Thank you for trying Sticky AMP!!

কলকাতার ইডেন গার্ডেনে কাল রাতে ২৬২ রান তাড়া করে ইতিহাস গড়েছে পাঞ্জাব কিংস

রান তাড়ায় পাঞ্জাবের বিশ্ব রেকর্ডের ম্যাচে আরও যত কীর্তি

এবারের আইপিএলের শুরু থেকে ব্যাটসম্যানদের তাণ্ডব দেখে মনে হচ্ছিল, দলীয় কোনো সংগ্রহই নিরাপদ নয়। ইডেন গার্ডেনে কাল রাতে কলকাতা নাইট রাইডার্সের দেওয়া ২৬২ রানের লক্ষ্য ৮ উইকেট ও ৮ বল হাতে রেখেই ছুঁয়ে ফেলে সেটাই প্রমাণ করেছে পাঞ্জাব কিংস। স্বীকৃত টি-টোয়েন্টিতে এখন এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়ের বিশ্ব রেকর্ড। কালকের ‘পাগলাটে’ ম্যাচ রেকর্ড বইয়ে আরও কিছু পরিবর্তন এনেছে। সেগুলোই দেখে নেওয়া যাক—    
২৬২
টি-টোয়েন্টিতে এটাই সর্বোচ্চ রান তাড়া করে জয়। তবে রান তাড়ায় এটা যৌথ সর্বোচ্চ। পাঞ্জাব কিংসের আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুও পরে ব্যাট করে ২৬২ রান করেছিল।
আইপিএলে ২৫০ রানের বেশি লক্ষ্য তাড়ায় সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যান জনি বেয়ারস্টো।
সেঞ্চুরির পর জনি বেয়ারস্টো
২৫০‍+
এবারের আইপিএলে এ নিয়ে ২৫০‍+ দলীয় সংগ্রহ দেখা গেল ৭ বার, যা কোনো টুর্নামেন্টে সবচেয়ে বেশি। আইপিএল ব্যতীত অন্য কোনো টি-টোয়েন্টি সিরিজ বা টুর্নামেন্টে ৩টির বেশি ২৫০‍+ দলীয় সংগ্রহ নেই।
এবারের আইপিএলে ৪টি দল তাদের ইতিহাসে সর্বোচ্চ ইনিংস উপহার দিয়েছে। দলগুলো হলো—সানরাইজার্স হায়দরাবাদ (২৮৭), কলকাতা নাইট রাইডার্স (২৭২), পাঞ্জাব কিংস (২৬২) ও মুম্বাই ইন্ডিয়ানস (২৪৬)।
৯৩
কাল ৬ ওভার শেষে ৯৩ রান তুলেছিল পাঞ্জাব কিংস, যা পাওয়ারপ্লেতে তাদের দলীয় সর্বোচ্চ।

Also Read: ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে—৪২ ছক্কার ম্যাচের পর বললেন কারেন

৬০
কাল বল হাতে ৬০ রান দিয়েছেন স্যাম কারেন, যা আইপিএলে কোনো অধিনায়কের সবচেয়ে খরুচে বোলিং। গত বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদ অধিনায়ক প্যাট কামিন্স দিয়েছিলেন ৫৫ রান। এক দিনের ব্যবধানে কামিন্সের বিব্রতকর রেকর্ড ভেঙেছেন কারেন।
পাঞ্জাব কিংস অধিনায়ক স্যাম কারেন কাল এক বিব্রতকর রেকর্ড গড়েছেন
৫২৩

দুই দল মিলিয়ে মোট রান, যা কোনো টি-টোয়েন্টি ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ। রেকর্ড ৫৪৯ রানের ম্যাচ হয়েছে এবারের আইপিএলেই, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদের মধ্যে।
ট্রফিহীন দলের জয়
কাল পাঞ্জাবের জয়ে অন্য রকম একটা রেকর্ডও হয়েছে। নতুন করে ১০ দলের আইপিএল শুরুর পর এই প্রথম টানা ৪ ম্যাচ জিতেছে কখনোই চ্যাম্পিয়ন হতে না পারা দল—২৩ এপ্রিল লক্ষ্ণৌ সুপার জায়ান্টস, ২৪ এপ্রিল দিল্লি ক্যাপিটালস, ২৫ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, ২৬ এপ্রিল পাঞ্জাব কিংস।
কাল রেকর্ড ২৪টি ছক্কা মেরেছে পাঞ্জাব কিংস
২৪
কাল ২৪টি ছক্কা মেরেছে পাঞ্জাব কিংস, যা আইপিএলের এক ইনিংসে কোনো দলের সর্বোচ্চ। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি ২৬টি ছক্কা মারার রেকর্ডটা নেপালের, গত বছর এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে।
৪২
কাল দুই দল ছক্কা মেরেছে ৪২টি, যা কোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ। আগের রেকর্ডটি এবারের আইপিএলেই হয়েছিল—সানরাইজার্স হায়দরাবাদ-মুম্বাই ইন্ডিয়ানস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচে ৩৮টি করে ছক্কা হয়েছিল।
দুই ওপেনার কলকাতার সুনীল নারাইন (বাঁয়ে) ও পাঞ্জাবের জনি বেয়ারস্টো। কাল এ দুজনের সঙ্গে অন্য দুই ওপেনারও ২০০‍+ স্ট্রাইক রেটে রান করেছেন
টি-টোয়েন্টি ইতিহাসে এই প্রথম ৪ ওপেনারই ২০০‍+ স্ট্রাইক রেটে কমপক্ষে ৫০ রান করেছেন—ফিলিপ সল্ট ৭৫ (৩৭ বলে), সুনীল নারাইন ৭১ (৩২ বলে), প্রভসিমরান সিং ৫৪ (২০ বলে) এবং জনি বেয়ারস্টো ১০৮* (৪৮ বলে)।

Also Read: ‘টাকা নাও, ধ্বংস হয়ে যাও’—আইপিএলে বোলারদের প্রতি আকরাম

কাল ২০০‍+ স্ট্রাইক রেটে ৫০‍+ রান করেছেন দুই দলের ৫ ব্যাটসম্যান—কলকাতার ফিলিপ সল্ট ও সুনীল নারাইন এবং পাঞ্জাবের প্রভসিমরান সিং, জনি বেয়ারস্টো ও শশাঙ্ক সিং। কোনো স্বীকৃত টি-টেয়েন্টি ম্যাচে এমন কীর্তি এটাই প্রথম।