Thank you for trying Sticky AMP!!

ভ্যালেন্সিয়া খেলোয়াড়দের এই হাসি কি লিগের শেষ ম্যাচের পরও অমলিন থাকবে?

লা লিগার শেষ দিনে ‘মিনি লিগ’

চার ম্যাচ হাতে রেখেই লিগ জয় নিশ্চিত করেছে বার্সেলোনা। ট্রফি হাতে উদ্‌যাপনও সেরে নিয়েছে জাভি হার্নান্দেজের দল। তবে লা লিগার মৌসুম এখনো শেষ হয়নি। আগামীকাল লা লিগার ২০ দলই নামবে মৌসুমের শেষ ম্যাচ খেলতে। একই সময়ে শুরু হওয়া ম্যাচগুলোর মধ্যে ৬টি দল খেলবে অনানুষ্ঠানিক ‘মিনি লিগ’—যেটা আসলে লা লিগায় টিকে থাকার লড়াই।

নিয়মানুযায়ী লা লিগা পয়েন্ট তালিকার তলানিতে থাকা তিন দল লিগ থেকে অবনমিত হয়। ৩৭ ম্যাচে মাত্র ২৪ পয়েন্ট তুলে এলচে, আর ৩৬ পয়েন্ট তুলে এসপানিওল এরই মধ্যে অবনমিত হয়ে গেছে। বাকি আছে একটি জায়গা। এই ১টি জায়গায় পিছলে যাওয়ার শঙ্কায় এখন ৬ দল— ভায়াদোলিদ, সেল্তা ভিগো, আলমেরিয়া, ভ্যালেন্সিয়া, হেতাফে ও কাদিজ। পরিস্থিতি এমন যে পাঁচটি দলের মৌসুম শেষ হতে পারে ৪১ পয়েন্ট নিয়ে। সে ক্ষেত্রে অবনমনের তৃতীয় দল নির্ধারণ হবে এ মৌসুমে মুখোমুখি লড়াইয়ের ভিত্তিতে।

প্রথমেই দেখে নেওয়া যাক, অবনমনের শঙ্কায় থাকা দলগুলো কে কত পয়েন্ট নিয়ে কত নম্বরে আছে। অবনমন অঞ্চলের ১৮ নম্বরে আছে ভায়াদোলিদ, দলটির পয়েন্ট ৩৯। ১৭ ও ১৬ নম্বরে সেল্তা ভিগো ও আলমেরিয়া—উভয় দলের পয়েন্ট ৪০ করে। আর ১৩ থেকে ১৬তম স্থানে থাকা কাদিজ, হেতাফে ও ভ্যালেন্সিয়ার পয়েন্ট ৪১ করে। সমান পয়েন্টধারী এই দলগুলোর মধ্যে পার্থক্য হয়েছে নিজেদের মধ্যকার মুখোমুখি লড়াইয়ে ফলের ভিত্তিতে। এবার দেখা যাক, অবনমন থেকে বাঁচতে কোন দলের কী করা দরকার।

Also Read: এসপানিওলকে গুঁড়িয়ে লা লিগা শিরোপা জিতল জাভির বার্সেলোনা

ভায়াদোলিদ:

পয়েন্ট: ৩৯ পয়েন্ট
শেষ ম্যাচে প্রতিপক্ষ: হেতাফে

৩৯ পয়েন্টধারী ভায়াদোলিদ এখন ১৮ নম্বরে, অর্থ্যাৎ অবনমন অঞ্চলেই আছে। এখান থেকে বেরিয়ে ওপরে উঠতে হলে তাদের হেতাফেকে হারাতে হবে। আর ড্র করলে আলমেরিয়াকে হারতে হবে অথবা আলমেরিয়া ও সেল্তা দুই দলকেই হারতে হবে। সে ক্ষেত্রে সেল্তা অবনমিত হয়ে যাবে। কারণ, একই পয়েন্টে থাকা তিন ক্লাবের মধ্যে তখন মুখোমুখি লড়াইয়ের হিসেবে পিছিয়ে পড়বে তারা।

আর যদি আলমেরিয়া জেতে বা ড্র করে ফেলে, শুধু সেল্তা হারে, তখন ভায়াদোলিদ ও সেল্তার পয়েন্ট হবে সমান ৪০। এ দুই দলের মুখোমুখি লড়াইয়ের ফল যেহেতু সমান, পার্থক্য গড়ে দেবে তখন লিগে পক্ষে–বিপক্ষে গোলের ব্যবধান। যেখানে ভায়াদোলিদ পিছিয়ে। আর ভায়াদোলিদ যদি হেরে যায়, অন্যদের দিকে তাকানো ছাড়াই অবনমিত হতে হবে।

