Thank you for trying Sticky AMP!!

বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয় পেশাদার ফুটবলে লাল কার্ড থেকেও কর সংগ্রহের সুযোগ দেখছে।

লাল কার্ড দেখলেই দিতে হবে কর

খেলোয়াড় মাঠে লাল কার্ড দেখেন। যার জেরে জোটে নিষেধাজ্ঞা, দিতে হয় জরিমানাও। বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয় ফুটবলে এই লাল কার্ড দেখার পরের প্রক্রিয়াটা বোঝার চেষ্টা করছে।

মানে, খেলোয়াড় মাঠে লাল কার্ড দেখলে জরিমানাটা কে দেয়, যদি ক্লাব দেয়, তাহলে সেটি কোন প্রক্রিয়ায় কোষাগারে জমা পড়ে—এসব। কারণ, বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয় মনে করে পেশাদার ফুটবলে লাল কার্ড থেকেও কর সংগ্রহের সুযোগ আছে।

খবরটি জানিয়েছে বেলজিয়ামের সংবাদমাধ্যম ‘হেত নিউজ্লাদ’। পেশাদার ফুটবলে এখন কেউ লাল কার্ড দেখলে অন্তত এক ম্যাচ নিষেধাজ্ঞার পাশাপাশি ৫০০ থেকে ১০০০ ইউরো জরিমানাও করা হয়।

ফুটবলারের ক্লাবই জরিমানার অর্থ পরিশোধ করে

এই লাল কার্ড দেখা ফুটবলারের ক্লাবই জরিমানার অর্থ পরিশোধ করে। বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র ফ্রান্সিস আদিনস সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, এই জায়গাতেই কর সংগ্রহের সুযোগ দেখছেন তাঁরা।

আদিনসের ভাষায়, ‘ক্লাব যদি জরিমানার অর্থ পরিশোধ করে, তাহলে সেটি উপকার করাই। এটা অনেকটাই একজন ব্যবসায়ীর তাঁর কর্মীর বেতনের পাশাপাশি অতিরিক্ত সুবিধা দেওয়ার মতো।’ বেলজিয়ামের সংবাদমাধ্যমটিকে আদিনস ব্যাখ্যা দিতে গিয়ে বলেছেন, প্রতিষ্ঠান থেকে যখন কোনো কর্মী ল্যাপটপ কিংবা গাড়ি উপহার পান, ক্লাবের জরিমানা দেওয়ার বিষয়টিও তেমনই একটি সুবিধা। অর্থাৎ, ক্লাবের এই জরিমানা পরিশোধ করার ওপর কর সংগ্রহের সুযোগ দেখছে দেশটির অর্থ মন্ত্রণালয়।

Also Read: এক ট্যাকলে একজন দেখলেন লাল কার্ড, অন্যজন গেলেন আইসিইউতে

স্প্যানিশ সংবাদ সংস্থা ‘ইএফই’ ও ‘হেত নিউজ্লাদ’ জানিয়েছে, ২০১৯–২০ অর্থবছরে বেলজিয়ামের ২১টি পেশাদার ক্লাবে এ নিয়ে জরিপ চালিয়েছে অর্থ মন্ত্রণালয়। এ সময় ক্লাবগুলো জরিমানা দিয়েছে মোট ৫ লাখ ১৩ হাজার ৮৫৯ ইউরো।

শুধু খেলোয়াড়ই নন, মাঝে মাঝে কোচও লাল কার্ড দেখেন

আদিনস আরও বলেছেন, ‘কর কর্তৃপক্ষের নজর এড়িয়ে যায়, এমন লেনদেন আমরা পরিহার করতে চাই। এখানে অবশ্যই কর পরিশোধ করতে হবে। সেটি ২০ শতাংশ থেকে ৫০ শতাংশও হতে পারে। অবশ্য তা ব্যক্তির (যিনি লাল কার্ড দেখছেন) আয়ের ওপর নির্ভর করছে।’
তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

Also Read: ফরাসি লিগে যোগ দিয়ে লাল কার্ড দেখায় শীর্ষে নেইমার