Thank you for trying Sticky AMP!!

ফিলিস্তিন জাতীয় দলের সাবেক ফুটবলার মোহাম্মদ বারাকাত

ফিলিস্তিন ফুটবলের ‘লায়ন’কেও মেরে ফেলল ইসরায়েলি বাহিনী

ফিলিস্তিন ফুটবল ফেডারেশন জানিয়েছে, তাদের জাতীয় দলের সাবেক ফুটবলার মোহাম্মদ বারাকাত ইসরায়েলি বিমান হামলায় গাজা উপত্যকায় নিহত হয়েছেন। গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে গত সোমবার বিমান হামলায় নিজ বাসায় নিহত হন ৩৯ বছর বয়সী সাবেক এই ফরোয়ার্ড।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, সতীর্থদের কাছে বারাকাত ‘দ্য লায়ন’ বা ‘সিংহ’ নামে পরিচিত ছিলেন। কেউ কেউ তাঁকে ‘খান ইউনিসের কিংবদন্তি’ নামেও ডাকতেন। ফিলিস্তিন জাতীয় দলে ৩টি ম্যাচ খেলার পাশাপাশি সৌদি আরব, জর্ডান এবং গাজায় ক্লাব ফুটবলে খেলেছেন বারাকাত। গাজা প্রিমিয়ার লিগের ক্লাব শাবাব খান ইউনিসে ২০১৫ সালে ক্যারিয়ার শুরু বারাকাতের। গাজার প্রথম খেলোয়াড় হিসেবে একটি ক্লাবের হয়ে ন্যূনতম ১০০ গোলের রেকর্ডটি বারাকাত এই শাবাব খান ইউনিস ক্লাবের হয়েই গড়েছিলেন।

ফিলিস্তিন ফুটবল ফেডারেশনের বিবৃতিতে বলা হয়েছে, রোজার প্রথম দিনে ইসরায়েলি বিমান হামলায় প্রাণ হারিয়েছেন বারাকাত। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘আনাদোলু এজেন্সি’ জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় বারাকাতসহ এ পর্যন্ত মোট ১৫৮ জন ক্রীড়াবিদ নিহত হলেন। গত অক্টোবর থেকে করা এই হিসাব অনুযায়ী নিহত ফুটবলারের সংখ্যা ৯১। বার্তা সংস্থাটি ফিলিস্তিন কর্তৃপক্ষের একটি হিসাবও জানিয়েছে—গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে এ পর্যন্ত ২২টি খেলাধুলার স্থাপনা ধ্বংস হয়েছে এবং পাঁচজন ক্রীড়াবিদকে আটকও করে রাখা হয়েছে।

ফিলিস্তিন জাতীয় দলে ফুটবল খেলার পাশাপাশি দেশটির বিচ ফুটবল দলের হয়ে এশিয়ান বিচ গেমসে ব্রোঞ্জ জিতেছেন বারাকাত। সে টুর্নামেন্টে চারটি গোল করেছিলেন তিনি। ২০২৩–২৪ মৌসুমেও আহলি গাজার হয়ে খেলা চালিয়ে যাচ্ছিলেন বারাকাত। ক্লাবটির হয়ে সর্বশেষ গোল করেছিলেন গত আগস্টে।

Also Read: ফিলিস্তিনের সঙ্গে যুদ্ধের বার্তা দিয়ে গ্রেপ্তার হওয়া ইসরায়েলি ফুটবলার মুক্ত

গত বছর অক্টোবর থেকে চলমান ইসরায়েল–হামাস যুদ্ধে ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি নাগরিক প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। ফিলিস্তিন ফুটবল ফেডারেশন জানিয়েছে, শুধু গাজা নয়, এ সপ্তাহের শুরুতে ফিলিস্তিনের তুলকারেম শহরে অভিযান চালিয়ে সেখানকার মেরকাজ তুলকারেম ক্লাবের তিন ফুটবলারকেও হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী।