Thank you for trying Sticky AMP!!

এশিয়া কাপ ভেন্যু নিয়ে অনিশ্চয়তা শেষ হতে চলেছে।

‘হাইব্রিড মডেলে’ রাজি ভারত, এশিয়া কাপের ভেন্যু নিয়ে সিদ্ধান্ত আইপিএল ফাইনালের সময়

এশিয়া কাপ আয়োজন নিয়ে অচলাবস্থা কাটতে শুরু করেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রস্তাব করা ‘হাইব্রিড মডেল’ মেনে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এখন পাকিস্তানের বাইরে আরেকটি ভেন্যু চূড়ান্ত হওয়া বাকি, যেখানে হবে ভারতের ম্যাচগুলো। ২৮ মে আইপিএল ফাইনালের সময় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিসিআইর সচিব ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট জয় শাহ।

এবারের এশিয়া কাপের আয়োজক-স্বত্ব পাকিস্তান ক্রিকেট বোর্ডের। তবে ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না যাওয়ার সিদ্ধান্ত নিলে ভেন্যু নিয়ে অচলাবস্থা দেখা দেয়। পিসিবি-বিসিসিআই পাল্টাপাল্টি কথার সর্বশেষ পর্যায়ে সামনে আসে ‘হাইব্রিড মডেল’। পিসিবি প্রস্তাবিত এই মডেলে এশিয়া কাপ হবে দুটি পর্যায়ে। প্রথম পর্যায়ে ভারত ছাড়া বাকি ৫ দল পাকিস্তানের মাটিতে ৪টি ম্যাচে অংশ নেবে। এরপর ভারতসহ সব দল দ্বিতীয় ভেন্যুতে গিয়ে টুর্নামেন্টের বাকি অংশ খেলবে।

আজ বিসিসিআই’র একটি সূত্রের বরাতে পাকিস্তানের দ্য নিউজ জানায়, পিসিবি প্রস্তাবিত হাইব্রিড মডেলে অনুমোদন দিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ।

এ বিষয়ে ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের সঙ্গে কথা বলেছেন জয় শাহ। আইপিএল ফাইনালের সময় এশিয়া কাপের ভেন্যু চূড়ান্ত হবে জানিয়ে তিনি বলেন, ‘এশিয়া কাপের ভেন্যুর সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি। আমরা এখন আইপিএল নিয়ে ব্যস্ত। শ্রীলঙ্কা, বাংলাদেশ আর আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রতিনিধিরা আইপিএলের ফাইনালে আসছেন। তখন এ নিয়ে আলোচনা কবে। সময় মতো চূড়ান্ত সিদ্ধান্ত হয়ে যাবে।’

Also Read: এশিয়া কাপ নিয়ে পিসিবি চেয়ারম্যানের ওপর বিরক্ত আফ্রিদি

প্রতি বছরই আইপিএল ফাইনালে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডের প্রতিনিধিদের আমন্ত্রণ জানায় বিসিসিআই। এটি মূলত সৌজন্যমূলক সফর। তবে এশিয়া কাপ ভেন্যু নিয়ে জটিলতার মধ্যে এশিয়ান বোর্ডগুলোর প্রতিনিধির এবারের সফর গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এ বছর বাংলাদেশ থেকে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান ও প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাউদ্দিন চৌধুরীর যাওয়ার কথা আছে।

Also Read: ভারত ‘হাইব্রিড মডেল’ না মানলে বিশ্বকাপ বয়কট

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আইপিএলের ফাইনাল হবে ২৮ মে। এর আগের দিন একই জায়গায় বিসিসিআই’র বোর্ডসভা আছে। বিসিসিআই বৈঠকে পিসিবির প্রস্তাবিত হাইব্রিড মডেল নিয়ে আলোচনা হওয়ার কথা। যদিও জয় শাহ এ ব্যাপারে নীতিগত অনুমোদন দিয়েছেন বলে খবর পাকিস্তানের গণমাধ্যমে।

নাম প্রকাশে অনিচ্ছুক এসিসির একটি সূত্র পিটিআইকে জানায়, নিরপেক্ষ ভেন্যু হিসেবে দুবাইকে চায় পিসিবি, ‘এসিসি প্রধান জয় শাহ নির্বাহী কমিটির বৈঠক ডাকবেন। এরপর আনুষ্ঠানিক ঘোষণা আসবে। ভারতের নিরপেক্ষ ভেন্যুতে খেলা নিয়ে পাকিস্তানের আপত্তি নেই। তারা চায় দ্বিতীয় ভেন্যু দুবাই হোক। সেখানে টিকিটি বিক্রি থেকে আয় বেশি।’

সূচি অনুসারে ১ থেকে ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপের সময় বরাদ্দ করা আছে। ওয়ানডে সংস্করণের এই টুর্নামেন্টে অংশ নেবে এশিয়ার টেস্ট খেলুড়ে ৫ দেশ ও নেপাল।

Also Read: এশিয়া কাপ নিয়ে নীরব কেন বিসিবি