Thank you for trying Sticky AMP!!

নতুন ছত্রাকনাশক গমের ওপর পরীক্ষা করা হয়েছে

পরিবেশবান্ধব ছত্রাকনাশক আবিষ্কার

বিজ্ঞানীরা নতুন উপাদান আবিষ্কার করেছেন, যা বর্তমানে ব্যবহৃত ছত্রাকনাশকের বিকল্প হিসেবে ব্যবহারের সুযোগ আছে। ছত্রাকরোধী যেসব কীটনাশক এখন ব্যবহার করা হচ্ছে, সেসবের পরিবেশগত অনেক ঝুঁকি আছে। নতুন উপাদান খাদ্যনিরাপত্তা বাড়াতে ও বন্য প্রাণীকে রক্ষা করতে সাহায্য করবে বলে বিজ্ঞানীরা বলছেন।

পেস্টিসাইড অ্যাকশন নেটওয়ার্কের ভাষ্যে যুক্তরাজ্যে ব্যবহৃত ৩৬টি ক্ষতিকারক কীটনাশকের খোঁজ পেয়েছেন। এসব কীটনাশক অনেক ইউরোপীয় দেশে নিষিদ্ধ। অত্যন্ত বিপজ্জনক ১৩টি কীটনাশক এখনো ব্যবহৃত হচ্ছে। এসব কীটনাশক পানিদূষণসহ ক্যানসার ও বন্ধ্যাত্বের মতো বিষয়ে প্রভাব রাখছে। যুক্তরাজ্যের নটিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ছত্রাক থেকে ফসল রক্ষা করতে নতুন একটি উপাদানের পরীক্ষায় সাফল্য পেয়েছেন। গ্রিন কেমিস্ট্রি সাময়িকীতে নতুন উপাদান নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

সারা বিশ্বে ছত্রাকজনিত রোগ ফসলের ক্ষতি করছে। সেই পরিপ্রেক্ষিতে বিকল্প ও পরিবেশবান্ধব ছত্রাকনাশকের গবেষণা চলছে অনেক বছর ধরে। বিজ্ঞানী সাইমন অ্যাভেরি বলেন, নতুন উপাদানটি বিষাক্ত নয়। এটি ছত্রাকের অণুজীব বা স্পোরকে বিকল্প উপায়ে প্রতিরোধ করে ছত্রাকের সংক্রমণ থেকে ফসলকে রক্ষা করে। প্রাথমিকভাবে গমের ওপর পরীক্ষা করা হয়েছে। আপাতত দুটি সিসা বা লেডনির্ভর পলিমারের মাধ্যমে উপাদান তৈরি করা হচ্ছে। এই পলিমার থেকে তৈরি স্প্রে ফসলে ব্যবহার করা হয়। এই নতুন উপাদান ব্যবহারে ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে।

নতুন উপাদান শুধু সেপ্টোরিয়া ট্রিটিসি সংক্রমণ ২৬ শতাংশ পর্যন্ত কমাতে পারে। বিকল্প এই উপাদান পরিবেশ, বন্য প্রাণী ও মানুষের জন্য নিরাপদ। সেপ্টোরিয়া ট্রিটিসি একটি ক্ষতিকারক ছত্রাকজনিত রোগ। সালোক–সংশ্লেষণের জন্য ব্যবহৃত সবুজ পাতার অংশকে কমিয়ে দেয় এই রোগ। এতে ফলনের ক্ষতি হয়। শস্যের গুণগত মান প্রভাবিত করে। স্বাভাবিকভাবে ফসলের ৫০ শতাংশ পর্যন্ত ক্ষতি করতে পারে। এই ছত্রাক অণুজীব বিচ্ছুরণের মাধ্যমে বা বায়ুবাহিত হয়ে ছড়িয়ে পড়ে। ১৬ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এই রোগের বিকাশ সবচেয়ে বেশি হয়। সেপ্টোরিয়া ট্রিটিসি নিয়ন্ত্রণ করা বেশ কঠিন।

গবেষক ভ্যালেন্টিনা কুজুকোলি ক্রুসিটি বলেন, গম অন্যতম অর্থনৈতিক ফসল। আর পুষ্টির দিক থেকে গুরুত্বপূর্ণ। সারা বিশ্বে ছত্রাকের কারণে ৫ থেকে ১০ শতাংশ ফলন নষ্ট হয়ে যাচ্ছে প্রতিবছর। ছত্রাক প্রতিরোধী ফসলের জাত থাকার পরও অনেক ক্ষতি হচ্ছে। সেপ্টোরিয়া ট্রিটিসি ফসলের অনেক ক্ষতি করে। এই ছত্রাকের বিরুদ্ধে পলিমারনির্ভর নতুন উপাদান বেশ কার্যকর।

সূত্র: ফিজিস ডট অর্গ