Thank you for trying Sticky AMP!!

গুগলের আইও সম্মেলনের লোগো

কাল গুগলের সম্মেলনে নতুন যেসব প্রযুক্তির ঘোষণা আসতে পারে

প্রতিবছরের মতো এবারও ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে আইও সম্মেলন আয়োজন করতে যাচ্ছে গুগল। আগামীকাল মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্ট ভিউয়ের শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে বার্ষিক এ সম্মেলন শুরু হবে। বরাবরের মতো সম্মেলনে গুগলের নির্বাচিত ডেভেলপার ও গণমাধ্যমকর্মীরা অংশ নেবেন। বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা অ্যান্ড্রয়েড ডেভেলপার ও ব্যবহারকারীদের জন্য এবারও অনলাইনে সম্মেলন সরাসরি সম্প্রচার করবে গুগল। সম্মেলনে যেসব ঘোষণা আসতে পারে, সেগুলো দেখে নেওয়া যাক।

অ্যান্ড্রয়েড ১৫

সম্মেলনে দীর্ঘদিনের জল্পনা–কল্পনার অবসান ঘটিয়ে ‘অ্যান্ড্রয়েড ১৫’ অপারেটিং সিস্টেমের ঘোষণা দিতে পারে গুগল। নতুন এ অপারেটিং সিস্টেমে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর বিভিন্ন সুবিধা চালুর পাশাপাশি প্রাইভেসি স্যান্ডবক্স, আংশিক পর্দা শেয়ার, অ্যাপ আর্কাইভিং, স্যাটেলাইট সংযোগসহ বিভিন্ন সুবিধা যুক্ত করা হতে পারে।

জেমিনি এআই

গুগল সার্চ ও ওয়ার্কস্পেসে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর জেমিনি এআই চ্যাটবট যুক্তের ঘোষণা দিতে পারে গুগল। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেও সরাসরি জেমিনি চ্যাটবট ব্যবহারের সুযোগ চালু হতে পারে।

Also Read: বদলে যাচ্ছে গুগলের সার্চ পদ্ধতি, ওয়েবসাইটের ট্রাফিক কমে যাওয়ার আশঙ্কা

পিক্সেল ফোল্ড

সফটওয়্যার নিয়ে বিভিন্ন ঘোষণার পাশাপাশি নতুন হার্ডওয়্যার পণ্যের ঘোষণাও দিতে পারে গুগল। বিশেষ করে নতুন মডেলের পিক্সেল ফোল্ড স্মার্টফোন আনতে পারে প্রতিষ্ঠানটি।

আরও যা কিছু

সম্মেলনে পরিধেয় যন্ত্রের জন্য ওয়্যার ওএস ৫ অপারেটিং সিস্টেমের ঘোষণা দিতে পারে গুগল। এ ছাড়া গুগল পে, গুগল ওয়ালেট, গুগল ক্রোম, গুগল ম্যাপসে নতুন সেবা যুক্তের ঘোষণা আসবে বলে ধারণা করা হচ্ছে।

যেভাবে অনলাইনে দেখা যাবে

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইয়ের বক্তব্যের মাধ্যমে শুরু হবে সম্মেলন। এরপরই হবে ডেভেলপারদের জন্য আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান। গুগলের ইউটিউব চ্যানেল-এর মাধ্যমে সম্মেলন সরাসরি দেখা যাবে। সম্মেলনের ধারণ করা ভিডিও পরবর্তী সময়েও দেখার সুযোগ মিলবে।

সূত্র: ম্যাশেবল