Thank you for trying Sticky AMP!!

রিয়াল মাদ্রিদ–আলমেরিয়া ম্যাচ নিয়ে বিতর্ক এখনো থামেনি

রিয়ালের বিতর্কিত জয়: তিন ভিএআর সিদ্ধান্তের দুটিতেই ভুল

আলমেরিয়ার বিপক্ষে ২–০ গোলে পিছিয়ে থেকে ৩–২ গোলের দুর্দান্ত জয়। রিয়াল মাদ্রিদের দারুণ প্রত্যাবর্তনের জন্যই ম্যাচটা স্মরণীয় হওয়ার কথা ছিল। কিন্তু ম্যাচ–পরবর্তী আলোচনায় তুঙ্গে ওঠে ভিএআরের দেওয়া তিনটি বিতর্কিত সিদ্ধান্ত

আলমেরিয়ার বিপক্ষে এবং রিয়ালের পক্ষে যাওয়া এই সিদ্ধান্তগুলো নিয়ে নানা আলোচনা–সমালোচনা। এমনকি বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ, সভাপতি হুয়ান লাপোর্তা এবং লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসও এ নিয়ে কথা বলেছেন।

Also Read: রিয়াল–আলমেরিয়া ম্যাচের অডিও ফাঁস, পুলিশের কাছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন

চলমান বিতর্কে নতুন খবর হচ্ছে, রেফারিদের কমিটি (সিটিএ) ম্যাচে ভিএআরের দুটি ভুল খুঁজে পেয়েছে। সিটিএর ভুল চিহ্নিত করার খবরটি দিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম কাদেনা এসইআর। তারা জানিয়েছে, রিয়াল মাদ্রিদকে যে পেনাল্টি দেওয়া হয়েছে, সেটির ক্ষেত্রে আন্তোনিও রুডিগার এবং হোসেলু মাতোর গতিবিধিকে বিবেচনায় নেওয়া হয়নি।

এ দুজন ফাউল করেছেন কি না সেই সম্ভাবনা খতিয়ে দেখা উচিত ছিল বলে মনে করছে সিটিএ। কিন্তু সে সম্ভাবনাটি ভিএআরে যাচাই করেননি রেফারি আলেহান্দ্রো হার্নান্দেজ হার্নান্দেজ। ওই পেনাল্টিতে গোল করে রিয়ালকে গোল এনে দেন জুড বেলিংহাম।

ম্যাচে শেষ পর্যন্ত জয় পেয়েছিল রিয়াল

এরপর তারা অন্য ভুলটি দেখছে ভিনিসিয়ুস জুনিয়রের গোলে। এই গোলে ম্যাচে ২–২ সমতায় ফেরে কার্লো আনচেলত্তির দল। সিটিএ বলছে, আলেহান্দ্রো হার্নান্দেজের উচিত হয়নি মাঠের রেফারি হার্নান্দেজ মায়েসোকে এটা দেখার দায়িত্ব দেওয়া। কারণ, ক্যামেরায় যে চিত্রটি দেখানো হয়েছে তাতে এটা স্পষ্ট ছিল না যে বল ভিনিসিয়ুসের হাতে লেগেছিল নাকি কাঁধে।

Also Read: রিয়াল-আলমেরিয়া ম্যাচের ভিএআর বিতর্ক নিয়ে বার্সা সভাপতি যা বললেন

এর আগে অবশ্য উত্তাপ বাড়ায় রিয়াল–আলমেরিয়া ম্যাচের অডিও ফাঁস হওয়ার ঘটনা। প্রথমে অবশ্য বিতর্ক কমাতে লা লিগা কর্তৃপক্ষই রেফারি ও ভিএআরের কথোপকথনের তিনটি ক্লিপ প্রকাশ করেছিল। তাতে বিতর্ক কমেনি। আলমেরিয়া সেই কথোপকথন সম্পাদনা করে প্রকাশের অভিযোগ তোলে।

Also Read: রিয়ালের ‘ছিনতাই’য়ে ক্ষুব্ধ জাভিও

এর মধ্যে সামনে এসেছে সেই ঘটনার আরেকটি অডিও ক্লিপ। যেটি প্রকাশ করেছে জেরার্ড রোমেরো নামের এক সাংবাদিক। ওই অডিও ক্লিপ ফাঁসের অভিযোগে স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) অভিযোগ করেছে পুলিশের কাছে। কর্তৃপক্ষের অজান্তে কীভাবে ওই সাংবাদিক অডিও ক্লিপ পেলেন, সেটি নিয়েই উদ্বিগ্ন স্পেনের ফুটবল কর্তৃপক্ষ।