Thank you for trying Sticky AMP!!

ইউনাইটেডের স্কোয়াডই সবচেয়ে দামি

সবচেয়ে দামি স্কোয়াডের রেকর্ড গড়ল ম্যানচেস্টার ইউনাইটেড

ইউরোপীয় ক্লাব ফুটবলের ইতিহাসে সবচেয়ে দামি স্কোয়াডের রেকর্ড গড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ভেঙে গেছে রিয়াল মাদ্রিদের গড়া ২০২০ সালের রেকর্ড। এ ছাড়া সর্বশেষ হিসাবে ১০০ কোটি ইউরোর দামি দলের তালিকায় উঠে এসেছে চেলসি ও ম্যানচেস্টার সিটি।

উয়েফা ফাইন্যান্সের সর্বশেষ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

একটি দলের প্রত্যেক খেলোয়াড়ের দলবদল ফি ধরে মোট দাম হিসাব করেছে উয়েফা। প্রতিবেদনের তথ্য বলছে, ২০২৩ অর্থবছর শেষ হওয়ার সময়ে ম্যানচেস্টার ইউনাইটেড স্কোয়াডের দাম ছিল ১৪২ কোটি ২০ লাখ ইউরো (বাংলাদেশি মুদ্রায় ১৬ হাজার ৮১১ কোটি টাকার বেশি)। যদিও এর মধ্যে সর্বশেষ গ্রীষ্মকালীন দলবদলে যোগ দেওয়া রাসমুস হইলুন্দ, ম্যাসন মাউন্ট, আন্দ্রে ওনানা ও আলতাই বায়িনদিররা নেই। তাঁদের পেছনে ১৮ কোটি ইউরোর মতো খরচ করেছিল ইউনাইটেড।

সবচেয়ে দামি স্কোয়াডের আগের রেকর্ডটি ছিল রিয়াল মাদ্রিদের। ২০২০ সালে স্প্যানিশ পরাশক্তিদের স্কোয়াডের দাম ছিল ১৩২ কোটি ইউরো। রিয়ালে তখন বড় দলবদল ফির খেলোয়াড়দের মধ্যে ছিলেন এডেন হ্যাজার্ড, ফারলাঁ মেন্দি, লুকা জোভিচ, এদের মিলিতাও এবং রদ্রিগোরা।

Also Read: বিশ্বকাপের সবচেয়ে দামি দল কোনটি

ইউনাইটেড সবচেয়ে দামি স্কোয়াড হওয়ার আগের বছরে প্রায় ১০ কোটি ইউরো খরচে কিনেছিল আন্তনিকে। দলে ছিলেন ৯ কোটি ৩০ লাখ ইউরোতে কেনা হ্যারি মাগুয়ার, সাড়ে ৮ কোটি ইউরোতে কেনা জেডন সাঞ্চো, ৭ কোটিতে কেনা কাসেমিরো, সাড়ে ৫ কোটিতে কেনা ব্রুনো ফার্নান্দেজ এবং ৫ কোটিতে কেনা অ্যান্থনি মার্শিয়ালরা।

তবে ইউরোপের সবচেয়ে দামি দল নিয়েও মৌসুমটা ভালো কাটেনি ইউনাইটেডের। প্রিমিয়ার লিগে এরিক টেন হাগের দল ২০২২–২৩ মৌসুম শেষ করে তৃতীয় হয়ে, শিরোপা জেতা ম্যানচেস্টার সিটির চেয়ে ১৪ পয়েন্ট পিছিয়ে থেকে।

২০২৩ সালে ট্রেবল জেতার সময় সিটি স্কোয়াডের মোট দাম ছিল ১২৮ কোটি ৬০ লাখ ইউরো। একই সময়ে লিগে ১২তম হওয়া চেলসি স্কোয়াডের দাম ছিল তৃতীয় ১০৮ কোটি ৪০ লাখ ইউরো। দামি স্কোয়াডের তালিকায় তিন ইংলিশ ক্লাবের পর চতুর্থ স্থানে রিয়াল মাদ্রিদ (১০৩ কোটি ১০ লাখ)।

Also Read: সবচেয়ে দামি ফুটবল দল রিয়াল মাদ্রিদ, সিটি-পিএসজির চেয়ে এগিয়ে ইউনাইটেড