Thank you for trying Sticky AMP!!

চোটে পড়ে দুই ম্যাচের জন্য ছিটকে গেলেন সালাহ

মিসরকে দুঃসংবাদ দিলেন সালাহ, সেনেগালকে সুসংবাদ মানের

আফ্রিকান নেশনস কাপে বড় ধাক্কা খেল মিসর। ঘানার বিপক্ষে ২-২ ড্রয়ের ম্যাচে চোট নিয়ে মাঠছাড়া মোহাম্মদ সালাহকে আগামী দুই ম্যাচে পাবে না মিসর। গ্রুপ পর্বে নিজেদের শেষ কেপ ভার্দের বিপক্ষে সালাহকে ছাড়াই মাঠে নামতে হবে এ প্রতিযোগিতার সবচেয়ে সফল দলকে। আর সে ম্যাচ জিতে মিসর শেষ ষোলোতে গেলেও কাটবে না বিপদ। নকআউটে সে ম্যাচেও যে পাওয়া যাবে না দলের সবচেয়ে বড় তারকা সালাহকে।

এ মুহূর্তে অবশ্য শেষ ম্যাচ জিতে মিসরের পরের পর্বে যাওয়াটাও বেশ চ্যালেঞ্জিং হয়ে উঠতে পারে। এরই মধ্যে দুই ম্যাচের দুটিতে জিতে পরের পর্ব নিশ্চিত করেছে কেপ ভার্দে। গ্রুপের দুই নম্বরে থাকা মিসর দুই ম্যাচের দুটিতেই ড্র করেছে, তাদের পয়েন্ট ২। অন্য দিকে ঘানা ও মোজাম্বিকের একটি ড্রয়ের সঙ্গে আছে একটি হার। এই দুই দলের পয়েন্ট ১। এখন শেষ রাউন্ডের লড়াইয়ের ফলের ওপর নির্ভর করছে মিসর, ঘানা ও মোজাম্বিকের ভাগ্য।

Also Read: সালাহ কি আফ্রিকান নেশনস কাপে আর খেলতে পারবেন

এদিকে গুরুত্বপূর্ণ দুটি ম্যাচে সালাহকে না পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে মিসর ফুটবল অ্যাসোসিয়েশন। এক বিবৃতিতে তারা জানিয়েছে, ‘পরীক্ষা–নিরীক্ষার পর জানা গেছে, মিসর অধিনায়ক সালাহ হ্যামস্ট্রিংয়ের চোটে আক্রান্ত। ফলে তাকে পরের দুই ম্যাচে দেখা যাবে না।’

এ পরিস্থিতিতে টুর্নামেন্টে সালাহকে আবার দেখতে হলে অপেক্ষা করতে হবে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। সে জন্য অবশ্য মিসরকে আগে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যেতে হবে। তবে সালাহর চোটের পরিস্থিতি জেনে নিশ্চয় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন লিভারপুলের সমর্থকেরা। লম্বা সময়ের জন্য তাঁকে হারাতে হলে সেটা ক্লাবটির জন্য বড় ধাক্কাই হতো।

সেনেগালকে শেষ ষোলোয় নিয়ে গেছেন মানে

সালাহ ও তাঁর দল যখন টিকে থাকার সংগ্রাম করছে, তখন বর্তমান চ্যাম্পিয়ন সেনেগালকে শেষ ষোলোয় নিয়ে গেলেন সাদিও মানে। দুই ম্যাচের দুটিতেই জিতে পরের পর্ব নিশ্চিত করেছেন সেনেগাল। গতকাল রাতে সেনেগাল ৩-১ গোলে হারিয়েছে ক্যামেরুনকে। যোগ করা সময়ে সেনেগালের হয়ে ম্যাচের শেষ গোলটি করেছেন মানে।

এদিকে মাত্র এক ম্যাচ পর ছাঁটাই হয়েছেন তানজানিয়ার কোচ আদেল আমরোচে। নেশনস কাপে নিজেদের প্রথম ম্যাচে মরক্কোর কাছে ৩-০ গোলে হেরে যায় তানজানিয়া। সেই ম্যাচের আগে মরক্কো নিয়ে তীর্যক মন্তব্য করেন আমরোচে। ফলে প্রথমে তাঁকে ৮ ম্যাচের নিষেধাজ্ঞা ও ১০ হাজার ডলার জরিমানা করে কনফেডারেশনস অব আফ্রিকান ফুটবল (সিএএফ)। আর এখন ছাঁটাইয়ের খড়্গেও পড়তে হলো এই কোচকে।

Also Read: মিসরকে অঘটন থেকে বাঁচালেন সালাহ

তিনি বলেছিলেন, ‘মরক্কো ফুটবল ফেডারেশন আফ্রিকার ফুটবলে স্বীকৃত শক্তি। মরক্কো আফ্রিকান ফুটবলকে নিয়ন্ত্রণ করে। তারা নিজেদের রেফারি ঠিক করে এবং আমরা শুধুই দর্শকের ভূমিকায় থাকি।’ সে সময় তানজানিয়া ফুটবল ফেডারেশনের সমালোচনাও করেন আমরুচে।