Thank you for trying Sticky AMP!!

গুগলের কোটি ডলারের ক্যাম্পাস নিউইয়র্কে

প্রযুক্তি জায়ান্ট গুগল কার্যক্রমের বিস্তৃতি ঘটানোর লক্ষ্যে নতুন একটি ক্যাম্পাস চালুর উদ্যোগ নিয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গুগলের নতুন ক্যাম্পাস চালু করতে ১০০ কোটি ডলার খরচ হবে। সোমবার গুগলের পক্ষ থেকে এসব কথা জানানো হয়েছে বলে এনসিবির খবরে বলা হয়েছে।

প্রযুক্তি জায়ান্ট গুগল কার্যক্রমের বিস্তৃতি ঘটানোর লক্ষ্যে নতুন একটি ক্যাম্পাস চালু করার উদ্যোগ নিয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গুগলের নতুন ক্যাম্পাস চালু করতে ১০০ কোটি ডলার খরচ হবে। আজ সোমবার গুগলের পক্ষ থেকে এসব কথা জানানো হয়েছে বলে এনসিবির খবরে বলা হয়েছে।

গুগলের নিউইয়র্ক ক্যাম্পাসে হাজারো মানুষের কর্মসংস্থান হবে। সব মিলিয়ে ক্যাম্পাসটির আকার হবে ১ দশমিক ৭ মিলিয়ন স্কয়ার ফুট। এখানে ৭ হাজার মানুষ একসঙ্গে কাজ করতে পারবেন। ২০২০ সালে এ ক্যাম্পাসে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে চায় গুগল। আমাজনের পর এই প্রথম বড় কোনো প্রযুক্তিপ্রতিষ্ঠান নিউইয়র্কে তাদের ক্যাম্পাস চালু করতে যাচ্ছে। এই ক্যাম্পাসকে ডাকা হবে ‘গুগল হাডসন স্কয়ার’ নামে। খুব দ্রুত এর নির্মাণকাজ শেষ হবে বলে আশা গুগলের।

নতুন ক্যাম্পাস প্রতিষ্ঠা সম্পর্কে অ্যালফাবেট ও গুগলের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা রুথ পোরাট বলেন, যুক্তরাষ্ট্রে বিনিয়োগ বৃদ্ধির প্রতিশ্রুতির অংশ হিসেবেই নিউইয়র্কে বিনিয়োগ করা হচ্ছে।

গুগল বলেছে, হাডসন স্ট্রিটের পাশে ওয়াশিংটন স্ট্রিটে আরও জায়গা খোঁজা হচ্ছে, সেখানে ২০২২ সালে যাবে গুগল।

মূলত যুক্তরাষ্ট্রের অন্য বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোকে অনুসরণ করতে চাচ্ছে গুগল। বেশ কয়েকটি প্রতিষ্ঠানের যুক্তরাষ্ট্রজুড়ে কয়েকটি করে বড় ক্যাম্পাস আছে। এ ক্ষেত্রে কিছুটা পিছিয়ে আছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। সম্প্রতি টেক্সাসের অস্টিনে নতুন একটি ক্যাম্পাস প্রতিষ্ঠার ঘোষণা দেয় অ্যাপল। তাদের ক্যাম্পাসও এক কোটি ডলার খরচ করে তৈরি করা হচ্ছে। অ্যাপলের ঘোষণার পরই গুগলের পক্ষ থেকেও নতুন ক্যাম্পাস নির্মাণের ঘোষণা এল।