Thank you for trying Sticky AMP!!

র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান

বাবরের রেকর্ডের দিনে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে পাকিস্তান

৪৯, ৬৫, ৫৪—নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম তিন ওয়ানডেতে বাবর আজমের রান। কাল করাচিতে চতুর্থ ওয়ানডেতে বাবর আর ফিফটি কিংবা এর আশপাশে থেমে থাকেননি। পাকিস্তান অধিনায়ক তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি। বাবরের ১০৭ রানের ইনিংসে পাকিস্তানের জয় ১০২ রানে। এই জয়ে ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল বাবরের দল। সঙ্গে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছে পাকিস্তান।

৩৩৪ রানের জবাবে নিউজিল্যান্ডের টপ অর্ডারের কারও বড় ইনিংস খেলার প্রয়োজন ছিল। যে কাজটা তারা করতে পারেনি। উইল ইয়ং, টম ব্লাল্ডেল, ড্যারেল মিচেল সবাই ফিরেছেন ভালো শুরুর পর। কিউইদের স্বপ্ন দেখিয়েছিলেন অধিনায়ক টম ল্যাথাম ও মিচেল। দুজনে গড়েছিলেন ৮৪ রানের জুটি।

Also Read: ১৯০ রান যথেষ্ট মনে হওয়ায় বাউন্ডারি না মেরে সিঙ্গেলস নিচ্ছিলেন রিজওয়ান–ইমাদ

তবে মিচেল আজ ফিরেছেন ৩৪ রান করে। এরপর অধিনায়ক ল্যাথামও আউট হন ৬০ রানে। ৩৩ বলে ৪৬ রান করা মার্ক চ্যাপমান যতক্ষণ ক্রিজে ছিলেন ততক্ষণ কিছুটা সম্ভাবনা ছিল নিউজিল্যান্ডের। তবে তাঁর বিদায়ে ম্যাচ পরিণত হয় আনুষ্ঠানিকতায়। পাকিস্তানের লেগ স্পিনার উসামা মীর নিয়েছেন ৪ উইকেট।

দুর্দান্ত বোলিং করেছেন হারিস রউফ

সেঞ্চুরি করার পথে ওয়ানডেতে দ্রুততম ৫০০০ রানের রেকর্ড গড়েছেন বাবর। বাবরই প্রথম ব্যাটসম্যান যিনি ১০০ ইনিংস খেলার আগেই স্পর্শ করেছেন ৫০০০ রান। বাবরের লেগেছে মাত্র ৯৭ ইনিংস। পাকিস্তান অধিনায়ক ভেঙেছেন প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার রেকর্ড। ৫০০০ রান করতে আমলার লেগেছিল ১০১ ইনিংস। ৫০০০ রানের মাইলফলক ছুঁতে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলির দুজনেরই লেগেছে ১১৪ ইনিংস।

Also Read: হাশিম আমলার রেকর্ড এখন বাবরের

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের প্রয়োজন হয়েছে আরও এক ইনিংস বেশি। ওয়ানডেতে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি এখন বাবরের। এই সংস্করণে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি সাঈদ আনোয়ারের (২০)।

৪৬ বলে ৫৮ রানের ইনিংস খেলে পাকিস্তানের বড় সংগ্রহ তোলার পেছনে বড় ভূমিকা রেখেছেন মিডল অর্ডার ব্যাটসম্যান আগা সালমান। বাবরের সঙ্গে ১০০ বলে ১১৭ রানের জুটি গড়েছেন সালমান। যে জুটিতে সালমানই ছিলেন আক্রমণাত্মক ভূমিকায়। ইমাম উল হক বিশ্রামে থাকায় ওপেনিংয়ে সুযোগ পাওয়া শান মাসুদ করেছেন ৪৪ রান।

১০৭ রানের ইনিংস খেলেছেন বাবর

টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি করা ফখর জামান আউট হয়েছেন ১৪ রান করে। ছন্দে থাকা মোহাম্মদ রিজওয়ান পছন্দের ৪ নম্বর পজিশনে নেমে ইনিংসটা বড় করতে পারেননি। ২৪ রান করে ফিরেছেন রান আউটে কাটা পড়ে। শেষ দিকে তিন ছক্কায় শাহিন শাহ আফ্রিদির ৭ বলে ২৩ ও মোহাম্মদ হারিস ৮ বলে ১৭ রানে বড় সংগ্রহ পায় বাবর আজমের দল। নিউজিল্যান্ডের হয়ে ৩ উইকেট নিয়েছেন ম্যাট হেনরি।

Also Read: টানা দুই সেঞ্চুরিতে দুইয়ে ফখর, ওপরে শুধু বাবর