Thank you for trying Sticky AMP!!

আবারও ফিফটি হাঁকালেন মেসি

বছরে আবারও পঞ্চাশ গোল করেছেন মেসি। ছবি : এএফপি

মেসির ধারাবাহিকতা দেখে যেকোনো ব্যাটসম্যানের ঈর্ষা হতে বাধ্য। বছরের পর বছর নিজেদের গড় ন্যূনতম পঞ্চাশ তো তারাও রাখতে পারেন না!

সে কাজটাই করেছেন মেসি, আবারও। এই পঞ্জিকাবর্ষে আবারও পঞ্চাশ গোল করেছেন মেসি। কাজটা গত দশ বছরের মধ্যে এই নিয়ে নয়বার করলেন তিনি। বিশ্বের অন্য যেকোনো স্ট্রাইকার বা উইঙ্গার যেখানে বছরে ২০-২৫টা গোল করতে পারলেই বর্তে যান, সেখানে ফি বছর পঞ্চাশ গোল করাটাকে অভ্যাস বানিয়ে ফেলেছেন এই আর্জেন্টাইন তারকা। এখন বরং মনে হয়, মেসি ন্যূনতম পঞ্চাশ গোল করবেন, এটাই তো স্বাভাবিক!

শুধু ২০১৩ সালেই 'ফিফটি' করতে পারেননি মেসি। সেবার চোটের কারণে বেশ কিছু ম্যাচ খেলতে পারেননি, ফলে থেমে যেতে হয়েছিল ৪৫ গোলেই।

গতকাল শনিবার রাতে ঘরের মাঠ ন্যু ক্যাম্পে আলাভেসের বিপক্ষে ৪-১ গোলে জিতেছে মেসির বার্সেলোনা। এই ম্যাচের ৬৯ মিনিটে প্রায় ২০ গজ দূর থেকে ছয় ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে প্রতিপক্ষের জালে বল জড়ান তিনি। মেসি ছাড়াও এই ম্যাচে গোল পেয়েছে নবগঠিত 'এমএসজি' ত্রয়ীর বাকি দুজনও। গোল উৎসবের সূচনা গ্রিজমানকে দিয়ে। ১৪ মিনিটে সুয়ারেজের পাস থেকে দলকে প্রথম এগিয়ে দিয়েছেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড। এর পর বেশ কিছু সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি স্বাগতিক দল। প্রথমার্ধ শেষের আগমুহূর্তে আর্তুরো ভিদাল গোলের ব্যবধান বাড়িয়েছেন। এবারও সুয়ারেজের পাস থেকেই এসেছে গোলের সুযোগ।

>

পঞ্জিকাবর্ষে আবারও পঞ্চাশ গোল করার রেকর্ড গড়লেন লিওনেল মেসি। এ নিয়ে গত দশ বছরে নয়বার এই কীর্তি গড়লেন মেসি

৫১ মিনিটে ব্যবধান বাড়িয়ে দিয়েছিলেন গ্রিজমান। কিন্তু মেসির পাস থেকে করা সে গোল অফসাইডে বাতিল হয়। ৫৬ মিনিটে ম্যাচ জমিয়ে তোলার আশা জাগিয়েছিলেন পেরে পনস। বার্সা রক্ষণের অসতর্কতাকে কাজে লাগিয়ে ব্যবধান কমিয়ে (২-১) আনেন এই মিডফিল্ডার। কিন্তু ১৩ মিনিট পরেই বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক ভলিতে আলাভেসের স্বপ্ন শেষ করে দিয়েছেন মেসি। তবু একটু অতৃপ্তি ছিল, সুয়ারেজ যে গোল পাচ্ছিলেন না কোনোভাবেই।

৭৫ মিনিটে ভিদালের এক ক্রসে হেড করার জন্য লাফিয়ে উঠেছিলেন সুয়ারেজ। সে বল লাইন ক্রস করার আগে ডিফেন্ডারের হাতে লাগে। প্রথমে কর্নার দিলেও পরে ভিএআরের সুবিধা নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত নেন রেফারি। পেনাল্টি থেকে গোল পেতে কোনো অসুবিধা হয়নি উরুগুইয়ান স্ট্রাইকারের।

মেসির ওই গোলটাই ছিল এই বছরে তাঁর পঞ্চাশতম গোল। বাকি দশ বছরে মেসির গোলসংখ্যাটাও এই সুযোগে দেখে নিন!

গত ১০ বছরে মেসির গোলসংখ্যা
২০১০ : ৬০ গোল
২০১১ : ৫৯ গোল
২০১২ : ৯১ গোল
২০১৩ : ৪৫ গোল
২০১৪ : ৫৮ গোল
২০১৫ : ৫২ গোল
২০১৬ : ৫৯ গোল
২০১৭ : ৫৪ গোল
২০১৮ : ৫১ গোল
২০১৯: ৫০ গোল

বাংলা অভিধানে 'অবিশ্বাস্য ধারাবাহিকতা' বলে যে শব্দগুচ্ছ আছে, সে শব্দগুচ্ছকে সার্থক করার জন্য যেন উঠেপড়ে লেগেছেন মেসি!