্ষে ধর্মশালায়। দুই ম্যাচের পারফরম্যান্সে মিল থাকলেও ইনিংসের পারফরম্যান্সে ভিন্নতা আছে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক টেস্টে প্রথম ইনিংসে নিয়েছিলেন ৩ উইকেট, দ্বিতীয় ইনিংসে ৬টি। ধর্মশালায় প্রথম ইনিংসে উইকেট নেন ৪টি, দ্বিতীয় ইনিংসে ৫টি। এরপরও দুই ইনিংসে রান আর উইকেট যে এক—সেটাই বা কম কীসে! আর ব্যাট হাতে ০ রানে ফেরাতেও যে মিল আছে।

Also Read: রোহিতের জন্য ‘মাঠে জীবন দিতে’ পারেন অশ্বিন

অশ্বিনের এই রেকর্ডটি ‘স্যাভেজ সিয়ারাম’ নামের একটি এক্স অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়। সেই পোস্টটি শেয়ার করেছেন অশ্বিন। ক্যাপশনে লিখেছেন, ‘এত বছর ক্রিকেট খেলেও কোনো উন্নতি নেই। শুধু আমার মা–ই এমন কথা বলতে পারেন।’
ধর্মশালা টেস্টে ৯ উইকেট নিয়ে আইসিসি টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছেন অশ্বিন। মুত্তিয়া মুরালিধরন, শেন ওয়ার্ন ও অনিল কুম্বলের পর চতুর্থ বোলার হিসেবে নিজের ১০০তম টেস্টে ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি, যা তাঁকে ষষ্ঠবারের মতো টেস্ট বোলারদের শীর্ষে তুলে দিয়েছে।