Thank you for trying Sticky AMP!!

ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি

এক ম্যাচে ৪ গোল, রোনালদো-মেসি কে কোথায়

‘এমনভাবে খেললেন, যেন এটি তাঁর ক্যারিয়ারের প্রথম ম্যাচ। এমনভাবে মাঠজুড়ে দৌড়ালেন, যেন অচেনা কোনো তরুণ কোচের কাছে আস্থা তৈরি করতে ছুটছেন। আর এমনভাবে উদ্‌যাপন করলেন, যেন এটিই তাঁর প্রথম আনন্দ’—আল–ওয়েহদার বিপক্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর খেলাকে এভাবেই বর্ণনা করলেন এক ধারাভাষ্যকার।

গত রাতে সৌদি প্রো লিগে আল–নাসরের হয়ে এক ম্যাচে ৪ গোল করেছেন রোনালদো। এটি তাঁর ক্যারিয়ারের ৬১তম হ্যাটট্রিক। যার সুবাদে লিগ পর্যায়ের ফুটবলে ৫০০ গোলও হয়ে গেছে তাঁর।

রোনালদোর এই দুর্দান্ত নৈপুণ্যের রাতটি এসেছে দীর্ঘ নেতিবাচক খবরের পর। ২০২২–২৩ মৌসুমের শুরু থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে অসুখী জীবন, কোচ টেন হাগের সঙ্গে দূরত্ব, বেঞ্চে বসে থাকা, একপর্যায়ে বিস্ফোরক সাক্ষাৎকার দিয়ে ক্লাব ছাড়া, বিশ্বকাপে পর্তুগাল দলের শুরুর একাদশে উপেক্ষিত হওয়া, ইউরোপ ছেড়ে সৌদি আরবের ক্লাবে যোগ দেওয়া এবং প্রথম তিনটি প্রতিযোগিতামূলক ম্যাচে প্রত্যাশামতো পারফরম্যান্স করতে না পারা—যেন নেতিবাচকতার ধারাবাহিক উপাখ্যানই লেখা হয়েছে গত আট মাসে।

সব পেরিয়ে এক ম্যাচে চার গোল করে আবারও ফুটবলীয় সাফল্যের আলোচনায় রোনালদো। ৩৮ বছর বয়সী পর্তুগিজ তারকার সঙ্গে ব্যক্তিগত নৈপুণ্যের লড়াইয়ে আসে লিওনেল মেসির নাম। ১২টি ব্যালন ডি’অর ভাগাভাগি করে নেওয়া দুই তারকা হ্যাটট্রিকের লড়াইয়ে কে কোথায় আছেন, সেটিরই খোঁজ নেওয়া যাক এবার।

পেশাদার ক্যারিয়ারে রোনালদোর হ্যাটট্রিক ৬১টি, মেসির ৫৬টি। এর মধ্যে মেসি হ্যাটট্রিক করেছেন প্রতি ১৮ ম্যাচে। আর রোনালদোর প্রতিটি হ্যাটট্রিক এসেছে ১৮.৮ ম্যাচে। সংখ্যা বিবেচনায় রোনালদো আর ম্যাচ–গড় বিবেচনায় এগিয়ে মেসি।
কিন্তু এক ম্যাচে ৪ বা এর বেশি গোলে কে এগিয়ে?

সর্বশেষ গত জানুয়ারিতে প্রদর্শনী ম্যাচে মুখোমুখি হয়েছেন মেসি–রোনালদো

মেসির ক্যারিয়ারে ৪ বা এর বেশি গোলের ম্যাচ আছে ৮টি। এর মধ্যে ৬ বার ম্যাচে ৪ গোল আর ২ বার ম্যাচে ৫ গোল করেছেন। ৪ গোলের ম্যাচগুলো ছিল ২০২০ ও ২০১৭ সালে এইবার, ২০১৩ সালে ওসাসুনা, ২০১২ সালে এসপানিওল ও ভ্যালেন্সিয়া এবং ২০১০ সালে আর্সেনালের বিপক্ষে। সব কটি ম্যাচেই তিনি বার্সেলোনায় খেলেছেন।আর্সেনালের বিপক্ষে ম্যাচটি ছিল উয়েফা চ্যাম্পিয়নস লিগে, বাকি পাঁচটি লা লিগায়।

মেসির ম্যাচে ৫ গোলের একটি বার্সেলোনা আরেকটি আর্জেন্টিনার জার্সিতে। বার্সার হয়ে ৫ গোল করেছিলেন ২০১২ চ্যাম্পিয়নস লিগে বায়ার লেভারকুসেনের বিপক্ষে। আর আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ৫ গোল করেন ২০২২ সালে এস্তোনিয়ার বিপক্ষে।

Also Read: শতাব্দীর সেরা ছবির মডেল মেসি-রোনালদো

রোনালদোর এক ম্যাচে ৪ বা এর বেশি গোল আছে ১১টি। এর মধ্যে ম্যাচে চার গোল ৯ বার, ৫ গোল দুবার। ৪ গোলের ম্যাচগুলো হচ্ছে যথাক্রমে সৌদি প্রো লিগে আল ওয়েহদা (২০২৩), ইউরো বাছাইয়ে লিথুয়ানিয়া (২০১৯), লা লিগায় জিরোনা (২০১৮), বিশ্বকাপ বাছাইয়ে অ্যান্ডোরা (২০১৬), লা লিগায় সেল্তা ভিগো (২০১৬), চ্যাম্পিয়নস লিগে মালমো (২০১৫), লা লিগায় এলচে (২০১৪), সেভিয়া (২০১১) ও রেসিংয়ের (২০১০) বিপক্ষে।

বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে ক্যারিয়ারের সেরা সময় পার করেছেন মেসি–রোনালদো

ম্যাচে ৫ গোল করেছেন দুবার। দুটিই লা লিগায় রিয়াল মাদ্রিদের হয়ে। প্রথমটি ২০১৫ সালের মে মাসে গ্রানাদা, পরেরটি একই বছরের সেপ্টেম্বরে এসপানিওলের বিপক্ষে।
মেসি–রোনালদোর হ্যাটট্রিক লড়াইয়ে আরেকটি বড় পার্থক্য আছে গোলের ধরনে। মেসির ৫৬টি হ্যাটট্রিকের মধ্যে পেনাল্টি আছে ১২টিতে, যা মোট হ্যাটট্রিকের ২১.৪ শতাংশ। আর রোনালদোর ৬১ হ্যাটট্রিকের মধ্যে পেনাল্টি আছে ২৮টিতে, যা মোট হ্যাটট্রিকের ৪৫.৯ শতাংশ।

Also Read: ৫০০ গোলের মাইলফলক ছুঁয়ে দারুণ লাগছে রোনালদোর