Thank you for trying Sticky AMP!!

এই ক্যামেরায় কোনো লেন্স নেই, তবে ছবি তোলে

এই ক্যামেরায় লেন্সের বদলে আছে অ্যান্টেনা

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) এখন জয়জয়কার। সংগীত, লেখা, নকশা সব ক্ষেত্রেই বিচরণ এআইয়ের। এবার আলোকচিত্রীদের কাজেও যুক্ত হতে যাচ্ছে এআই। নতুন একটি ক্যামেরা আসছে, যাতে থাকবে না কোনো লেন্স বরং এআই ব্যবহার করে হুবহু ছবি তোলা যাবে। ক্যামেরাটি দেখতে প্রচলিত ক্যামেরার মতোই, শুধু লেন্সের জায়গায় রয়েছে টেলিভিশন অ্যানটেনার মতো দেখতে এক বস্তু।

সাধারণত ক্যামেরার লেন্সের মাধ্যমে আলো প্রবেশ করে। শাটার সেন্সরে চাপ তৈরি হওয়ার পর একটি প্রাথমিক ছবি তোলা হয়। তবে লেন্সহীন ক্যামেরায় কীভাবে ছবি তোলা হবে? লেন্সহীন নতুন এ ক্যামেরার নাম প্যারাগ্রাফিকা। এতে লেন্সের জায়গায় থাকে টেলিভিশন অ্যানটেনা। এটি ভৌগোলিক অবস্থান, সময় ও আবহাওয়ার ওপর ভিত্তি করে ছবি তোলে। এমনকি ব্যবহারকারীর এ নিয়ে কোনো তথ্যও দেওয়ার প্রয়োজন পড়ে না।

প্যারাগ্রাফিকায় প্রম্পট তৈরি এবং সে অনুযায়ী ছবি তুলতে হার্ডওয়্যারের পাশে একটি রাস্পবেরি পাই ৪ মডেল ব্যবহৃত হয়। এরপর ছবিটি একটি টাচস্ক্রিন এলসিডিতে প্রদর্শিত হয়। প্রচলিত ক্যামেরার মতো প্যারাগ্রাফিকায় তিনটি ডায়াল রয়েছে, যার মাধ্যমে তথ্য এবং এআই প্যারামিটারের মধ্যে সামঞ্জস্যতা তৈরি করা হয়। প্রথম ডায়াল দিয়ে রেডিয়াস স্ক্যান করা হয়, সেকেন্ড ডায়াল নয়েজ সিড তৈরি করে এবং থার্ড ডয়ালটি নির্দেশনা স্কেল ও ফোকাস নিয়ন্ত্রণ করে।

প্যারাগ্রাফিকাতে একটি জিপিএস যন্ত্র রয়েছে, যা স্থানের সুনির্দিষ্ট অবস্থান শনাক্ত করে। ওপেন ওয়েদার এপিআই দিয়ে স্থানের আবহাওয়া শনাক্ত করা হয়। অন্য একটি এপিআই দিয়ে ভৌগোলিক অবস্থানের পারিপার্শ্বিক তথ্য খোঁজা হয়। এ ক্যামেরা দিয়ে তোলা ছবি অনেকটা বাস্তবের স্থানের মতোই দেখা যায়। তবে এগুলো লেন্সসহ ক্যামেরা বা স্মার্টফোনের ক্যামেরায় তোলা ছবির মতো দেখতে হয় না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও উইওনিউজ ডটকম