Thank you for trying Sticky AMP!!

ফেসবুক

গোপনে বন্ধুত্বের অনুরোধ পাঠানো ত্রুটি সারাল ফেসবুক

ফেসবুকে বন্ধু, পরিবারের সদস্য বা পরিচিত ব্যক্তিদের পাশাপাশি অপরিচিত ব্যক্তিদেরও বন্ধুত্বের অনুরোধ (ফ্রেন্ড রিকোয়েস্ট) পাঠিয়ে থাকেন অনেকে। কিন্তু সম্প্রতি বাংলাদেশ, ফিলিপাইন ও শ্রীলঙ্কার অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন, নিজেদের অজান্তেই অপরিচিত ব্যক্তিদের কাছে বন্ধুত্বের অনুরোধ চলে যাচ্ছে। তাঁদের দাবি, ফেসবুকে কোনো ব্যবহারকারীর প্রোফাইল ঘুরে এলেই সেসব অ্যাকাউন্টে গোপনে বন্ধুত্বের অনুরোধ চলে যাচ্ছে। এর ফলে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখিও হয়েছেন অনেকেই। ব্যবহারকারীদের এ অভিযোগ জানার পর দ্রুত বন্ধুত্বের অনুরোধ পাঠানো ত্রুটির সমাধান করেছে ফেসবুক।

ফেসবুক জানিয়েছে, গোপনে বন্ধুত্বের অনুরোধ পাঠানো কারিগরি ত্রুটির সমাধান করা হয়েছে। এর ফলে ফেসবুকে ভুলবশত বন্ধুত্বের অনুরোধ পাঠানোর সুযোগ বন্ধ করা হয়েছে। এ সমস্যার জন্য আমরা দুঃখিত। তবে ফেসবুকের এ ত্রুটির কারণে ব্যক্তিগত গোপনীয়তা ও তথ্যের সুরক্ষা নিয়ে আশঙ্কা প্রকাশ করছেন অনেক ব্যবহারকারী। এর ফলে অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ব্যবস্থা বিঘ্নিত হয়েছে বলেও দাবি করেছেন তাঁরা।

Also Read: দূর থেকে ফেসবুক অ্যাকাউন্ট লগআউট করবেন যেভাবে

সম্প্রতি ফেসবুকে জনপ্রিয় ব্যক্তি বা প্রতিষ্ঠানের ভেরিফায়েড ফেসবুক পেজ হ্যাক করেছে একদল হ্যাকার। শুধু তা–ই নয়, ভেরিফায়েড ফেসবুক পেজ হ্যাক করে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার আদলে ‘মেটা অ্যাড’ বা ‘মেটা অ্যাডস ম্যানেজার’ শিরোনামে বিজ্ঞাপন প্রদর্শন করছে তারা। বিজ্ঞাপনগুলোয় ক্লিক করলেই ব্যবহারকারীদের ফোন বা কম্পিউটারে ম্যালওয়্যার প্রবেশ করে। এরপর গোপনে তথ্য চুরি করে সেগুলো নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দেয় ক্ষতিকর ম্যালওয়্যারটি।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Also Read: প্রিয়জনের মৃত্যুর পর তাঁর ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার অ্যাকাউন্টের কী করবেন