Thank you for trying Sticky AMP!!

ফাইন্যাক কম্পিউটার

ইতালিতে ফাইন্যাক কম্পিউটারের চালু

২২ ডিসেম্বর ১৯৫৫

কম্পিউটারটির নাম ফাইন্যাক। আবার ইতালীয় মার্ক–১ নামেও ডাকা হতো একে। ইতালির রোমে এটি চালু করা হয়।

২২ ডিসেম্বর ২০০০

সফটওয়্যারের খুচরা বিক্রেতা মার্কিন প্রতিষ্ঠান এগহেড ঘোষণা দেয়, তাদের এগহেড ডটকম ওয়েবসাইট বেদখল বা হ্যাকড হয়ে গেছে। এ কারণে ৩৫ লাখ গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য ইন্টারনেটে উন্মুক্ত হয়ে পড়েছে।

২২ ডিসেম্বর ১৯৫৫
ইতালিতে ফাইন্যাক কম্পিউটারের উদ্বোধন
কম্পিউটারটির নাম ফাইন্যাক। আবার ইতালীয় মার্ক–১ নামেও ডাকা হতো একে। ইতালির রোমে এটি চালু করা হয়। ফাইন্যাক ছিল ম্যানচেস্টারের মার্ক–১ কম্পিউটারের বাণিজ্যিক অনুলিপি (প্রোটোটাইপ)। ফাইন্যাক তৈরি করেছিল ইংলিশ ফেরেনটি লিমিটেড। রোমে ইউনেসকোর আন্তর্জাতিক কম্পিউটেশনাল সেন্টারের জন্য ফাইন্যাক কম্পিউটার তৈরি করা হয়েছিল।

২২ ডিসেম্বর ২০০০
৩৭ লাখ গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য ফাঁস
সফটওয়্যারের খুচরা বিক্রেতা মার্কিন প্রতিষ্ঠান এগহেড ঘোষণা দেয়, তাদের এগহেড ডটকম ওয়েবসাইট বেদখল বা হ্যাকড হয়ে গেছে। এ কারণে ৩৫ লাখ গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য ইন্টারনেটে উন্মুক্ত হয়ে পড়েছে। ১৯৮৪ সালে ভিক্টর ডি অ্যালহাডেফ এগহেড ইনকরপোরেটেড প্রতিষ্ঠা করেন। ২০০০ সালের বড়দিনের আগে আগে তাদের ওয়েবসাইট হ্যাকারদের দখলে চলে যায়। ৩৭ লাখের বেশি ক্রেডিট কার্ড গ্রাহকের তথ্য ওয়েবে মুক্ত হয়ে পড়ে। প্রতিষ্ঠানটি প্রথমে সমস্যার কথা অস্বীকার করে। পড়ে ভিসা ইনকরপোরেটেড, একাধিক ব্যাংক ও গ্রাহকদের নজরে আসে বিষয়টি। সমালোচনার মুখে পড়ে এগহেড। ২০০১ সালের আগস্টে দেউলিয়া ঘোষিত হয় এই কোম্পানি। ফ্রাই’স ইলেকট্রনিক পরে এগহেড কিনে নেয়। ২০০১ সালের ডিসেম্বরে এগহেডের ডোমেইন ঠিকানা অ্যামাজন ডটকমের কাছে বিক্রি করে দেওয়া হয়।