Thank you for trying Sticky AMP!!

বর্ণবাদী আচরণের প্রতিবাদও করেছেন ভিনিসিয়ুস জুনিয়র

বার্সেলোনার লিগ জয়ের উৎসবে ভিনিসিয়ুসের মৃত্যু কামনা করে স্লোগান

উৎসবটা উদ্দাম হওয়াই স্বাভাবিক। ২০১৯ সালের পর এই প্রথম লা লিগার শিরোপা জিতেছে বার্সেলোনা। গত রাতে (বাংলাদেশ সময়) লিগ জয়ের আনুষ্ঠানিক উদ্‌যাপন হলো বাস প্যারেডের মধ্য দিয়ে। পরশু রাতে এসপানিওলকে ৪–২ গোলে হারিয়ে নিশ্চিত হয় বার্সেলোনার লিগ শিরোপা। যদিও এসপানিওলের মাঠে উদ্‌যাপনটা তেমন জুতসই হয়নি বার্সেলোনার। সেটা সম্ভবত এসপানিওলের সমর্থকদের কারণে। তবে নিজেদের শহরে ফিরে প্রাণভরে আনন্দ করেছেন বার্সেলোনার খেলোয়াড় ও সমর্থকেরা।

কিন্তু এ আনন্দ–উদ্‌যাপনের মধ্যেই বিতর্ক উসকে দিয়েছেন বার্সার সমর্থকেরা। চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের অন্যতম সেরা খেলোয়াড় ভিনিসিয়ুস জুনিয়রকে উদ্দেশ করে বাজে স্লোগান দিয়েছেন তাঁরা। গোল ডটকম জানিয়েছে, আনন্দমিছিলের মধ্যে বার্সেলোনার সমর্থকেরা ভিনিসিয়ুসের মৃত্যু কামনা করে স্লোগান দিয়েছেন। সমর্থকদের এই স্লোগান টেলিভিশন ক্যামেরায় ধরা পড়েছে বলেও জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

Also Read: তরুণদের মধ্যে ড্রিবলিংয়ে সবাইকে ছাড়িয়ে ভিনিসিয়ুস

এই উৎসবেই কলঙ্কের কালি মাখিয়েছেন কিছু সমর্থক

রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে ২০২২–২৩ মৌসুমের লা লিগার শিরোপা নিজেদের করে নিয়েছে বার্সা। সাবেক তারকা জাভি হার্নান্দেজ কোচের দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শিরোপা গেছে ক্যাম্প ন্যু–এর ক্লাবে। বার্সেলোনার এই উদ্‌যাপনে ভিডিও কলে যোগ দিয়েছিলেন মেসি আর নেইমার। লাইভে মেসিকে দেখে উচ্ছ্বাসে ভেসে যান বার্সেলোনার বর্তমান তারকা আরাউহো। তিনি চিৎকার করে বলে ওঠেন, ‘কে ওখানে? মেসি? বাহ, কী দুর্দান্ত!’ কিন্তু চমৎকার এই উৎসবে কলঙ্কের কালি মাখিয়েছেন কিছু সমর্থক। কাতালুনিয়ার রাস্তায় বিজয়ধ্বনির মধ্যেই ভিনিসিয়ুসকে নিয়ে এমন স্লোগান আরও একটি বিতর্কের জন্ম দিয়েছে।

Also Read: ভিনিসিয়ুস ও ডি ব্রুইনার দুর্দান্ত গোল, সমতায় রিয়াল-সিটি দ্বৈরথ

এ মৌসুমে কমপক্ষে ৮ বার বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন ভিনিসিয়ুস

এ মৌসুমে রিয়ালের জার্সিতে দুর্দান্ত খেলছেন ভিনিসিয়ুস। যদিও বিতর্ক তাঁর পিছু ছাড়েনি। গোটা মৌসুমে তাঁকে লক্ষ্য করে কমপক্ষে আটটি বর্ণবাদী মন্তব্যের অভিযোগ এসেছে। রিয়ালের বিভিন্ন ম্যাচে একশ্রেণির দর্শক ভিনিনিয়ুসকে লক্ষ্যবস্তু বানিয়েছেন। গত ১৯ মার্চ রিয়াল–বার্সেলোনা ক্লাসিকো ম্যাচেও বার্সেলোনার সমর্থকেরা ভিনিসিয়ুসকে লক্ষ্য করে বর্ণবাদী স্লোগান দিয়েছিলেন।

Also Read: এবার অন্যের সঙ্গে হওয়া বর্ণবাদী আচরণের বিচার চাইলেন ভিনিসিয়ুস

সর্বশেষ ২০১৯ সালে লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছিল বার্সেলোনা

বারবার বর্ণবাদী আচরণের শিকার হয়ে ভিনিসিয়ুস নিজে বলেছিলেন, ‘সবাই আমার মতো মানসিকতার নন। দুঃখের বিষয় হচ্ছে, গণমাধ্যমকে দেওয়া প্রতিটি সাক্ষাৎকারে আমাকে এ ব্যাপারে (বর্ণবাদী মন্তব্য) কথা বলতে হয়। আমি আশা করি, বর্ণবাদী ব্যাপারটা ভবিষ্যতে কমে যাবে। এ পৃথিবী সবার জন্যই সুন্দর হবে।’

এর আগে রিয়াল মাদ্রিদের আতলেতিকো মাদ্রিদ, রিয়াল ভায়াদোলিদ, রিয়াল ময়োর্কা, ওসাসুনার বিপক্ষে ম্যাচে গ্যালারি থেকে বর্ণবাদী আচরণের স্বীকার হয়েছিলেন ব্রাজিলীয় তারকা। লা লিগা কর্তৃপক্ষ কিংবা স্প্যানিশ ফুটবল ফেডারেশন এ ঘটনাগুলো দেখেও না দেখার ভান করছে বলে অভিযোগ উঠেছে।