Thank you for trying Sticky AMP!!

দেখে ফেলার ভয়, লুকিয়ে রাখুন হোয়াটসঅ্যাপ বার্তা

হোয়াটসঅ্যাপ

স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বন্ধু বা প্রিয়জনের সঙ্গে নিয়মিত বার্তা বিনিময় করেন অনেকেই। হোয়াটসঅ্যাপ চালু করলেই চ্যাট তালিকায় থাকা সব বন্ধুর সর্বশেষ বার্তা দেখা যায়, যা অনেক সময়ই বিব্রতকর হতে পারে। ব্যক্তিগত বা জরুরি বার্তাগুলো অন্যের কাছেও প্রকাশ হয়ে যেতে পারে।

চাইলেই নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে আদানপ্রদান করা বার্তা চ্যাট তালিকা থেকে মুছে ফেলে আর্কাইভ ফোল্ডারে রাখা যায়। এ জন্য প্রথমে হোয়াটসআ্যাপ চালু করে যার সঙ্গে বিনিময় করা বার্তা লুকিয়ে রাখতে চান তাঁর কনট্যাক্ট বেছে নিন। বার্তাটি কিছুক্ষণ চেপে ধরলেই হোয়াটসঅ্যাপের ওপরের ডান পাশে ‘আর্কাইভ’ ফোল্ডার দেখা যাবে। এবার ফোল্ডারে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রি থেকে সেই ব্যক্তির সব বার্তা আর্কাইভে জমা হবে। ফলে চ্যাট হিস্ট্রিতে এই ব্যক্তির সঙ্গে বিনিময় করা কোনো তথ্য দেখা যাবে না।

তবে চাইলে হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রিতে থাকা সব তথ্যই আর্কাইভে স্থানান্তর করা সম্ভব। এ জন্য হোয়াটসঅ্যাপের সেটিংস থেকে ‘চ্যাট’ অপশনে ক্লিক করে ‘চ্যাট হিস্ট্রি’ নির্বাচন করতে হবে। এবার ‘আর্কাইভ অল চ্যাট’–এ ক্লিক করলেই হেয়াটসআ্যাপের চ্যাট ইতিহাসে থাকা সব তথ্য আর্কাইভে জমা হবে।

পরবর্তী সময়ে হেয়াটসআ্যাপ স্ক্রিনের ওপরে থাকা ‘আর্কাইভ’ ফোল্ডারে ক্লিক করে বার্তাগুলো দেখা যাবে।