Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশের তিন ক্রিকেটারের আইপিএল খেলা প্রসঙ্গে কথা বলেছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে

সাকিবদের আইপিএলে যাওয়া প্রসঙ্গে হাথুরুসিংহে, ‘সবার আগে দেশের হয়ে খেলা’

সাকিব আল হাসান, লিটন দাস, মোস্তাফিজুর রহমান—বাংলাদেশের তিন ক্রিকেটারের আইপিএল খেলা প্রসঙ্গে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, সবকিছুর আগে প্রাধান্য পাবে দেশের হয়ে খেলা। এ ব্যাপারে বোর্ডের বার্তাও এমন বলে জানিয়েছেন তিনি।

চলমান আয়ারল্যান্ড সিরিজে একমাত্র টেস্টের পর আগামী মে মাসে ইংল্যান্ডের চেমসফোর্ডে একই প্রতিপক্ষের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সূচির সঙ্গে সাংঘর্ষিক আইপিএলের সূচি। আইপিএলে সুযোগ পাওয়া তিন বাংলাদেশি ক্রিকেটারই আয়ারল্যান্ডের বিপক্ষে ৩১ মার্চ শেষ টি-টোয়েন্টির পর থেকে পুরো টুর্নামেন্টের জন্য ছুটি চেয়েছিলেন।

Also Read: কলকাতায় সাকিব–লিটন

তবে সম্প্রতি বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, জাতীয় দলের ম্যাচের সময় ছুটি পাবেন না সাকিব-লিটনরা। শুধু আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নয়, কার্যত তাদের বিপক্ষে টেস্ট, চেমসফোর্ডে অনুষ্ঠেয় ওয়ানডে সিরিজও খেলতে হবে তাঁদের। অবশ্য টেস্টে বিবেচনায় থাকেন না বলে পেসার মোস্তাফিজুর রহমান টি-টোয়েন্টি সিরিজের পরই ছুটি পেতে পারেন।

জাতীয় দলের ম্যাচের সময় ছুটি পাচ্ছেন না সাকিব

এ সিরিজ শুরুর আগে আজ সংবাদ সম্মেলনে তিনজনের অনাপত্তিপত্র (এনওসি) পাওয়া নিয়ে প্রশ্ন করা হয়েছিল হাথুরুসিংহেকে। সাকিবদের অনাপত্তিপত্রের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি কোনো ভূমিকা রেখেছেন কি না, এমন প্রশ্নের জবাবে হাথুরুসিংহে বললেন, ‘বোর্ডের সিদ্ধান্ত হলো দেশের হয়ে আগে খেলতে হবে। বোর্ড তাদের এই বার্তাই দিয়েছে—তারা অনাপত্তিপত্র পাওয়ার আগে, এমনকি নিলামে নাম তোলার আগেও। সে বার্তা বদলায়নি।’

সাধারণত আইসিসির পূর্ণ সদস্যদেশগুলোর বেশির ভাগের ক্ষেত্রেই আইপিএলের সময় আন্তর্জাতিক সিরিজ থাকে না। সেটি থাকলেও বোর্ডের কাছ থেকে ছুটি পান খেলোয়াড়েরা। বাংলাদেশের এ সফরেও যেমন আসেননি আয়ারল্যান্ড অলরাউন্ডার জশ লিটল।

শুরু থেকে আইপিএল খেলা হচ্ছে না প্রথমবার ডাক পাওয়া লিটনের

তবে বিসিবি সে পথে হাঁটছে না। এখনকার সময়ে সাকিব-লিটনকে আইপিএলে খেলতে না দেওয়া কতটা বাস্তবসম্মত, এমন প্রশ্নের জবাবেও হাথুরুসিংহে বললেন দেশের হয়ে খেলার কথাই, ‘হ্যাঁ, তাদের স্কিলের উন্নতি হয় আইপিএলে খেলে। এটা নিয়ে সংশয় নেই। এটা শীর্ষমানের টুর্নামেন্ট। তবে সবকিছুর আগে প্রাধান্য পাবে দেশের হয়ে খেলা।’

Also Read: সাকিব–লিটনদের আইপিএল খেলার সিদ্ধান্ত জানালেন বিসিবি সভাপতি

সর্বশেষ আইপিএল নিলামে সাকিব ও লিটনকে শেষ দিকে গিয়ে দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। মোস্তাফিজুর রহমানকে আগে থেকেই ধরে রেখেছে দিল্লি ক্যাপিটালস। ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে এবারের আইপিএল। ১ এপ্রিল সাকিব-লিটনদের কলকাতা ও একই দিনে মোস্তাফিজের দিল্লির প্রথম ম্যাচ।

টেস্টে বিবেচনায় থাকেন না বলে পেসার মোস্তাফিজুর রহমান টি-টোয়েন্টি সিরিজের পরই ছুটি পেতে পারেন

অন্যদিকে আগামীকাল চট্টগ্রামে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ, যে সিরিজ শেষ হবে ৩১ মার্চ। ৪ এপ্রিল মিরপুরে শুরু হবে একমাত্র টেস্ট। এরপর আগামী ৯, ১২ ও ১৪ মে ইংল্যান্ডের চেমসফোর্ডে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ, যেটি বিশ্বকাপ সুপার লিগের অংশ। যদিও এ বছর ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশগ্রহণ আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ।