Thank you for trying Sticky AMP!!

সাধারণ কিছু ভুলের কারণে স্মার্টফোনের ব্যাটারির কার্যকারিতা কমে যায়

স্মার্টফোনের ব্যাটারির কার্যকারিতা কমে যাওয়ার ৪ কারণ

সাধারণ কিছু ভুলের কারণে স্মার্টফোনের ব্যাটারির কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়। এসব ভুলের বেশির ভাগই খুব সাধারণ এবং অনেকেই তা না জেনে করে থাকেন। ফলে পুরো চার্জ দেওয়ার পরও দ্রুত স্মার্টফোনের চার্জ শেষ হয়ে যায়। যেসব কারণে ব্যাটারির কার্যকারিতা কমে যায় তা দেখে নেওয়া যাক—

স্মার্টফোন চার্জ করার পদ্ধতি

সঠিক পদ্ধতিতে স্মার্টফোন চার্জ না করলে ব্যাটারির কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়। বেশির ভাগ ব্যবহারকারীই সারা রাত ধরে স্মার্টফোন চার্জ করেন। কেউ আবার স্মার্টফোনের ব্যাটারির চার্জ পুরো শেষ হওয়ার পর চার্জ করেন। এমনকি চার্জে থাকা অবস্থায় দীর্ঘ সময় কাজও করেন অনেকে। এ সব কারণে স্মার্টফোনের ব্যাটারির কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়। সমস্যা সমাধানে স্মার্টফোনের চার্জ সব সময় ২০ থেকে ৮০ শতাংশের মধ্যে রাখতে হবে। অর্থাৎ স্মার্টফোনের চার্জ ২০ শতাংশ থাকা অবস্থায় চার্জ করতে হবে এবং ৮০ শতাংশের বেশি থাকলে চার্জ বন্ধ করতে হবে।

Also Read: স্মার্টফোন ব্যবহারে যা মানলে চোখ সুরক্ষিত থাকবে

রোদে দীর্ঘ সময় স্মার্টফোন ব্যবহার

সরাসরি সূর্যের আলো বা রোদের মধ্যে স্মার্টফোন ব্যবহার করেন অনেকেই। কেউ আবার রোদের মধ্যে ফোন রেখে খেলাধুলা বা বিভিন্ন কাজ করেন। এতে স্মার্টফোন গরম হয়ে ব্যাটারির স্থায়ী ক্ষতি হতে পারে। আর তাই সূর্যের আলোতে স্মার্টফোন ব্যবহারের সময় অতিরিক্ত গরম হলে সতর্ক থাকতে হবে।

Also Read: স্মার্টফোনে ম্যালওয়্যার সংক্রমণের পাঁচ লক্ষণ

ব্যাটারি গরম হওয়ার পরও স্মার্টফোন ব্যবহার

স্মার্টফোনের ব্যাটারি বিভিন্ন কারণে গরম হতে পারে। যে কারণেই গরম হোক না কেন, এতে ব্যাটারির কার্যকারিতা ধীরে ধীরে কমে যায়। আর তাই ব্যাটারি গরম হলে স্মার্টফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। প্রয়োজনে পর্দার উজ্জ্বলতা কমিয়ে স্মার্টফোন ব্যবহার করতে হবে।

Also Read: স্মার্টফোন ব্যবহারে সাধারণত যে ৮ ভুল হয়

চার্জিং পোর্টে ময়লা

স্মার্টফোনের চার্জিং পোর্টে ময়লা থাকলে চার্জ করার সময় ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে যায় বা চার্জ হয় না। ফলে ধীরে ধীরে ব্যাটারির কার্যকারিতা কমে যায়। কিন্তু এ বিষয়ে বেশির ভাগ ব্যবহারকারীই সচেতন নন। সমস্যা সমাধানে কিছুদিন পরপর টুথপিক এবং পরিষ্কার কাপড় দিয়ে চার্জিং পোর্ট পরিষ্কার করতে হবে।