Thank you for trying Sticky AMP!!

পিএসজি তারকা লিওনেল মেসি

মেসির চেয়ে যেখানে নিজেকে সেরা দাবি করলেন গ্যারি লিনেকার

লিওনেল মেসি ফুটবল ইতিহাসের সেরা কি না, সে বিতর্ক চিরন্তন। বিশ্বকাপ জেতার পর অনেকের কাছেই মেসি সর্বকালের সেরা। তবে এ কথাতে যে সবাই একমত হবেন না, তা–ও সত্য। সেরার বিতর্ক দূরে সরিয়ে রাখলে অসংখ্য রেকর্ড আছে মেসির ঝুলিতে। আছে জাতীয় দল ও ক্লাব ফুটবলের শীর্ষ ট্রফিগুলোও।

তবে এর মধ্যেও একটি জায়গায় গ্যারি লিনেকারের চেয়ে পিছিয়ে আছেন মেসি। গতকাল একটি টুইটে সেটিই মনে করিয়ে দিলেন এই ইংলিশ কিংবদন্তি। যদিও এটা তিনি বলেছেন মজা করেই। লিনেকারের দাবি, শৃঙ্খলা বিবেচনায় নিলে মেসির চেয়ে তাঁর রেকর্ড ভালো।

Also Read: হ্যাটট্রিকে সুয়ারেজের ব্রাজিল অভিযান শুরু

গতকাল রাতে ছিল মেসির সিনিয়র ক্লাব ক্যারিয়ারে প্রথম লাল কার্ড দেখার দুই বছর পূর্তি। ২০২১ সালের এদিনে স্প্যানিশ সুপার কাপের ফাইনালে অতিরিক্ত সময়ের খেলা চলছিল। অ্যাথলেটিক বিলবাওয়ের এক খেলোয়াড় মেসির গতিরোধ করে দাঁড়ানোর চেষ্টা করলে মেসি তাঁকে ধাক্কা দিয়ে ফেলে দেন। শুরুতে ঘটনাটি রেফারির চোখ এড়িয়ে গেলেও। পরে ভিএআরের সাহায্য নিয়ে লাল কার্ড দেখান রেফারি।

ইংল্যান্ড কিংবদন্তি গ্যারি লিনেকার

বার্সার মূল দলের জার্সিতে সেটি ছিল আর্জেন্টাইন মহাতারকার প্রথম লাল কার্ড। সেদিনই ৮৩০ ম্যাচের মধ্যে প্রথম লাল কার্ড দেখেছিলেন মেসি। গতকাল এক টুইটে মেসির সেই লাল কার্ড দেখার ঘটনাটি মনে করিয়ে দেয় ব্লেচার রিপোর্ট। সেটির প্রতিক্রিয়ায় পাল্টা টুইটে মজা করে লিনেকার লিখেছেন, ‘আমি এর চেয়ে ভালো শৃঙ্খলাজনিত রেকর্ডের জন্য পরিচিত।’

মজা করে বললেও লিনেকারের এ দাবি কিন্তু একেবারেই মিথ্যে নয়, বরং লিনেকার যা করে দেখিয়েছে, তা অবিশ্বাস্যই বলতে হয়। ১৬ বছরের ক্যারিয়ারে কখনো লাল কার্ড দূরে থাকা, হলুদ কার্ডও দেখেননি এই ইংলিশ কিংবদন্তি। এমনকি এই কৃতিত্বের জন্য ১৯৯০ সালে ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ডও পেয়েছিলেন লিনেকার।

Also Read: লিভারপুলের ১৯ বছর বয়সীর চোখ ধাঁধানো গোল

Also Read: ‘রিয়াল-সিটি ম্যাচের ফল সৃষ্টিকর্তা ঠিক করে দিয়েছিলেন’

অন্যদিকে দুই বছর আগের সেই কার্ডটি বাদ দিলে মেসি লাল কার্ড দেখেছিলেন ৩টি। দুটি আর্জেন্টিনা দলের হয়ে এবং অন্যটি বার্সেলোনা ‘বি’ দলের হয়ে। মজার ব্যাপার হচ্ছে জাতীয় দলে মেসির অভিষেকই হয়েছিল লাল কার্ড দিয়ে।

২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে মাঠে নামার ৪৩ সেকেন্ডের মধ্যে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন বিশ্বকাপজয়ী এই মহাতারকা। এরপর অন্য কার্ডটি দেখেছেন ২০১৯ সালে চিলির বিপক্ষে। তবে নিজের ক্যারিয়ারে প্রথম লাল কার্ড মেসি দেখেছিলেন ২০০৫ সালে বার্সেলোনা ‘বি’ দলের হয়ে খেলার সময়।

Also Read: স্কালোনির চোখে মেসি ‘ইতিহাসের সেরা’