Thank you for trying Sticky AMP!!

গত মার্চে মারা গেছেন শেন ওয়ার্ন

যে পুরস্কার ওয়ার্ন জিতেছিলেন, সেটি এখন তাঁর নামে

মেলবোর্নে আজ শুরু হয়েছে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা বক্সিং ডে টেস্ট। শেন ওয়ার্নের প্রিয় ভেন্যুতে তাঁর মৃত্যুর পর এই প্রথম বক্সিং ডে টেস্ট হচ্ছে। এমন একটি উপলক্ষে কিংবদন্তি ক্রিকেটারকে নানা আয়োজনে স্মরণ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ওয়ার্নের নামে একটি পুরস্কারের নামকরণের ঘোষণা দিয়েছে তারা। এখন থেকে অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট ক্রিকেটার পুরস্কারের নাম শেন ওয়ার্ন অ্যাওয়ার্ড।

এ বছরের মার্চে ৫২ বছর বয়সে মারা যান ওয়ার্ন। দুই মাস পর এমসিজির সাউদার্ন গ্যালারির নাম দেওয়া হয় ‘শেন ওয়ার্ন স্ট্যান্ড’। কিংবদন্তি এই লেগ স্পিনারকে স্মরণ করতে বক্সিং ডে টেস্ট ঘিরে নানা উদ্যোগ নেয় ক্রিকেট অস্ট্রেলিয়া। এর একটি ছিল ওয়ার্নের বিখ্যাত হ্যাট পরে তাঁকে স্মরণ করা। খেলা শুরুর আগে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা ওয়ার্নের ‘ফ্লপি হ্যাট’ পরেন। গ্যালারিতে দর্শকের মাথায়ও ছিল একই হ্যাট।

Also Read: ‘শুভ জন্মদিন...আমাদের হৃদয়ে থাকবে’, ওয়ার্নের জন্মদিনে তাঁর অ্যাকাউন্ট থেকে টুইট

ওয়ার্নের নামে পুরস্কারের নামকরণের ঘোষণা দিয়ে সিএর প্রধান নির্বাহী নিক হকলি বলেন, ‘অস্ট্রেলিয়ার ইতিহাসের সর্বকালের সেরাদের একজন হিসেবে এবং টেস্ট ক্রিকেটে অসাধারণ অবদানের স্বীকৃতি দিতে টেস্ট পুরস্কারের সঙ্গে তাঁর নাম জুড়ে দেওয়াটা মানানসই। ওয়ার্ন টেস্ট ক্রিকেটের একজন গর্বিত প্রতিনিধি ছিলেন। তাঁর মতো হ্যাট পরে এসে এমসিজির দর্শকরাও বুঝিয়ে দিয়েছে, এই খেলাটায় কী পরিমাণ প্রভাব রেখেছিলেন তিনি।’

ম্যাচ শুরুর আগে ‘ফ্লপি হ্যাট’ পরে ওয়ার্নকে স্মরণ করেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা পুরস্কার দেওয়া হয় ১২টি বিভাগে। এর মধ্যে সব সংস্করণ মিলিয়ে একজনকে দেওয়া হয় বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার, যার আনুষ্ঠানিক নাম অ্যালান বোর্ডার পদক (ছেলেদের জন্য) এবং বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড (মেয়েদের জন্য)। এ বছরের অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ঘোষণা করা হবে আগামী ৩০ জানুয়ারি।

Also Read: শেন ওয়ার্ন ও একটি পুকুরের গল্প

২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো ওয়ার্ন অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট খেলোয়াড় হয়েছিলেন এর আগের বছর। ১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে ১৪৫ ম্যাচে ৭০৮ উইকেট তাঁর।