Thank you for trying Sticky AMP!!

সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ

বৃহস্পতিবার থেকে ঢাকায় বেসিসের মেলা

‘ওয়েলকাম টু স্মার্টভার্স’ স্লোগানে আগামী বৃহস্পতিবার থেকে রাজধানীর ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে সফটওয়্যার মেলার আয়োজন করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। চার দিনের এ মেলায় দেশে তৈরি সফটওয়্যারের পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের সক্ষমতা, সম্ভাবনা ও উদ্ভাবন তুলে ধরা হবে। মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। বেসিসের ওয়েবসাইটে নিবন্ধন করে বিনা মূল্যে মেলায় প্রবেশ করা যাবে। আজ রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

Also Read: অ্যাপিকটায় বেসিসের সদস্যপদ দুই বছরের জন্য স্থগিত হলো

বেসিসের সভাপতি রাসেল টি আহমেদ বলেন, ‘প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতাকে বিশ্বের কাছে তুলে ধরতেই এ আয়োজন করা হয়েছে। বরাবরের মতো এবারও বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোকে সরাসরি আলোচনার সুযোগ দিতে মেলা প্রাঙ্গণে বিটুবি (বিজনেস টু বিজনেস) বৈঠকের আয়োজন করা হবে। এ আয়োজনের মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে আরও বেশি বিনিয়োগ করতে উৎসাহী হবেন।

Also Read: ইউরোপ সফটওয়্যারের জন্য যেসব দেশকে গুরুত্ব দিচ্ছে, তাতে বাংলাদেশ নেই

মেলার আহ্বায়ক ও বেসিসের সহসভাপতি আবু দাউদ খান বলেন, ‘এবারের আয়োজনে ব্যবসা সম্প্রসারণের জন্য তথ্যপ্রযুক্তিভিত্তিক ২০টি সেমিনার ও প্রযুক্তি অধিবেশনের পাশাপাশি বিজনেস লিডারস মিট, অ্যাম্বাসেডর নাইট, মিনিস্ট্রিয়াল কনফারেন্স, শিক্ষার্থীদের তৈরি রোবট প্রদর্শনী, চাকরি মেলা, ক্যারিয়ার ক্যাম্প, ফ্রিল্যান্সিং সম্মেলন, স্টার্টআপ সম্মেলন, ডেভেলপার্স সম্মেলন, প্রযুক্তিতে নারীর অংশগ্রহণ নিয়ে অনুষ্ঠানসহ জাপান ডে আয়োজন করা হবে।

Also Read: ডিজিটাল বাণিজ্য আইনের খসড়া ব্যবসাবান্ধব নয়

উল্লেখ, এবারের মেলায় ২০৪টি তথ্যপ্রযুক্তিপ্রতিষ্ঠান তাঁদের তৈরি সফটওয়্যার ও সেবা প্রদর্শন করবে। পাশাপাশি দুই শতাধিক দেশি–বিদেশি তথ্যপ্রযুক্তিবিশেষজ্ঞ মেলায় অংশগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে। ৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তৈরি বিভিন্ন প্রকল্পও প্রদর্শন করা হবে।