Thank you for trying Sticky AMP!!

এটিঅ্যান্ডটির ভিডিও ফোন কল সিস্টেম

ভিডিও ফোন কলের ঘোষণা দেয় এটিঅ্যান্ডটি

৩০ মে ১৯৯৬

ভিডিও ফোন কল সেবার ঘোষণা দেয়ে এটিঅ্যান্ডটি। এতে পার্সোনাল কম্পিউটার (পিসি) থেকে প্রচলিত টেলিফোন সংযোগ লাইনে ভিডিও ফোন কল করা এবং গ্রহণ করার সুবিধাও ছিল।

৩০ মে ১৯৭৫

শুভ জন্মদিন মেরিসা মেয়ার। ইয়াহু ডটকমের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা, গুগলের সাবেক ভাইস প্রেসিডেন্ট মেরিসা মেয়ার ১৯৭৫ সালের ৩০ মে যুক্তরাষ্ট্রের উইসকনসিনে জন্মগ্রহণ করেন।

৩০ মে ১৯৯৬
ভিডিও ফোন কল সেবার ঘোষণা দেয়ে এটিঅ্যান্ডটি
মার্কিন টেলিযোগাযোগ সংস্থা এটিঅ্যান্ডটি একটি সভায় বসে ভিডিও ফোন কল সুবিধার ঘোষণা দেয়। এই ব্যবস্থায় পার্সোনাল কম্পিউটার (পিসি) থেকে প্রচলিত টেলিফোন সংযোগ লাইনে ভিডিও ফোন কল করা এবং গ্রহণ করার সুবিধাও ছিল। এক বছরের মধ্যে এটিঅ্যান্ডটি এবং অন্যান্য প্রতিষ্ঠানের চেষ্টায় এই প্রযুক্তিতে যথেষ্ট সাফল্য আসে। এটিঅ্যান্ডটির প্রযুক্তিতে ইন্টেলের পেন্টিয়াম প্রসেসের ও কম্প্রেশন সফটওয়্যার (ভিডিও ফাইলের আকার ছোট করার জন্য) ব্যবহার করা হতো। ভিডিও ও অডিওর তথ্য বহন করতে উচ্চক্ষমতার আইএসডিএন, টি-১ বা টি-৪ লাইনের বদলে সাধারণ টেলিফোন সঞ্চালন লাইন ব্যবহার করা হতো।

মেরিসা মেয়ার

৩০ মে ১৯৭৫
শুভ জন্মদিন মেরিসা মেয়ার
ইয়াহু ডটকমের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা, গুগলের লোকেশন ও লোকাল সার্ভিসেসের সাবেক ভাইস প্রেসিডেন্ট মেরিসা মেয়ারের জন্মদিন আজ। ১৯৭৫ সালের ৩০ মে তিনি যুক্তরাষ্ট্রের উইসকনসিনের ওয়াউসাউয়ে জন্মগ্রহণ করেন।
গুগলে নিয়োগ পাওয়া প্রথম নারী প্রকৌশলী মেরিসা মেয়ার। ১৯৯৯ সালে গুগলে যোগ দেওয়া প্রথম ২০ কর্মীর একজন মেরিসা মেয়ার। গুগলে যোগ দেওয়ার পর তিনি গুগলের মুখপাত্র হয়ে উঠেছিলেন। গণমাধ্যমে সাক্ষাৎকার থেকে শুরু করে কোনো আয়োজনে গুগলের পক্ষে কথা বলতেন তিনি। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত মেরিসা মেয়ার ইয়াহুর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করেন। পরে তিনি সহপ্রতিষ্ঠাতা হিসেবে সানশাইন কনটাক্টস নামে প্রযুক্তিভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠা করেন।
বিশ্বখ্যাত ফরচুন সাময়িকীর করা ‘পৃথিবীর প্রভাবশালী ৫০ নারী’ তালিকায় স্থান পেয়েছেন মেরিসা মেয়ার। এই তালিকায় স্থান পাওয়া নারীদের মধ্যে মেরিসা ছিলেন সর্বকনিষ্ঠ। গ্ল্যামার ম্যাগাজিন ২০০৯ সালে মেরিসাকে ‘উইমেন অব দ্য ইয়ার’ নির্বাচিত করে। মেরিসা মেয়ার যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। ইন্টারনেটে তথ্য অনুসন্ধান, অর্থাৎ সার্চ ইঞ্জিন প্রযুক্তির ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য যুক্তরাষ্ট্রের ইলিনয়স ইনস্টিটিউট অব টেকনোলজি ২০০৯ সালে মেরিসা মেয়ারকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে।

সূত্র: কম্পিউটার হিস্ট্রি ডটওআরজি, কম্পিউটার হোপ