Thank you for trying Sticky AMP!!

ফ্রান্স কোচ দিদিয়ের দেশম

এমবাপ্পের অধিনায়কত্ব পাওয়া নিয়ে যা বলেছেন দেশম

কিলিয়ান এমবাপ্পেকে ঘিরেই আবর্তিত হয় ফরাসিদের আক্রমণ। ফ্রান্সের হয়ে ২০১৮ বিশ্বকাপজয়ী পিএসজি তারকার অর্জনের পাল্লা অনেক ভারী হলেও এমবাপ্পের বয়স মাত্র ২৪ বছর।

যে ছন্দে এমবাপ্পে আছেন, তাতে সামনেও তাঁকে ঘিরেই প্রতিপক্ষকে লন্ডভন্ড করার পরিকল্পনা সাজাবে ফ্রান্স, এটা বলাই যায়। আনুষ্ঠানিকভাবেও কি পুরো ফ্রান্স দলের নেতৃত্ব এমবাপ্পের হাতেই থাকবে? গতকাল সংবাদ সম্মেলনে সেই প্রশ্নের উত্তর দিয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম।

Also Read: কথা বললেই এমবাপ্পে মেসির চেয়ে ভালো, ব্যস ক্লাসরুম শান্ত

২৫ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে ফ্রান্সের ইউরো বাছাইপর্ব। এ ম্যাচ দিয়েই নতুন অধিনায়কের যুগে প্রবেশ করবে ফরাসিরা। কারণ, ফ্রান্সকে দীর্ঘদিন নেতৃত্ব দেওয়া উগো লরিস বিশ্বকাপের পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলেছেন। তাই সংবাদ সম্মেলনে স্বাভাবিকভাবেই এসেছিল অধিনায়কত্ব প্রসঙ্গ।

ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে

এ বিষয়ে দেশম বলেছেন, ‘অনুশীলনের প্রথম কয়েক দিন আমি এই বিষয়ে ফুটবলারদের সঙ্গে কথা বলব। অবশ্যই কিলিয়ান (এমবাপ্পে) সেই ফুটবলারদের মধ্যে একজন। পরবর্তী সংবাদ সম্মেলনে আমি বিষয়টা সম্পর্কে আরও ধারণা দিতে পারব। আরেকটু স্পষ্ট করে বললে ম্যাচের আগের দিন বৃহস্পতিবার।’ যদিও সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, এমবাপ্পেই হতে যাচ্ছে ফ্রান্সের নতুন অধিনায়ক।

Also Read: এমবাপ্পে কেন ফেরারি চালাতে পারবেন না

আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে সর্বশেষ ম্যাচে পিএসজিকে নেতৃত্ব দিয়েছিলেন এমবাপ্পে। তবে পিএসজিকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা ফ্রান্সের অধিনায়কত্ব পাওয়ার ক্ষেত্রে যে খুব বেশি কাজে আসবে না, সেটা দেশমের কথাতেই স্পষ্ট।

সর্বশেষ ম্যাচে পিএসজিকে নেতৃত্ব দিয়েছিলেন এমবাপ্পে

সঙ্গে নেতৃত্ব পেতে হলে একটা গুণের কথাও বলেছেন দেশম, ‘এমবাপ্পের নেতৃত্ব দেওয়া ম্যাচটা আমি দেখেছি। ক্লাবে কিলিয়ানের অবস্থান আর অন্য ফুটবলারদের অবস্থান এক নয়। জাতীয় দলে অধিনায়ক বাছাইয়ের ক্ষেত্রে এ উপায় আমি অনুসরণ করব না। আর অন্য সব গুণের সঙ্গে যদি কিলিয়ানের সবার সঙ্গে যোগাযোগ করার যোগ্যতাটা থাকে, তাহলে আমার মনে হয় না এটা নিয়ে কোনো সমস্যা হবে। কিন্তু আমি খুব বেশি কিছু আজ জানাতে পারছি না। কারণ, আমি এখনো সিদ্ধান্ত নিইনি।’

Also Read: ‘তুমিই সেরা’, দ্য বেস্ট অ্যাওয়ার্ডের পর মেসিকে এমবাপ্পে