Thank you for trying Sticky AMP!!

কিলিয়ান এমবাপ্পে

এমবাপ্পেকে ভয় পাচ্ছে না ডেনমার্ক

তিনি ক্লাব ফুটবলের সবচেয়ে দামি তারকা, জিতেছেন ২০১৮ বিশ্বকাপ। সেই বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা জেতাতে কিলিয়ান এমবাপ্পে রেখেছিলেন বড় ভূমিকা। কাতার বিশ্বকাপেও এরই মধ্যে নিজের ঝলক দেখিয়েছেন। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি গোল করার পাশাপাশি একটি গোলে করেছেন সহায়তা।

ম্যাচজুড়ে তাঁর ট্রেডমার্ক গতির ঝলকও দেখিয়েছেন বেশ। ফরাসি এই তারকা তাই যেকোনো দলের জন্যই দুর্ভাবনার কারণ। তবে ডেনমার্ক কোচ কাসপার হিউলমান্দ তা মানছেন না। তিনি জানিয়েছেন, ফরাসি এই ফরোয়ার্ডকে নিয়ে ভীত নয় ডেনমার্ক।

আজ রাত ১০টায় স্টেডিয়াম ৯৭৪–এ ফ্রান্সের মুখোমুখি হবে ডেনমার্ক। আগের ম্যাচে সহজ প্রতিপক্ষ তিউনিসিয়ার সঙ্গে ড্র করে অনেকটাই চাপে আছে তারা। অন্যদিকে দলের চোট–সমস্যা পাশ কাটিয়ে প্রথম ম্যাচে দারুণ শুরু করেছে ফ্রান্স। ডেনমার্কের বিপক্ষেও তারা চাইবে সেই ধারা বজায় রাখতে।

Also Read: ১২ বছর পর পাওয়া জয়ে বিশ্বকাপে টিকে রইল অস্ট্রেলিয়া

হিউলমান্দের ভালো করেই জানা আছে, ফ্রান্সের বিপক্ষে তাঁর ডিফেন্ডারদের কঠিন পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে। বিশেষ করে এমবাপ্পের জন্য।

সে পরীক্ষার জন্য কোনো ভয় ডেনমার্কের কাজ করছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ভয় না পেলেও এই তারকাকে নিয়ে পরিকল্পনা আছে তাদের, ‘আমরা এমবাপ্পেকে নিয়ে ভীত নই। তাকে ঠেকানোর জন্য আমাদের পরিকল্পনা আছে। গত সেপ্টেম্বরে ফ্রান্সের বিপক্ষে ম্যাচে আমরা ভালো পরিকল্পনা করেছিলাম। সে মাত্র দুই–তিনটা সুযোগ পেয়েছিল। তবে এমন অসাধারণ কোনো ফুটবলারের জন্য আপনি যত পরিকল্পনাই করেন না কেন, দমিয়ে রাখা কঠিন। কীভাবে ম্যাচে তার প্রভাব কমিয়ে রাখা যায়, আমরা তা নিয়ে অনেক বিশ্লেষণ করেছি। আমরা চাই না, সে তার প্রতিভার ঝলক দেখাক।’

Also Read: মেসিদের বাঁচা–মরার ম্যাচে যে ৫ পরিবর্তন আনতে পারেন স্কালোনি

এমবাপ্পের পাশাপাশি ডেনমার্কের সতর্ক থাকতে হচ্ছে অলিভিয়ের জিরুকে নিয়েও। অস্ট্রেলিয়ার বিপক্ষে জোড়া গোল করেছেন এই ফরোয়ার্ড। তাঁকে ঠেকানোর পরিকল্পনায় অবশ্য ডেনমার্ক অধিনায়ক সিমন কিয়ারের সহায়তা পাচ্ছেন কোচ।

আগের ম্যাচে জোড়া গোল করেছিলেন অলিভিয়ের জিরু

এসি মিলানে সিমন কিয়ারের সতীর্থ জিরু। এটাকে বাড়তি সুবিধা হিসেবে দেখছেন হিউলমান্দ, ‘আশা করছি, এটা বাড়তি সুবিধা দেবে। জিরু আগের চেয়ে এখন বেশি ছন্দে আছে। ও খুবই ভয়ংকর ফুটবলার। জিরু সম্পর্কে সিমন ভালোই জানে। আমরা ছোটখাটো বিষয় নিয়ে কথা বলেছি।’

Also Read: বিশ্বকাপের সবচেয়ে দামি দল কোনটি