Thank you for trying Sticky AMP!!

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক এমিলিয়ানো মার্তিনেজ

বাঁ পায়ে বিশ্বকাপ ট্রফির ট্যাটু করলেন মার্তিনেজ

বিশ্বকাপ শেষ হয়েছে প্রায় ১০ দিন হতে চলল। তবে আলোচনায় ঠিকই আছেন এমিলিয়ানো মার্তিনেজ। বিশ্বকাপের সেরা গোলরক্ষকের ট্রফি জেতার পর তাঁর ওই অঙ্গভঙ্গি আর ছাদখোলা বাসে কিলিয়ান এমবাপ্পের পুতুল নিয়ে উদ্‌যাপনই মূলত এখনো তাঁকে আলোচনায় জিইয়ে রেখেছে।

মার্তিনেজের অমন উদ্‌যাপন নিয়ে ক্ষোভ জানিয়েছিল ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ)। এমনকি ক্ষোভ জানিয়েছেন, ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী অ্যামিলি ওদিয়া-কাস্তেরা। তা অবশ্য মার্তিনেজ থোড়াই কেয়ার করেন!

Also Read: টাইব্রেকারে যেভাবে ‘খেলেছিলেন’ মার্তিনেজ

তিনি এখনো বিশ্বকাপ জয়ের ঘোরেই আছেন। বিশ্বকাপ জয়ের আনন্দে মত্ত এই ফুটবলার বাঁ পায়ে তিন তারকাসংবলিত বিশ্বকাপ ট্রফির ট্যাটু করেছেন। সেই ছবি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে শেয়ার করেছেন এই গোলরক্ষক। সেখানে তিনি লিখেছেন, ‘আকাঙ্ক্ষাই সফলতার পথ দেখায়।’

কাতার বিশ্বকাপে আর্জেন্টাইন গোলরক্ষক টাইব্রেকার ঠেকানো বিশেষজ্ঞ হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। সেই সঙ্গে আর্জেন্টিনাকে বিশেষ মুহূর্তে বিপদের হাত থেকে বাঁচিয়ে ৩৬ বছর পর তাদের বিশ্বকাপ জয়ে বিরাট ভূমিকা রেখেছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে একদম শেষ মুহূর্তে তাঁর সেভ আর্জেন্টিনাকে বিপদ থেকে রক্ষা করেছিল।

Also Read: আর্জেন্টিনার গোলকিপার মার্তিনেজ ‘সবচেয়ে ঘৃণিত মানুষ’

তবে ফাইনালের অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে তিনি যা করেছেন, তা ফুটবল হল অব ফেমেই হয়তো জায়গা পেয়ে যাবে। তাঁর বাঁ পায়ের ওই অবিশ্বাস্য সেভই আর্জেন্টিনাকে টাইব্রেকারে নিয়ে যায়।

ধারণা করা হচ্ছে, সে কারণেই বাঁ পায়ে ট্যাটু করেছেন মার্তিনেজ। ট্যাটু করায় মার্তিনেজ অবশ্য প্রথম নয়। এ ক্ষেত্রে তিনি মূলত আনহেল দি মারিয়ার পথ অনুসরণ করেছেন। মার্তিনেজের আগে প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে বিশ্বকাপ ট্রফির ট্যাটু করেন দি মারিয়া। ফাইনালে ম্যাচের দ্বিতীয় গোলটি করেছিলেন দি মারিয়া।