Thank you for trying Sticky AMP!!

ক্যামেরুনের বিপক্ষে আজ ব্রাজিলকে নেতৃত্ব দেবেন দানি আলভেস

ইতিহাসের সামনে দাঁড়িয়ে নেতৃত্ব পাওয়া ‘বুড়ো’ আলভেস

তাঁকে দলে রাখার পর থেকেই সমালোচনার মুখে ছিলেন ব্রাজিল কোচ তিতে। তারুণ্যে ভরপুর ব্রাজিল দলে ৩৯ বছর বয়সী একজন খেলোয়াড়কে দলে রাখায় মনে হচ্ছিল দলটি অহেতুক একজন বয়স্ক খেলোয়াড়ের বোঝা টানছে।

যদিও নিজের সিদ্ধান্তে অটল থেকে দানি আলভেসকে দলে রাখেন তিতে। আর সেই আলভেসই এখন ইতিহাস গড়ার অপেক্ষায়।

বিশ্বকাপে ব্রাজিলের ইতিহাসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে মাঠে নামবেন আলভেস। সঙ্গে পালন করবেন অধিনায়কের দায়িত্বও।

লম্বা সময়ের ক্যারিয়ার আলভেসের। ক্লাব ফুটবলে সম্ভাব্য সব ট্রফি আছে শোকেসে। কোনো কিছু নিয়ে আলভেসের অতৃপ্তি থাকার কথা নয়। তবে জাতীয় দলের দিকে তাকালে একটু বিষণ্ন নিশ্চয় বোধ করেন সাবেক এই বার্সেলোনা তারকা। বিশেষ করে বিশ্বকাপে খুব বেশি কিছু করে দেখাতে পারেননি এই ফুলব্যাক। তবে এবার শেষ আরেকটি সুযোগ পেয়েছেন কিছু করে দেখানোর। মাঠে নামার সুযোগ যে খুব বেশি পাবেন না, তা জানা আছে আলভেসেরও।

Also Read: প্রতিবেশীর স্ত্রীর প্রতি নজর দিয়ো না, বার্সা–ভক্তকে দানি আলভেজ

তবে যেভাবেই হোক দলে অবদান রাখতে চান সাবেক পিএসজি তারকা আলভেস, ‘ব্রাজিল দলের জার্সি গায়ে চড়ানোটাই বড় ব্যাপার। কোন প্রতিযোগিতায় খেললাম, সেটা ব্যাপার না। প্রীতি ম্যাচ কি না, তা–ও ব্যাপার না। তবে যেটা বিশেষ ব্যাপার, তা হলো বিশ্বকাপে দেশকে প্রতিনিধিত্ব করতে পারা। এখানে খেলতে পারাটাই গর্বের ব্যাপার। যে কারণে এখানে আছি এবং এখনো জাতীয় দলের হয়ে লড়ে যাচ্ছি। আমার জন্য এটা দারুণ তৃপ্তির ব্যাপার।’

ক্যামেরুন ম্যাচ সামনে রেখে অনুশীলনে দানি আলভেস

যে বয়সে খেলোয়াড়েরা ফুটবল ছেড়ে অন্য কিছুতে মনোযোগ দেন, সে বয়সে আলভেস আরেকবার বিশ্বকাপের ম্যাচ খেলার প্রস্তুতি নিচ্ছেন। ১৯৬৬ বিশ্বকাপে ব্রাজিলের হয়ে ৩৭ বছর বয়সে খেলা দালমা সান্তোস এত দিন পর্যন্ত ব্রাজিলের সবচেয়ে বেশি বয়স্ক খেলোয়াড় ছিলেন। আজ আলভেস ভেঙে দিতে পারেন সেই রেকর্ড।

এমন এক মাইলফলকের অংশ হওয়া পুরস্কার হিসেবেই দেখছেন আলভেস, ‘আমরা জীবনে আমি যে জিনিসটি শিখেছি, তা হলো যখন আপনি এমন কোনো কিছুতে মনোযোগ, নিবেদন এবং শ্রম দেন, তবে জীবন আপনাকে অকল্পনীয় জায়গায় নিয়ে যাবে। এই যাত্রার অংশ হতে পারা দারুণ অভিনব ব্যাপার। জাতীয় দলে ১৬ বছর ধরে নিজের সেরাটা দিয়েছি। জীবন তাদের পুরস্কৃত করে, যারা নিজের কাজটি ভালোবাসে এবং সে কাজের জন্য নিজের শরীর ও মন উজাড় করে দেয়।’  

Also Read: বিশ্বকাপে আফ্রিকাকে ২০ গোল দিয়েছে ব্রাজিল, ক্যামেরুনকে ৭টি