Thank you for trying Sticky AMP!!

বায়ার লেভারকুসেনের স্প্যানিশ কোচ জাবি আলোনসো

জাবিকে না পেলে যে দুজনে চোখ লিভারপুলের

এ মৌসুম শেষে লিভারপুল ছেড়ে যাবেন ইয়ুর্গেন ক্লপ। জানুয়ারির শেষ দিকে ক্লপ ও লিভারপুল দুই পক্ষই জার্মান কোচের ক্লাব ছাড়ার বিষয়টি নিশ্চিত করে। ক্লপের বিদায় ঘোষণার পর থেকে নতুন কোচের সন্ধানে আছে ‘অল রেড’রা।

এরই মধ্যে সবচেয়ে বেশি শোনা গেছে বায়ার লেভারকুসেন কোচ জাবি আলোনসোর নাম। দায়িত্ব নেওয়ার পর থেকে জার্মান ক্লাব লেভারকুসেনকে বদলে দিয়েছেন এই স্প্যানিশ কোচ। লিভারপুলের সঙ্গে আলোনসোর সমৃদ্ধ অতীতও আছে। এই ক্লাবে খেলে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন সাবেক এই ডিফেন্সিভ মিডফিল্ডার।

Also Read: ক্লপের বিদায়ের পর লিভারপুলের নতুন কোচ হবেন কে

লিভারপুলের সঙ্গে জড়িয়ে আলোনসোর নাম জোরের সঙ্গে উচ্চারিত হলেও এখনো কিছু নিশ্চিত নয়। আলোনসো নিজেও এ বিষয়ে বিশেষ কিছু বলেননি। লিভারপুল–সংক্রান্ত প্রশ্ন এড়িয়ে গিয়ে মনোযোগ লেভারকুসেনের ওপর রাখার কথাই বলেছেন তিনি। এ ছাড়া লেভারকুসেনের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি আছে এই স্প্যানিশ কোচের। এরপরও অবশ্য ইউরোপিয়ান অনেক সংবাদমাধ্যম এরই মধ্যে আলোনসোকে লিভারপুলে দেখে ফেলেছেন।

জার্মানির কোচ ইউলিয়ান নাগলসমান

এর মধ্যে অবশ্য অন্য এক খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফ। তারা জানিয়েছে, লিভারপুল এখন আলোনসোর বিকল্প নিয়েও ভাবছে। অর্থাৎ যদি শেষ পর্যন্ত আলোনসোকে পাওয়া না যায় তবে আর কাকে আনা যেতে পারে, তা নিয়েও ভাবছে ক্লাবটি। এ তালিকায় যে দুজনের কথা টেলিগ্রাফ জানিয়েছে, তারা হলেন সাবেক বায়ার্ন মিউনিখ ও বর্তমান জার্মানি কোচ ইউলিয়ান নাগলসমান এবং স্পোর্টিং লিসবন কোচ রুবেন আমোরিম।

Also Read: জাবি আলোনসোর সম্ভাব্য লিভারপুল–যাত্রার প্রস্তুতি এখনই নিচ্ছে লেভারকুসেন

বায়ার্ন থেকে ব্যর্থতার দায় নিয়ে হতাশাজনক বিদায়ের পর কিছুদিন আগে জার্মানির কোচের দায়িত্ব নেন নাগলসমান। জাতীয় দলের সঙ্গে নাগলসমানের চুক্তি শেষ হবে ইউরোর পর। তাই তাঁকে পাওয়া খুব একটা কঠিন হবে না। যদিও নাগলসমান যদি ইউরোতে ভালো ফল এনে দেন, তবে সমীকরণ বদলেও যেতে পারে।

লিসবনের কোচ রুবেন আমোরিম

এখনো বড় কোনো সাফল্য না পেলেও এই কোচের সামর্থ্য নিয়ে প্রশ্ন নেই মোটেই। কিছু কিছু ক্ষেত্রে কোচিংয়ের ধরন ও দর্শনে ক্লপের সঙ্গে তাঁর মিলও আছে। যা লিভারপুলকে তাঁর ব্যাপারে আগ্রহী করে তুলেছে। যদিও চূড়ান্ত সিদ্ধান্ত আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।

অন্যদিকে আমোরিমের হাত ধরে ২০২০-২১ মৌসুমে পর্তুগিজ লিগ জিতেছে লিসবন। চলতি মৌসুমেও লিগে দারুণভাবে শিরোপা লড়াইয়ে আছে দলটি। লিসবনের সঙ্গে অবশ্য ২০২৬ সাল পর্যন্ত চুক্তিও আছে তাঁর। তাই আমোরিমকে পাওয়ার বিষয়টি এখনই নিশ্চিত নয়।

সব মিলিয়ে শেষ পর্যন্ত আলোনসো, নাগলসমান কিংবা আমোরিমের মধ্যে কে লিভারপুলের কোচ হবেন, তা জানতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। অবশ্য শেষ মুহূর্তের নাটকীয়তা অন্য কোচকেও নিয়ে আসতে পারে দৃশ্যপটে।