Thank you for trying Sticky AMP!!

দলের বিদায়ের পাশাপাশি হলুদ কার্ড দেখেছেন মানে

সালাহর পর মানেরও বিদায়

নাটকীয় এক লড়াইয়ের পর টাইব্রেকারে হেরে আফ্রিকান নেশনস কাপ থেকে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন সেনেগাল। বর্তমান চ্যাম্পিয়ন ও টুর্নামেন্টের ফেবারিট দলটিকে শেষ ষোলো থেকেই ফিরতি টিকিট ধরিয়ে দিয়েছে স্বাগতিক আইভরিকোস্ট। ম্যাচের ৪ মিনিটেই হাবিব দিয়ালোর গোলে এগিয়ে যায় সেনেগাল। এই লিড তারা ধরে রাখে ম্যাচের ৮৬ মিনিট পর্যন্ত। কিন্তু ফ্রাঙ্ক কেসির পেনাল্টি গোলে ম্যাচের শেষ দিকে সমতায় ফেরে আইভরিকোস্ট।

এরপর নির্ধারিত সময় শেষে অতিরিক্ত সময়েও গোলের দেখা পায়নি আর কোনো দল। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর ভাগ্য পরীক্ষার সেই লড়াইয়ে শিরোপা ধরে রাখার স্বপ্ন ভাঙে সাদিও মানের সেনেগালের। টাইব্রেকারে আইভরিকোস্ট প্রথম পাঁচ শটের সব কটি জালে জড়ায়। কিন্তু সেনেগালের হয়ে গোল করতে ব্যর্থ হন মুসা নিয়াখাতে। আর এতেই টানা দ্বিতীয়বার ট্রফি উঁচিয়ে ধরার স্বপ্ন ভাঙল সেনেগালের।

Also Read: লিভারপুলে বসে মিসরের বিদায় দেখলেন সালাহ

সেনেগালের বিদায়ে আফ্রিকান নেশনস কাপ আরও তারকা হারাল। এর আগে বিদায় নিয়েছে গতবারের রানার্সআপ মোহাম্মদ সালাহর মিসর। সালাহ অবশ্য চোটের কারণে শেষ দুই ম্যাচে খেলতে পারেননি। মিসর টুর্নামেন্টে টিকে থাকলে শেষ দিকে ফেরার কথা ছিল তাঁর। এ ছাড়া বেঞ্চে বসেই দলের বিদায় দেখেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা গোলরক্ষক আন্দ্রে ওনানাও।

গতবারের শিরোপা জয়ের নায়ক মানে মাঠ থেকেই দলের বিদায় দেখলেন সেনেগালের। এদিন অবশ্য নিজের সেরা ছন্দে দেখা যায়নি মানেকে। উল্টো সেনেগালের বিদায়ের রাতে ম্যাচের ৯ মিনিটে আইভরিকোস্টের ইব্রাহিম সানগারেকে মারাত্মক এক ফাউল করে হলুদ কার্ড দেখেন সাবেক এই লিভারপুল ফরোয়ার্ড।

আইভরিকোস্টের উদ্‌যাপন

শেষ ষোলো থেকে সেনেগালকে আইভরিকোস্ট বিদায় করে দিলেও গ্রুপ পর্বে চিত্রটা ছিল ভিন্ন। গ্রুপ পর্বে সেনেগাল ছিল একমাত্র দল, যারা সব কটি ম্যাচ জিতেই নকআউট পর্বে এসেছিল। অন্যদিকে গ্রুপ পর্বে তিন ম্যাচের মাত্র একটিতে জিতেছিল আইভরিকোস্ট। এমনকি নিজেদের গ্রুপেও সেরা দুইয়ে থাকতে পারেনি তারা।

নকআউট এসেছে তৃতীয় সেরা দলগুলোর একটা হয়ে। সেই দলই এখন পৌঁছে গেল কোয়ার্টার ফাইনালে। ম্যাচ শেষে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আইভরিকোস্টের স্ট্রাইকার সেবাস্তিয়ান হলার বলেছেন, ‘আমরা বেশ আবেগ আপ্লুত হয়ে পড়েছি। শেষ কয়েকটা দিন সহজ ছিল না। কিন্তু আমরা নিজেদের ওপর বিশ্বাস রেখেছিলাম।’

Also Read: মিসরকে দুঃসংবাদ দিলেন সালাহ, সেনেগালকে সুসংবাদ মানের

একই রাতে শেষ ষোলোর আরেক ম্যাচে ১–০ গোলে জিতে মৌরিতানিয়াকে বিদায় করে দিয়েছে কেপে ভার্দে। আফ্রিকান নেশনস কাপের নকআউটে এটিই কেপে ভার্দের প্রথম জয়। দলের জয়ে ম্যাচের ৮৮ মিনিটে পেনাল্টি থেকে একমাত্র গোলটি করেন রায়ান মেন্ডেস।