Thank you for trying Sticky AMP!!

ম্যানচেস্টার শহরের দুই ক্লাব ইউনাইটেড ও সিটি

ইংলিশ ফুটবলে সবচেয়ে সফল শহর কোনটি

ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগের সবচেয়ে সফল ক্লাব কোনটি?
উত্তর সম্ভবত সবারই জানা। ম্যানচেস্টার ইউনাইটেড। প্রথম বিভাগ লিগ নাম থাকার সময়ে ৭ বারের চ্যাম্পিয়ন ইউনাইটেড পরে প্রিমিয়ার লিগ যুগে শিরোপা জিতেছে ১৩ বার। সব মিলিয়ে ২০ বার শীর্ষ লিগের চ্যাম্পিয়ন ‘রেড ডেভিল’ নামে পরিচিত ক্লাবটি।

ম্যানচেস্টার ইউনাইটেড সর্বশেষ লিগ চ্যাম্পিয়ন হয়েছিল ২০১২-১৩ মৌসুমে

কিন্তু যদি বলা হয়, লিগ শিরোপার হিসাবে ইংলিশ ফুটবলে সবচেয়ে সফল শহর কোনটি? এই উত্তরও হয়তো অনেকে অনুমান করতে পারবেন। যাঁরা পারছেন না, তাঁদের জন্য বলে দেওয়া যাক—ইউনাইটেড যে শহরের ক্লাব, সেই ম্যানচেস্টারেই গেছে সবচেয়ে বেশি লিগ শিরোপা।

ম্যানচেস্টার ইউনাইটেডের নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটিও ইংল্যান্ডের শীর্ষ লিগ জিতেছে ৯ বার। দুবার প্রথম বিভাগ লিগ, সাতবার প্রিমিয়ার লিগ। সব মিলিয়ে ম্যানচেস্টার শহরে লিগ শিরোপা গেছে ২৯ বার।

এই মৌসুমের চ্যাম্পিয়ন পেপ গার্দিওলার ম্যান সিটি, সব মিলিয়ে সিটি লিগ জিতেছে ৯ বার


এই মৌসুমের আগে অবশ্য ম্যানচেস্টারের সঙ্গে লিগ শিরোপার হিসাবে সমতায় ছিল লিভারপুল শহর। উত্তর-পশ্চিম ইংল্যান্ডের শহর লিভারপুলের দুই ক্লাব লিভারপুল ও এভারটন মিলে লিগ জিতেছে ২৮ বার। এর মধ্যে লিভারপুল জিতেছে ১৯ বার, ৯ বার এভারটন। এবার সিটি চ্যাম্পিয়ন হয়ে ম্যানচেস্টার শহরকে নিয়ে গেছে লিগ শিরোপার হিসাবে এককভাবে শীর্ষে। নিজেদের মধ্যে যত প্রতিদ্বন্দ্বিতাই থাকুক, এই অর্জনের জন্য কিন্তু ইউনাইটেড ও সিটি একে অন্যকে ধন্যবাদ জানাতেই পারে।


ম্যানচেস্টার ও লিভারপুলের পর লিগ শিরোপার হিসাবে ইংল্যান্ডের তৃতীয় সফল শহর লন্ডন। আর্সেনাল, চেলসি, টটেনহাম, ওয়েস্ট হাম, ফুলহাম, ক্রিস্টাল প্যালেস, ওয়াটফোর্ড, ব্রেন্টফোর্ডসহ শীর্ষ লিগে খেলা অনেক ক্লাবই আছে লন্ডনে। তবে লিগ শিরোপা জিতেছে শুধু তিনটি ক্লাব—আর্সেনাল, চেলসি ও টটেনহাম। এর মধ্যে আর্সেনাল জিতেছে ১৩ বার, চেলসি ৬ বার, ২ বার টটেনহাম। সব মিলিয়ে লন্ডনে লিগ শিরোপা গেছে ২১ বার।

Also Read: ইতিহাদে গার্দিওলার ‘স্বপ্নের দল’

এর বাইরে বার্মিংহাম শহরের একমাত্র ক্লাব হিসেবে অ্যাস্টন ভিলা লিগ জিতেছে সাতবার, সান্ডারল্যান্ড শহরে লিগ শিরোপা গেছে ছয়বার (সান্ডারল্যান্ড এএফসি), শেফিল্ডে পাঁচবার (শেফিল্ড ওয়েনসডে চার ও শেফিল্ড ইউনাইটেড এক)।

Also Read: ম্যান সিটির শিরোপা জয়ের কৃতিত্ব আর্সেনালেরও