Thank you for trying Sticky AMP!!

ব্রাজিল তারকা নেইমার

হতাশার বছরে বাজারে দামও কমেছে নেইমারের

২০২৪ সালের প্রথম দিন থেকে শুরু হয়েছে শীতকালীন দলবদল। এখন সবার চোখ দলবদলের বাজারের দিকে। বড় তারকারা কে কোথায় যাচ্ছেন, কার দাম কত বাড়ল বা কমল, সেদিকেই এখন সবার চোখ। তবে এবারের দাম কমার তালিকাটা নিশ্চিতভাবে হতাশ করবে নেইমারের ভক্তদের। দলবদলে দাম কমার শীর্ষ দশে যে এই ব্রাজিলিয়ান তারকাও জায়গা পেয়েছেন।

এমনকি ট্রান্সফার মার্কেটের দেওয়া এই তালিকায় সবার ওপরে থাকা নামটিও একজন ব্রাজিলিয়ানের। ম্যানচেস্টার ইউনাইটেডের উইঙ্গার আন্তোনি আছেন সবার ওপরে। এ তালিকায় অন্যদের মধ্যে আছেন সাদিও মানে, জ্যাডন সানচো, ম্যাসন মাউন্ট এবং জোয়াও কানসেলোও।

Also Read: নৌবিহারে আড্ডা দিয়ে কত আয় করলেন নেইমার

২০২৩ সাল নেইমারের জন্য ছিল ভুলে যাওয়ার মতো। গত মার্চে পিএসজির হয়ে চোটে পড়ে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে যান নেইমার। এরপর দলবদলে পিএসজি ছেড়ে ১০ কোটি ইউরোতে নেইমার যান আল হিলালে। সেখানেও পাঁচ ম্যাচের বেশি খেলতে পারেননি এই ব্রাজিলিয়ান তারকা।

অক্টোবরে ব্রাজিলের হয়ে খেলার সময় আবার চোটে পড়ে ছিটকে যান। পরে জানা যায়, আগামী বছরের কোপা আমেরিকায়ও খেলা হবে না তাঁর। এমন হতাশার বছর কাটানোর পর নেইমারের দামেও বড় ধরনের পতন দেখা গেছে। ২০২৩ সালে নেইমারের দাম কমেছে ৩ কোটি ইউরো। ট্রান্সফার মার্কেটের হিসাবে এখন নেইমার দাম ৪ কোটি ৫০ লাখ ইউরো। দাম কমার তালিকায় নেইমারের অবস্থান ৮ নম্বরে।

উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চোট ব্যথায় কাঁদছেন নেইমার

দারুণ সম্ভাবনা নিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যাত্রা শুরু করেন আন্তোনি। আয়াক্স থেকে ‘রেড ডেভিল’রা তাঁকে কেনে ৯ কোটি ৫০ লাখ ইউরোতে। কিন্তু যে প্রত্যাশা নিয়ে তাঁকে কেনা হয়েছে, আন্তোনি তা পূরণ করতে পেরেছেন সামান্যই। চলতি মৌসুমে এখন পর্যন্ত ইউনাইটেডের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২১ ম্যাচ খেলে গোল কিংবা অ্যাসিস্ট কোনোটাই নেই তাঁর। যার প্রভাব পড়েছে ইউনাইটেডের পারফরম্যান্সে, এমনকি তাঁর দামেও। ২০২৩ সালে দাম কমায় সবার ওপরে আছেন এই ব্রাজিলিয়ান। ৪ কোটি ইউরো কমার পর তাঁর বর্তমান দাম ৩ কোটি ৫০ লাখ।

Also Read: নেইমার খেলতে পারবেন না কোপা আমেরিকায়

আন্তোনির পর তালিকার দুইয়ে আছেন সাদিও মানে। লিভারপুলের হয়ে দারুণ সময় পার করে নতুন চ্যালেঞ্জ নিতে বায়ার্ন মিউনিখে গিয়েছিলেন মানে। কিন্তু বায়ার্নে পুরোপুরি ব্যর্থ হন এই ফরোয়ার্ড। এক মৌসুম পর পাড়ি জমান সৌদি ক্লাব আল নাসরে। ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে জুটি গড়ে এখন নিয়মিতই পারফর্ম করছেন মানে। এ মৌসুমে ২৬ ম্যাচে ১২ গোল ৬টিতে সহায়তা করেছেন মানে।

Also Read: ব্রাজিলিয়ান সংবাদমাধ্যমের ওপর ক্ষুব্ধ নেইমার

এরপরও অবশ্য গত বছর দাম কমায় দুইয়ে ছিলেন মানে। আন্তোনিওর সমান চার কোটি ইউরো দাম কমার পর তাঁর মূল্য এখন দুই কোটি ইউরো। এরপর তিনে আছেন আরেক ইউনাইটেড তারকা সানচো। ইউনাইটেডে ব্রাত্য হয়ে পড়া সানচোর দাম কমেছে ৩ কোটি ৫০ লাখ ইউরো। তাঁর বর্তমান মূল্য ২ কোটি ৫০ লাখ। এ ছাড়া অন্যদের মধ্যে ইউনাইটেডের ম্যাসন মাউন্টের দাম ৩ কোটি ইউরো কমে এখন ৪ কোটি ৫০ লাখ। আর বার্সা তারকা কানসেলোর দাম ৩ কোটি ইউরো কমে এখন ৪ কোটি ইউরো।