Thank you for trying Sticky AMP!!

অ্যাস্টন ভিলার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ

এমিলিয়ানো মার্তিনেজকে নিয়ে লড়াইয়ে ম্যানচেস্টার ইউনাইটেড–চেলসি

২০২২–২৩ মৌসুমে নিজেকে বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক হিসেবে প্রতিষ্ঠিত করেছেন এমিলিয়ানো মার্তিনেজ। বিশেষ করে আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপ পারফরম্যান্স তাঁকে ইতিহাসের পাতায় স্থায়ী জায়গা করে দিয়েছে। ফাইনালে অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে দুর্দান্ত সেভের পাশাপাশি টাইব্রেকার পেনাল্টিও ঠেকিয়েছেন ৩৬ বছর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম এ নায়ক।

শুধু আর্জেন্টিনার জার্সিতেই নয়, অ্যাস্টন ভিলার হয়েও মৌসুমজুড়ে নিজের নৈপুণ্য দেখিয়েছেন মার্তিনেজ। এমন দুর্দান্ত এক মৌসুমের পর মার্তিনেজকে নিয়ে দলবদলের বাজার যে সরগরম হবে, তা অনুমেয়ই ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানও এবার জানিয়েছে, মার্তিনেজকে ঘিরে দুই ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসির লড়াইয়ের নামার কথা।

Also Read: মার্তিনেজের বিশ্বকাপ ফাইনালের সেই গ্লাভস ৪৭ লাখ টাকায় বিক্রি

৩০ বছর বয়সী মার্তিনেজ লম্বা সময় ব্রাত্য হয়ে ছিলেন। ২০১২ থেকে ২০২০ পর্যন্ত আর্সেনালে থাকলেও গানারদের হয়ে খেলেছিলেন মাত্র ১৫ লিগ ম্যাচ। বাকি সময়টা বিভিন্ন ক্লাবে ধারে খেলে কাটিয়েছেন এই আর্জেন্টাইন। মার্তিনেজের দিন এখন পুরোপুরি বদলে গেছে। বিশ্ব চ্যাম্পিয়ন এই গোলরক্ষকও এখন তাই আলোচনার কেন্দ্রে, যাঁকে এখন নিজেদের ১ নম্বর গোলরক্ষক হিসেবে নিতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড।

নিয়মিত গোলরক্ষক দাভিদ দে হেয়ার ইউনাইটেড থাকা না থাকা নিয়ে চলছে নানা গুঞ্জন। এরই মধ্যে গতকাল তাঁর সঙ্গে ইউনাইটেডের চুক্তি শেষও হয়ে গেছে। সব মিলিয়ে নাটকীয় কিছু না হলে ইউনাইটেডে দে হেয়ার ১২ বছরের যাত্রা একরকম শেষ হওয়ার পথে। আর দে হেয়া যদি চলে যান, তবে ১ নম্বর গোলরক্ষক হিসেবে ইউনাইটেড পেতে চায় মার্তিনেজকেই।

গোল্ডেন গ্লাভ এমিলিয়ানো মার্তিনেজ

তবে মার্তিনেজকে দলে ভেড়ানোর কাজটা ইউনাইটেডের জন্য মোটেই সহজ হবে না। বিশ্বকাপে গোল্ডেন গ্লাভজয়ী এই তারকাকে পাওয়ার দৌড়ে নাকি চেলসিও নামতে যাচ্ছে। এরই মধ্যে চেলসি ছেড়ে সৌদি আরবের ক্লাব আল হিলালে যোগ দিয়েছেন গোলরক্ষক এদুয়ার্দ মেন্দি। তাঁর বিকল্প হিসেবে মূলত মার্তিনেজকে পছন্দ চেলসির।

আর চেলসির নতুন কোচ মরিসিউ পচেত্তিনোও একজন আর্জেন্টাইন, যা মার্তিনেজের স্টামফোর্ড ব্রিজে আসার পথটাকে আরও প্রশস্ত করতে পারে। তবে চেলসিতে যোগ দিলেও মার্তিনেজের জন্য একাদশে নিয়মিত সুযোগ পাওয়াটা চ্যালেঞ্জিং হতে পারে। যেখানে তাঁকে লড়তে হবে মূলত স্প্যানিশ গোলরক্ষক কেপা আরিজাবলাগার সঙ্গে।
তবে দুই ক্লাবের মধ্যে যদি বেছে নিতে হয়, তবে মার্তিনেজ ওল্ড ট্রাফোর্ডের দিকে যাবেন বলেই ধারণা করা হচ্ছে।

Also Read: ঢাকা আসছেন এমিলিয়ানো মার্তিনেজ

দলবদলভিত্তিক ওয়েবসাইট ‘ফুটবল ট্রান্সফার’–এর এক প্রতিবেদন বলছে, মার্তিনেজ মনে করেন, তিনি এখন নিজের সেরা ছন্দে আছেন। যে কারণে এ মুহূর্তে চ্যাম্পিয়নস লিগে খেলাকে পাখির চোখ করেছেন এই গোলরক্ষক। ইউনাইটেড ও চেলসির মধ্যে আগামী মৌসুমে ম্যানচেস্টারের ক্লাবটিই কেবল চ্যাম্পিয়নস লিগ খেলবে।

Also Read: অ্যাস্টন ভিলার কাছে কৃতজ্ঞ এমিলিয়ানো মার্তিনেজ কোথাও যাবেন না

অন্য দিকে নিজেদের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বাজেভাবে মৌসুম শেষ করেছে চেলসি। সেরা চারে থেকে চ্যাম্পিয়নস লিগে খেলা দূরে থাক, নিচের সারির ইউরোপীয় প্রতিযোগিতাগুলোয়ও খেলা হচ্ছে না ‘ব্লুজ’দের। যা মার্তিনেজকে ক্লাবটিতে আসার ব্যাপারে নিরুৎসাহিত করতে পারে। এর আগে মার্তিনেজ অবশ্য অ্যাস্টন ভিলা ছেড়ে কোথাও না যাওয়ার কথা বলেন। দলবদলের বাজারে অবশ্য শেষ কথা বলে কিছু নেই। তাই মার্তিনেজ–নাটকের অবসান দেখতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে সবাইকে।