সেল্তা ভিগো

পয়েন্ট: ৪০
শেষ ম্যাচে প্রতিপক্ষ: বার্সেলোনা

সেল্তা অবনমিত হয়ে যাবে যদি তারা হেরে যায় এবং ভায়াদোলিদও হার এড়ায়। ড্র করলে পয়েন্ট হবে ৪১, যেটা এখনই আছে আরও তিনটি দলের, সম্ভাবনা আছে আলমেরিয়ারও। এ ক্ষেত্রে ৪১ পয়েন্টে কাদিজ থাকলে তারা বাদ পড়বে, নয়তো সেল্তাকে নেমে যেতে হবে।

Also Read: ভিনিসিয়ুস কেন বর্ণবাদের শিকার, ব্যাখ্যা লা লিগা সভাপতির

আলমেরিয়া

পয়েন্ট: ৪০
শেষ ম্যাচে প্রতিপক্ষ: এসপানিওল

আলমেরিয়ার অবনমন ঘটবে যদি নিজেরা হারে এবং সেল্তা এক পয়েন্টের বেশি না পায়। এ ক্ষেত্রে হেতাফের বিপক্ষে ভায়াদোলিদকে জিততে হবে। তখন সেল্তা, ভ্যালেন্সিয়া ও কাদিজের মতো আলমেরিয়া জিতলেও কাজ হবে না।

কাদিজ

পয়েন্ট: ৪১
শেষ ম্যাচে প্রতিপক্ষ: এলচে

অবনমনের শঙ্কায় থাকা দলগুলোর মধ্যে সবচেয়ে নিরাপদ স্থানে আছে কাদিজ। পয়েন্ট তালিকার ১৩ নম্বরে থাকা কাদিজ অবনমিত হবে যদি তারা এলচের কাছে হারে এবং সেল্তা, আলমেরিয়া ও ভ্যালেন্সিয়া জিতে যায়। তখন হেতাফের সঙ্গে গোল ব্যবধানে পিছিয়ে থাকার কারণে ১৮ নম্বরে নেমে যেতে হবে।

Also Read: রেকর্ড ১৫ বছর ৩০৫ দিন বয়সেই বার্সার হয়ে লা লিগা চ্যাম্পিয়ন ইয়ামাল

ভ্যালেন্সিয়া

পয়েন্ট: ৪১
শেষ ম্যাচে প্রতিপক্ষ: রিয়াল বেতিস

ভ্যালেন্সিয়া নেমে যাবে যদি নিজেরা ও কাদিজ হারে এবং সেল্তা ও আলমেরিয়া জেতে। তখন কাদিজ ও হেতাফের মতো ৪১ পয়েন্ট থাকবে ভ্যালেন্সিয়ার। তিন দলের মধ্যে মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে থাকায় চলে যেতে হবে সেগুন্দায়। আরেকটা পথ হচ্ছে ভ্যালেন্সিয়া ও কাদিজের হার এবং সেল্তার জয় ও আলমেরিয়ার ড্রয়ে। এ ক্ষেত্রে ৪১ পয়েন্ট হবে চার দলের। এখানেও সবার পেছনে পড়বে ভ্যালেন্সিয়া।

Also Read: এভারটন প্রিমিয়ারেই, লেস্টার–লিডসের অবনমন, লিগে ১৬ ম্যাচ পর সিটির হার

হেতাফে

পয়েন্ট: ৪১
শেষ ম্যাচে প্রতিপক্ষ: ভায়াদোলিদ

১৮ নম্বরে থাকা ভায়াদোলিদকে হারাতে পারলে নিরাপদ হেতাফে, এমনকি ড্র করলেও। তবে হেরে গেলে বিপদ আছে দুই দিক থেকে। সে ক্ষেত্রে ৪১ পয়েন্ট হয়ে যাওয়া দলগুলোর মধ্যে মুখোমুখি লড়াইয়ের হিসাব আসবে। তবে কাদের পয়েন্ট ৪১ থাকছে, অন্য কেউ নিচে আছে কি না, এ সবের ওপর হেতাফের অবস্থান নড়চড় করবে।

মনে হতে পারে হেতাফে অনেকটাই নিরাপদে আছে। তবে অবনমনের শঙ্কায় থাকা ছয় দলকে প্রতিদ্বন্দ্বিতামূলক অবস্থায় ফেলে দিতে পারে এই হেতাফেই। ৩৯ পয়েন্ট নিয়ে ১৮ নম্বরে থাকা ভায়াদোলিদের কাছে হেতাফে যদি পিছিয়ে যায়, শেষ ৪৫ মিনিট ছয়টি দলকেই একে অপরের দিকে তাকিয়ে থাকতে হবে।

Also Read: সৌদি আরবে মেসি–বেনজেমাদের অপেক্ষায় রোনালদো