Thank you for trying Sticky AMP!!

২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন কাইরন পোলার্ড

‘কোচ’ পোলার্ড এবার মাঠের অধিনায়ক

খেলোয়াড় থাকা অবস্থাতেই কোচিংয়ে হাতেখড়ি হয়েছে কাইরন পোলার্ডের। ২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেট ও গত বছর আইপিএল থেকে অবসর নিলেও অন্য ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে নিয়মিত খেলছেন পোলার্ড। খেলার মাঝেই করাচ্ছেন কোচিং।

পুরো আইপিএল ক্যারিয়ারে যে দলের হয়ে খেলেছেন, সেই মুম্বাই ইন্ডিয়ানসের ব্যাটিং কোচ হিসেবে ২০২৩ মৌসুমে কোচিংয়ে পথচলা শুরু হয়েছে পোলার্ডের। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ককে ২০২৪ আইপিএলেও একই ভূমিকায় দেখা যাবে। আগামী জুনে টি–টোয়েন্টি বিশ্বকাপে তো তিনি ইংল্যান্ডের সহকারী কোচ হিসেবেও কাজ করবেন।

কোচিংয়ে মনোনিবেশের আগে আবার খেলতে দেখা যাবে পোলার্ডকে। বুধবার থেকে শুরু হতে চলা দক্ষিণ আফ্রিকার ঘরোয়া আসর এসএ টোয়েন্টিতে এমআই কেপটাউনকে নেতৃত্ব দেবেন ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার। আজ নিজেদের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে এমআই কেপটাউন।

এসএ টোয়েন্টিতে এমআই কেপটাউনকে নেতৃত্ব দেবেন কাইরন পোলার্ড

গত বছর এসএ টোয়েন্টির উদ্বোধনী আসরে এমআই কেপটাউনের অধিনায়ক ছিলেন রশিদ খান। আফগান তারকার এবারও এমআই কেপটাউনকে নেতৃত্ব দেওয়ার কথা ছিল। কিন্তু পিঠের পুরোনো চোট থেকে সেরে উঠতে গত নভেম্বরে বিশ্বকাপের পরপরই অস্ত্রোপচার করান রশিদ। ডিসেম্বরে বিগ ব্যাশ লিগ দিয়ে তাঁর ফেরার কথা থাকলেও এখনো পুরোপুরি সেরে ওঠেননি। যে কারণে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজেও খেলতে পারেননি। খেলতে পারবেন না বৃহস্পতিবার শুরু হতে চলা ভারতের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজেও। একই কারণে মিস করবেন এসএ টোয়েন্টিও।

Also Read: সিপিএলে প্রথম লাল কার্ড দেখলেন নারাইন, পোলার্ড বললেন ‘হাস্যকর’

এমআই কেপটাউন ফ্র্যাঞ্চাইজিটি ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড কোম্পানির মালিকানাধীন, যারা আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ানস ও আরব আমিরাতের ইন্টারন্যাশনাল লিগ টি২০–এর দল এমআই এমিরেটসেরও মালিক।

এমআই এমিরেটসকেও পোলার্ডেরই নেতৃত্ব দেওয়ার কথা। কিন্তু ১৯ জানুয়ারি শুরু হতে যাওয়া ইন্টারন্যাশনাল লিগ টি২০–এর সূচি এসএ টোয়েন্টির সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় পোলার্ডকে এমআই এমিরেটসের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর জায়গায় এমআই এমিরেটসের নতুন অধিনায়ক করা হয়েছে আরেক ক্যারিবিয়ান নিকোলাস পুরানকে।

গত বছর ইন্টারন্যাশনাল লিগ টি২০–তে এমআই এমিরেটসের অধিনায়ক ছিলেন পোলার্ড

পুরানও এসএ টোয়েন্টিতে খেলবেন। তবে পোলার্ডের সতীর্থ হিসেবে নয়। পুরান আছেন ডারবান সুপার জায়ান্টসে। ফ্র্যাঞ্চাইজিটির হয়ে প্রথম ৩ ম্যাচ খেলেই তিনি ইন্টারন্যাশনাল লিগ টি২০ খেলতে আরব আমিরাতে যাবেন।

Also Read: বলছেন দক্ষিণ আফ্রিকা কোচ: ‘টি-টোয়েন্টি লিগ না হলে টেস্টও থাকবে না’

এসএ টোয়েন্টির সঙ্গে শুধু ইন্টারন্যাশনাল লিগ টি–টোয়েন্টিরই নয়, বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশের সূচিও সাংঘর্ষিক হয়ে দাঁড়িয়েছে।