Thank you for trying Sticky AMP!!

সাকিব আল হাসান

সাকিবের দশম সেঞ্চুরির বদলে ৯০–এর ঘরে চতুর্থ ইনিংস

সেঞ্চুরি উদযাপনের আনন্দটা যেন ভুলতেই বসেছেন সাকিব আল হাসান।

আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সর্বশেষ সেঞ্চুরিটা ওয়ানডেতে, তবে সেটা বছর চারেক আগে। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কার্ডিফটন্টনে পরপর দুই ম্যাচেই সাকিব পৌঁছেছিলেন তিন অংকে। শুধু ওই দুই সেঞ্চুরিই নয়, ওই বিশ্বকাপে ব্যাট ও বল হাতে সাকিব ছিলেন অবিশ্বাস্য ফর্মে।

এমন নয় যে, সাকিব এরপর ফর্ম হারিয়েছেন। ব্যাটিং-বোলিং দিয়ে এরপরও অনেক ম্যাচ জিতিয়েছেন তিনি বাংলাদেশকে। কিন্তু ব্যাট হাতে সেঞ্চুরিটা কেন জানি হচ্ছে না। আজ সিলেটে সেই সেঞ্চুরি–খরা কাটানোর সম্ভাবনা জাগিয়েছিলেন, কিন্তু শেষ পর্যন্ত তা আর কাটেনি। ৮৯ বলে ৯ চারে ৯৩ রান করে সাকিব আউট হয়ে গেছেন উইকেটকিপারকে ক্যাচ দিয়ে।

সর্বশেষ সেঞ্চুরির পর এটি ছিল ওয়ানডেতে সাকিবের ২৬তম ইনিংস। এই সময়ে দ্বিতীয়বার নব্বইয়ের ঘরে আটকে যেতে হলো তাঁকে। এর মধ্যে একবার আউট হয়েছেন, একবার ছিলেন অপরাজিত।

সিলেটে আজ আউট হয়ে হতাশ সাকিব

২০২১ সালে বাংলাদেশের জিম্বাবুয়ে সফরে হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সাকিব ১০৯ বলে ৯৬ রান করে অপরাজিত ছিলেন। বাংলাদেশ আগেই জিতে যাওয়ায় সাকিবের আর সেঞ্চুরি পাওয়া হয়নি। অপরাজিত ৯৬ সাকিবকে এনে দিয়েছিল ম্যাচসেরার পুরস্কার।

সব মিলিয়ে ওয়ানডে ক্যারিয়ারে সাকিব ‘নার্ভাস-নাইনটিজে’ কাটা পড়েছেন মাত্র দুবার। আজকের আগে ২০১৮ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে ১২১ বলে ৯৭ রান করে সাকিব হয়েছিলেন লেগ স্পিনার দেবেন্দ্র বিশুর শিকার।

Also Read: এই ডাবলেও দ্রুততম সাকিব

দুইবার আউট হওয়ার পাশাপাশি ওয়ানডে ক্যারিয়ারে দুইবার ৯০-এর ঘরে অপরাজিত থেকে গেছেন সাকিব। জিম্বাবুয়ের বিপক্ষে হারারের সেই ম্যাচের আগে ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকায় ত্রিদেশীয় সিরিজের ম্যাচে ৬৯ বলে ৯২ রান করে অপরাজিত ছিলেন সাকিব। যে ইনিংসটিকে তিনি নিজেই তাঁর ওয়ানডে ক্যারিয়ারের সেরা বলে মানেন। ত্রিদেশীয় ওই সিরিজের ফাইনালে ওঠার জন্য বাংলাদেশের সামনে কঠিন এক সমীকরণ মিলিয়ে দিয়েছিল ওই ইনিংস। যে কারণে সেঞ্চুরি না পাওয়া নিয়ে সাকিবের কোনো আক্ষেপ ছিল না।

ওয়ানডেতে ৯০–এর ঘরে চারটি ইনিংস। দুটিতে আউট হয়েছেন, দুটিতে অপরাজিত। আজকের আগের তিনটি ৯০–এর ইনিংসেই একটা মিল—তিনটিতেই জিতেছে বাংলাদেশ। দেখা যাক, আজ চারে চার হয় কি না!

Also Read: ওয়ানডের বর্ষসেরা ভারতের বিপক্ষে মিরাজের সেই ইনিংস