Thank you for trying Sticky AMP!!

ফিফা নারী বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে জার্মানি

জার্মানির হৃদয় ভাঙল কোরিয়া, মরক্কোর ইতিহাস

ছেলেদের ফুটবলে জার্মানির ব্যর্থতা সমর্থকদের এত দিনে হজমই হয়ে যাওয়ার কথা। ২০১৮–এর পর ২০২২ বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছেন টমাস মুলার–ম্যানুয়েল নয়্যাররা। এবার ইউরোপীয় পরাশক্তিদের ফুটবলে হৃদয়ভঙ্গের গল্প লিখল মেয়েরাও। আজ ফিফা নারী বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেছে জার্মানি। মেয়েদের বিশ্বকাপে প্রথম পর্ব থেকে জার্মানির বিদায়ের ঘটনা এই প্রথম। এর আগে আটবার অংশ নিয়ে কোনো বারই কোয়ার্টার ফাইনালের আগে থামেনি তারা, তিনবার ফাইনাল খেলে চ্যাম্পিয়নও হয়েছে দুইবার।

প্রথমবারের মতো জার্মানিকে বিশ্বকাপ থেকে ছিটকে দেওয়ার তেতো অভিজ্ঞতাটি দিয়েছে দক্ষিণ কোরিয়া। ব্রিজবেনের সানক্রপ স্টেডিয়ামে এইচ গ্রুপের শেষ ম্যাচে জার্মানিকে ১–১ গোলে রুখে দেয় কোরিয়ার মেয়েরা। এই গ্রুপের অপর ম্যাচে কলম্বিয়াকে ১–০ গোলে হারিয়েছে মরক্কো। হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোয় উঠেছে কলম্বিয়া। সঙ্গী হয়েছে প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে আসা মরক্কোর মেয়েরা; আফ্রিকান দেশটির ছেলেরা গত বছর কাতার বিশ্বকাপের সেমিফাইনালে উঠে ইতিহাস গড়েছিল।

ফিফা র‍্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা জার্মানি প্রথম ম্যাচে মরক্কোকে ৬–০ গোলে উড়িয়ে দিলেও কলম্বিয়ার কাছে হেরে যায় ২–১ ব্যবধানে। তবে গ্রুপের শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারালেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যেত। বিশ্বকাপে নিজেদের শেষ ৬ ম্যাচের সব কটিতে হেরে যাওয়া কোরিয়ানদের বিপক্ষে জয় প্রত্যাশিতও ছিল। কিন্তু খেলা শুরু হতেই জার্মানদের চমকে দেয় এশিয়ান মেয়েরা।

প্রথম পর্বে পথচলা থেমে গেলেও গ্রুপের শেষ ম্যাচে জার্মানিকে রুখে দিয়ে খুশিমনে মাঠ ছেড়েছে দক্ষিণ কোরিয়া

ম্যাচের ষষ্ঠ মিনিটেই দক্ষিণ কোরিয়াকে এগিয়ে দেন চো সো–হিউং। বল দখলে এগিয়ে থাকা জার্মানি অবশ্য গোলের সুযোগ তৈরি করে গেছে নিয়মিত। সেই ধারায় ৪২ মিনিটে দারুণ হেডে দলকে সমতায়ও নিয়ে আসেন আলেক্সান্দ্রা পপ। তখনো পর্যন্ত কলম্বিয়া–মরক্কো ম্যাচ গোলশূন্য থাকায় শেষ ষোলোর পথে এগিয়ে ছিল জার্মানি।

তবে একই সময়ে পার্থের রেকটাঙ্গুলার স্টেডিয়ামে ম্যাচের ৪৭ মিনিটে মরক্কো এগিয়ে যায় আনিসা লাহমারির গোলে। তখনই গ্রুপে তিনে নেমে যায় জার্মানি। দুইয়ের মধ্যে ফেরার জন্য ম্যাচের দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটাই পেয়েছিল জার্মানি। এমনকি শেষ দিকে যোগ করা সময়ও ছিল ১৫ মিনিট। কিন্তু দরকারি গোলটা আর পায়নি জার্মানি। ওদিকে মরক্কো নিজেদের জাল অক্ষত রেখে জয় তুলে নিলে জার্মানির বিদায় নিশ্চিত হয়ে যায়।

প্রথমবার বিশ্বকাপ খেলতে এসেই শেষ ষোলোয় মরক্কোর মেয়েরা। রাজধানী রাবাতে রঙিন উৎসব

সাবেক চ্যাম্পিয়নদের গ্রুপ থেকে ৬ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হিসেবে শেষ ষোলোয় জায়গা করেছে কলম্বিয়া। তৃতীয়বার বিশ্বকাপ খেলতে আসা লাতিন আমেরিকান দেশটি দ্বিতীয় রাউন্ডে উঠল দ্বিতীয়বার। কলম্বিয়ার মতো সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় রানার্সআপ হয়েছে মরক্কো। তবে প্রথমবার বিশ্বকাপ খেলতে এসেই দ্বিতীয় রাউন্ডে উঠে গড়েছে ইতিহাস। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে খেলবে মরক্কো। কলম্বিয়ার প্রতিপক্ষ জ্যামাইকা।

Also Read: নিজের কথা বলতে গিয়ে কাঁদলেন মার্তা

দ্বিতীয় রাউন্ডের সূচি

৫ আগস্ট: সুইজারল্যান্ড–স্পেন

৫ আগস্ট: জাপান–নরওয়ে

৬ আগস্ট: নেদারল্যান্ডস–দক্ষিণ আফ্রিকা

৬ আগস্ট: সুইডেন–যুক্তরাষ্ট্র

৭ আগস্ট: অস্ট্রেলিয়া–ডেনমার্ক

৭ আগস্ট: ইংল্যান্ড–নাইজেরিয়া

৮ আগস্ট: ফ্রান্স–মরক্কো

৮ আগস্ট: জ্যামাইকা–কলম্বিয়া